বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA World Cup 2022: সৌদির কাছে হেরে লড়াইটা কঠিন করলেন মেসিরা,কোন অঙ্কে নকআউটে যেতে পারে আর্জেন্তিনা

FIFA World Cup 2022: সৌদির কাছে হেরে লড়াইটা কঠিন করলেন মেসিরা,কোন অঙ্কে নকআউটে যেতে পারে আর্জেন্তিনা

লিওনেল মেসি।

আর্জেন্তিনার গ্রুপে সব থেকে সহজ প্রতিপক্ষ ছিল সৌদি আরবই। বাকি দুই ম্যাচেই মেসিদের সামনে কঠিন চ্যালেঞ্জ। মেক্সিকো এবং পোল্যান্ডের মত হেভিওয়েট দলের বিরুদ্ধে পরের দুই ম্যাচ খেলবেন মেসিরা। বাকি দুই ম্যাচই আপাতত জিততেই হবে পরিস্থিতি আর্জেন্তিনার কাছে। এ ছাড়াও মেলাতে হবে বেশ কিছু জটিল অঙ্কের হিসেব।

বিশ্বকাপের তৃতীয় দিনেই ঘটে গেল বড় অঘটন। পূর্ণ শক্তির আর্জেন্তিনা হেরে বসল সৌদি আরবের কাছে। যে দলটি ২০১৯ সাল থেকে টানা ৩৬টি ম্যাচে অপরাজিত ছিল। ফুটবল ইতিহাসে সব থেকে বেশি ম্যাচ অপরাজিত থাকার জন্য আর্জেন্তিনাকে পার হতে হত আর মাত্র একটি হার্ডেল, সেটাও পারলেন না লিওনেল মেসিরা। ইতালির টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার নজির স্পর্শ করা হল না আর্জেন্তিনার। মঙ্গলবার ম্যাচ হেরে সব হিসেবই ওলটপালট হয়ে গেল।

ম্যাচের ১০ মিনিটের মধ্যেই মেসি পেনাল্টি থেকে গোল করে আর্জেন্তিনাকে এগিয়ে দিয়েছিলেন। প্রথমার্ধে পুরো নিয়ন্ত্রণ আর্জেন্তিনার হাতেই ছিল। তিনটে গোল অফসাইডের জন্য বাতিল হলেও ভাবা হয়েছিল, দ্বিতীয়ার্ধে গোলের ব্যবধান বাড়াবেন মেসিরা। কিন্তু ঘটল উল্টোটা। দুরন্ত গতিতে প্রত্যাবর্তন করল সৌদি আরব। বিরতির পরপরই ২ গোল করে তারা লিড নিল। এবং সেই লিড ধরে রেখেই জয় ছিনিয়ে নিল সৌদি আরব।

আরও পড়ুন: বিশ্বকাপের শুরুতে অঘটন, মেসিদের ২-১ হারিয়ে ইতিহাস সৌদির

আর্জেন্তিনার গ্রুপে সব থেকে সহজ প্রতিপক্ষ ছিল সৌদি আরবই। বাকি দুই ম্যাচেই মেসিদের সামনে কঠিন চ্যালেঞ্জ। মেক্সিকো এবং পোল্যান্ডের মত হেভিওয়েট দলের বিরুদ্ধে পরের দুই ম্যাচ খেলবেন মেসিরা। বাকি দুই ম্যাচই আপাতত জিততেই হবে পরিস্থিতি আর্জেন্তিনার কাছে। তবে বাকি দুই ম্যাচে শুধু জিতলেই হবে না মেসিদের, বড় ব্যবধানে জিততে হবে। কারণ গোল পার্থক্য না বাড়ালে সমস্যা হতে পারে।

সৌদি আরবের মতো তুলনামূলত দুর্বল টিমের কাছে আর্জেন্তিনার হারের পর প্রশ্ন উঠেছে, মেসিরা পারবেন তো নক আউট পর্বে পৌঁছতে। তবে লিও মেসিদের নকআউটে পৌঁছানোর কিছু সমীকরণ রয়েছে। সেগুলি দেখে নিন এক নজরে:

প্রথমত: আর্জেন্তিনার পক্ষে সব থেকে ভালো সমীকরণ, সৌদি যদি বাকি দুই ম্যাচেই পোল্যান্ড এবং মেক্সিকোকে হারাতে পারে এবং মেসিরা বাকি দুই ম্যাচই জিতে নিতে পারে। সে ক্ষেত্রে কোনও অঙ্ক, যোগ-বিয়োগ ছাড়াই আর্জেন্তিনা শেষ ষোলোয় পৌঁছে যাবে।

আরও পড়ুন: জাতীয় সঙ্গীত না গাওয়ার শাস্তি- গ্রেফতার হতে পারেন ইরানের ফুটবলাররা

দ্বিতীয়ত: মেক্সিকো এবং পোল্যান্ড দুই দলই সৌদির বিরুদ্ধে জিতলে, আর্জেন্তিনার পক্ষে লড়াইটা কঠিন হয়ে যাবে। সে ক্ষেত্রে বড় ব্যবধানে বাকি দুই ম্যাচ জিতে গোল পার্থক্যে বাকিদের থেকে এগিয়ে যেতে হবে। এবং প্ৰথম দুইয়ে থাকা নিশ্চিত করতে হবে।

তৃতীয়ত: প্রি-কোয়ার্টার ফাইনালে ওঠার জন্য হেড টু হেড ফলাফল নয়, গোল পার্থক্য বিচার্য। তাই আর্জেন্তিনার প্ৰথম ম্যাচে হারের পরেও, গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোয় যাওয়ার সম্ভাবনা রয়েছে। যদি সৌদি আরব গ্রুপের বাকি দুই ম্যাচেই জয় না পায়। এবং আর্জেন্তিনা বাকি দুই ম্যাচ সৌদির চেয়ে বেশি গোলপার্থক্যে জিতে যায়।

এ বারের টুর্নামেন্টের অন্যতম ফেভারিট কিন্তু আর্জেন্তিনাই। পাশাপাশি মেসিও জানিয়ে দিয়েছেন, কাতারই তাঁর ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ হতে চলেছে। তাই এই বিশ্বকাপ নিঃসন্দেহে আর্জেন্তিনার কাছে বড় প্রাপ্তি। দেখার, আর্জেন্তিনার ভাগ্যে কী অপেক্ষা করে রয়েছে!

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.