বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022: পোল্যান্ডের সঙ্গে ড্র করল মেক্সিকো, এতে কি সুবিধে পেলেন মেসিরা?

FIFA WC 2022: পোল্যান্ডের সঙ্গে ড্র করল মেক্সিকো, এতে কি সুবিধে পেলেন মেসিরা?

লেয়নডস্কির পেনাল্টি বাঁচিয়ে দেন ওচোয়া।

গোলমেশিন বলে পরিচিত লেয়নডস্কি যদি পেনাল্টি মিস না করতেন, তবে হয়তো খালি হাতে ফিরতে হত না পোল্যান্ডকে। লেয়নডস্কির পেনাল্টি থেকে শট বাঁ-দিকে ঝাঁপিয়ে দুরন্ত সেভ করে মেক্সিকোর ‘হিরো’ এ দিন গোলরক্ষক ওচোয়া।

ডেনমার্ক-তিউনিশিয়া ম্যাচের পর ড্র হল পোল্যান্ড-মেক্সিকো ম্যাচও। সেই সঙ্গে গ্রুপ সি-র পয়েন্ট টেবলের অঙ্কের বিচারে লাস্টবয় এখন আর্জেন্তিনা। তারাই এই গ্রুপে একমাত্র খাতা খুলতে পারেনি। মঙ্গলবার গ্রুপ সি-র দ্বিতীয় ম্যাচে পোল্যান্ড-মেক্সিকো গোলশূন্য ড্র করে। সেই সঙ্গে তারা ১-১ পয়েন্ট ভাগ করে নেয়।

এই ম্যাচ ড্র হওয়ার ফলে কি বিশ্বকাপের নকআউটে আর্জেন্তিনা আদৌ সুবিধে পেল? এই হিসেবটা অবশ্য একটু জটিল। যদি আর্জেন্তিনা পরের ২টি ম্যাচ জিতে যায়, তবে সহজেই নকআউটে পৌঁছে যাবে তারা। কারণ তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সে ক্ষেত্রে খুব বেশি হলে পোল্যান্ড এবং মেক্সিকোর ৪ পয়েন্ট হবে।

আরও পড়ুন: বিশ্বকাপের শুরুতে অঘটন, মেসিদের ২-১ হারিয়ে ইতিহাস সৌদির

অন্য দিকে সৌদি আরব যদি বাকি ২ ম্যাচ জেতে, আর আর্জেন্তিনাও ২ ম্যাচ জেতে, তা হলেও দ্বিতীয় দল হিসেবে নকআউটে পৌঁছে যাবেন লিওনেল মেসিরা। মোদ্দা কথা হল, বাকি দুই ম্যাচেই জিততে হবে আর্জেন্তিনাকে। আর কোনও ম্যাচ হারা চলবে না। এমন কী ড্র করলেও চাপ বাড়বে।

যদি মেসিরা এর পর ম্যাচ হারে, তা হলে কিন্তু চাপ বাড়বে। সে ক্ষেত্রে নকআউটের আশা কার্যত শেষ হয়ে যাবে। ম্যাচ ড্র করলেও, একই হাল হবে।

আরও পড়ুন: 2022 Fifa WC-এ আরও একটি ধাক্কা, ডেনমার্ককে আটকে চমক তিউনিশিয়ার, খেলার ফল ০-০

এ দিকে মঙ্গলবার ম্যাচে বহু চেষ্টা করেও গোলের মুখ খুলতে পারেনি মেক্সিকো বা পোল্যান্ড কোনও দলই। বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার রবার্ট লেয়নডস্কি অবশ্য পেনাল্টি মিস করে বসেন। লিয়নডস্কির পেনাল্টি থেকে শট বাঁ-দিকে ঝাঁপিয়ে দুরন্ত সেভ করে মেক্সিকোর ‘হিরো’ এ দিন গোলরক্ষক ওচোয়া।

প্রথমার্ধের ফলাফল ০-০ থাকার পর, ম্যাচের ৫২ মিনিটে বক্সের মধ্যে লেয়নডস্কিকে ফেলে দেন কামিনস্কি। ভারের টেকনিক কাজে লাগিয়ে পেনাল্টি দেন রেফারি। কিন্তু পোলিশ স্ট্রাইকার এত বড় সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন। ওচোয়া পেনাল্টি সেভ করে দেন। হাঁফ ছাড়ে মেক্সিকো। কপাল চাপড়াতে থাকে পোল্যান্ড।

এ দিন সম্ভবত আর্জেন্তিনা-সৌদি আরব ম্যাচের ফলাফল, গ্রুপের বাকি দুই দলের উপর প্রভাব ফেলেছিল। আর সেটা তাদের খেলাতেই স্পষ্ট। দুই দলই পুরো রক্ষণাত্মক ফুটবল খেলে। যার ফলে স্কোরলাইনও ০-০ থেকে যায়।

বন্ধ করুন