বাংলা নিউজ > ময়দান > Deepak Punia Wins Gold: কুস্তির ম্যাটে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতল ভারত, নায়ক দীপক পুনিয়া
সোনা জিতলেন দীপক। ছবি- পিটিআই (PTI)

Deepak Punia Wins Gold: কুস্তির ম্যাটে পাকিস্তানকে হারিয়ে সোনা জিতল ভারত, নায়ক দীপক পুনিয়া

  • কমনওয়েলথ গেমসে জোড়া সোনাজয়ী পাক কুস্তিগিরকে পরাজিত করে গোল্ড মেডেল জিতলেন দীপক পুনিয়া।

বজরং ও সাক্ষীর পরে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের ফ্রি-স্টাইল কুস্তিতে ভারতকে তৃতীয় স্বর্ণপদক এনে দেন বজরং পুনিয়া। ছেলেদের ৮৬ কেজি বিভাগে গোল্ড জেতেন দীপক। ফাইনাল বাউটে তিনি হারিয়ে দেন পাকিস্তানের মহম্মদ ইনামকে। ম্যাচের ফল ভারতীয় তারকার অনুকূলে ৩-০।

গোল্ড মেডেল ম্যাচের প্রথম রাউন্ডে প্যাসিভিটির জন্য সতর্ক করা হয় পাক কুস্তিগিরকে। পরবর্তী ৩০ সেকেন্ডে ইনাম পয়েন্ট তোলা তো দূরের কথা, বরং তার মাঝেই ১ পয়েন্ট উপহার দেন দীপককে। ফলে পরবর্তী ৩০ সেকেন্ড পরে দীপক ২ পয়েন্টে এদিয়ে যান। প্রথম রাউন্ডে ভারতীয় তারকা ২-০ এগিয়ে থাকেন।

ফাইনালের দ্বিতীয় রাউন্ডে দীপক ১ পয়েন্ট সংগ্রহ করেন। শেষমেশ ৩-০ ব্যবধানেই পাক কুস্তিগিরকে হারিয়ে গোল্ড মেডেল জিতে নেন তিনি। উল্লেখযোগ্য বিষয় হল, পাক তারকা এর আগে ২০১০ ও ২০১৮ সালের কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন।

আরও পড়ুন:- CWG 2022 Wrestling: ছয়ে ছয়, প্রথম দিনেই কুস্তি থেকে ৬টি মেডেল জিতল ভারত

কোন পথে এল দীপকের সোনার পদক:- 
প্রথম রাউন্ড: দীপক ছেলেদের ফ্রি-স্টাইল কুস্তির ৮৬ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে ওঠেন নিউজিল্যান্ডের ম্যাথিউ অক্সেনহ্যামকে হারিয়ে। টেকনিক্যাল সুপিরিয়রিটির নিরিখে বাউট জিতে নেন দীপক। তাঁর প্রি-কোয়ার্টার বাউট স্থায়ী হয় ৩ মিনিটেরও কম সময়।

কোয়ার্টার ফাইনাল: ৮৬ কেজি বিভাগের কোয়ার্টার ফাইনালে দীপক ১০-০ ব্যবধানে হারিয়ে দেন সিয়েরা লিয়নের শেকু কাসেগবামাকে এবং সেই সঙ্গে সেমিফাইনালের টিকিট পকেটে পোরেন।

আরও পড়ুন:- Sakshi Malik Wins Gold: হারতে হারতে এক ঝটকায় প্রতিপক্ষকে চিৎ করে সোনা জিলনে সাক্ষী

সেমিফাইনাল: শেষ চারের লড়াইয়ে দীপক ৩-১ ব্যবধানে হারিয়ে দেন কানাডার আলেকজান্ডার মুরকে এবং গোল্ড মেডেল বাউটে প্রবেশ করেন।

ফাইনাল: ইভেন্টের ফাইনাল বাউটে দীপক হারিয়ে দেন পাকিস্তানের মহম্মদ ইনামকে। ম্যাচের ফল ভারতীয় তারকার অনুকূলে ৩-০।

বন্ধ করুন