বাংলা নিউজ > ময়দান > ‘বক্সিং ডে টেস্ট’ ম্যাচ কি? জেনে নিন এর পিছনের আসল গল্প
মেলবোর্নে চলছে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের বক্সিং ডে টেস্ট (ছবি:রয়টার্স) (REUTERS)
মেলবোর্নে চলছে অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের বক্সিং ডে টেস্ট (ছবি:রয়টার্স) (REUTERS)

‘বক্সিং ডে টেস্ট’ ম্যাচ কি? জেনে নিন এর পিছনের আসল গল্প

  • বক্সিং ডে টেস্ট ম্যাচের কথা অনেকই শুনেছেন, কিন্তু বক্সিং ডে টেস্ট কী তা অনেকেই হয়তো জানেন না। এমন অবস্থায় এটা জানা প্রয়োজন হয়ে পড়ে এবং অনেক ভক্তের মনেও প্রশ্ন ওঠে যে বক্সিং ডে টেস্টের মানে কি?

রবিবার ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যে প্রথম টেস্ট ম্যাচ শুরু হতে চলেছে। এদিকে এদিনই মেলবোর্নে শুরু হয়েছে অ্যাসেজের অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ডের তৃতীয় টেস্ট ম্যাচ। তবে খবরের পাতায় হোক কিমবা ধারাভাষ্যের গলায় এই ম্যাচ গুলোকে বক্সিং ডে টেস্ট বলা হচ্ছে। কিন্তু কেন এই ম্যাচ গুলোকে বক্সিং ডে টেস্ট বলা হচ্ছে? আসলে বড়দিনের পরের দিন থেকে শুরু হওয়া ম্যাচগুলোকে বক্সিং ডে টেস্ট ম্যাচ বলা হয়। এদিন খেলা নিয়ে সমর্থকদের মধ্যে আলাদা ধরনের উচ্ছ্বাস দেখা যায়। এ ছাড়া বক্সিং ডে টেস্ট ম্যাচ ক্রিকেট বিশ্বে বিশেষ জায়গা পায়। যদিও বক্সিং ডে টেস্ট ম্যাচের কথা অনেকই শুনেছেন, কিন্তু বক্সিং ডে টেস্ট কী তা অনেকেই হয়তো জানেন না। এমন অবস্থায় এটা জানা প্রয়োজন হয়ে পড়ে এবং অনেক ভক্তের মনেও প্রশ্ন ওঠে যে বক্সিং ডে টেস্টের মানে কি?

২৬ ডিসেম্বর, ক্রিসমাসের পরের দিনটাকে বলা হয় বক্সিং ডে। ১৮০০-এর দশকে এটি এমন একটি দিন ছিল যখন শ্রমিকরা তাদের নিয়োগকর্তা বা প্রতিষ্ঠানের কাছ থেকে বড়দিনের উপহার পেতেন, যা একটি বাক্সের মধ্যে থাকত। তাই এটিকে বক্সিং ডে বলা হয়। এই দিনে খেলা টেস্ট ম্যাচগুলিকে বক্সিং ডে টেস্ট ম্যাচ বলা হয়। এই টেস্ট ম্যাচের বিশেষ বিষয়টি হল এটি একটি ছুটির দিন। এমতাবস্থায়, দর্শকরাও প্রচুর সংখ্যক ম্যাচ দেখতে আসেন এবং ম্যাচ উপভোগ করেন। তবে এবারে বক্সিং ডে টেস্টের উপহার থেকে বঞ্চিত থাকতে হচ্ছে সেঞ্চুরিয়ানের দর্শকদের।

করোনার কারণে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা টেস্ট ম্যাচে মাঠে দর্শক প্রবেশে থাকছে নিষেধাজ্ঞা, মাঠে দর্শক প্রবেশ করতে পারবেন না। ফলে বক্সিং ডে টেস্টের মজা সেঞ্চুরিয়ানে বসে নিতে পারবেন না ক্রিটেক ভক্তরা। একদিকে যখন সেঞ্চুরিয়ানে দর্শক প্রবেশ করতে পারবেন না অন্যদিকে তখন মেলবোর্নে অনুষ্ঠিত ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার ম্যাচ দেখতে পাবেন দর্শকরা। এবার দুটি বক্সিং ডে টেস্ট খেলা হচ্ছে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে অ্যাসেজ সিরিজের তৃতীয় টেস্টও অনুষ্ঠিত হচ্ছে ২৬ ডিসেম্বর। ভারতীয় দল শেষবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বক্সিং ডে টেস্ট ম্যাচ খেলেছিল মেলবোর্নে। সেই সময় বিরাট কোহলি দলের অধিনায়ক ছিলেন না। ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন অজিঙ্কা রাহানে। সেই ম্যাচ জিতেছিল টিম ইন্ডিয়া।

বন্ধ করুন