বাংলা নিউজ > ময়দান > ম্যাচ ভেস্তে যাওয়ায় শতরান হাতছাড়া, বেঙ্গসরকারের মতোই দুর্ভাগ্যের শিকার ডি'কক
ম্যাচ ভেস্তে যাওয়ায় সেঞ্চুরি হল না কুইন্টনের। ছবি- আইসিসি।

ম্যাচ ভেস্তে যাওয়ায় শতরান হাতছাড়া, বেঙ্গসরকারের মতোই দুর্ভাগ্যের শিকার ডি'কক

  • ইন্দিরা গান্ধীর হত্যার খবরে বন্ধ হয়ে যাওয়া ভারত-পাক ম্যাচে ডি'ককের মতোই দুর্ভাগ্যের শিকার হয়েছিলেন দিলীপ বেঙ্গসরকার।

আন্তর্জাতিক ক্রিকেটে ৯০-এর ঘরে আটকে যাওয়া যে কোনও ব্যাটসম্যানের কাছে অত্যন্ত দুর্ভাগ্যের বিষয় হিসেবেই বিবেচিত হয়। তার উপর যদি কোনও কারণে ব্যাটসম্যানকে ৯০-এর ঘরে নট-আউট থেকে যেতে হয়, সেটা আরও হতাশার হয়ে দেখা দেয় সন্দেহ নেই। লিডসে ঠিক সেরকমই হতাশাজনক অভিজ্ঞতা হয় কুইন্টন ডি'ককের।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে দক্ষিণ আফ্রিকার তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান ৯২ রানে নট-আউট থেকে যান। ৭৬ বলের ইনিংসে তিনি ১৩টি চার মারেন। আসলে ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা তৃতীয় ওয়ান ডে ম্যাচ বৃষ্টির জন্য মাঝপথেই ভেস্তে যায়। শুরুতে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা ২৭.৫ ওভারে ২ উইকেটে ১৫৯ রান তোলার পরে ম্যাচ পরিত্যক্ত ঘোষিত হয়।

উল্লেখযোগ্য বিষয় হল, ভেস্তে যাওয়া ম্যাচে ৯০-এর ঘরে আটকে যাওয়ার নিরিখে ডি'কক দিলীপ বেঙ্গসরকারের সঙ্গে একাসনে জায়গা করে নেন। ভারতীয় কিংবদন্তি ১৯৮৪ সালে সিয়ালকোটে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে ম্যাচে ব্যক্তিগত ৯৪ রানে ব্যাট করার সময় ম্যাচ পরিত্যক্ত হয়।

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দ্বিতীয় ওয়ান ডে ম্যাচের লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

ডি'কককে সেঞ্চুরি করতে দেয়নি বৃষ্টি। তবে বেঙ্গসরকারের শতরান হাতছাড়া হওয়ার পিছনে অত্যন্ত দুর্ভাগ্যজনক এক কারণ ছিল। আসলে ৩১ অক্টোবরের সেই ম্যাচ ইন্দিরা গান্ধীর হত্যার খবর পাওয়া মাত্রই বন্ধ হয়ে গিয়েছিল।

আরও পড়ুন:- IND vs WI: প্রথম ODI জিতেও স্বস্তি নেই ধাওয়ানদের, একধার থেকে সব ভারতীয় ক্রিকেটারকে শাস্তি দিল ICC

ডি'ককের আগে দক্ষিণ আফ্রিকার আরও একজন উইকেটকিপার-ব্যাটসম্যান ওয়ান ডে ক্রিকেটে ৯০-এর ঘরে অপরাজিত ছিলেন। ২০১৩ সালে পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ডে ম্য়াচে এবি ডি'ভিলিয়র্স নট-আউট থাকেন ব্যক্তিগত ৯৫ রানে।

বন্ধ করুন