বাংলা নিউজ > ময়দান > ফুটবল > কীভাবে এড়ানো যাবে নির্বাসন? ভারতের ভবিষ্যতের গতিপথ বেঁধে দিল FIFA-AFC কমিটি
ভারতীয় ফুটবল দল। ছবি- এএনআই।

কীভাবে এড়ানো যাবে নির্বাসন? ভারতের ভবিষ্যতের গতিপথ বেঁধে দিল FIFA-AFC কমিটি

  • কবের মধ্যে ফেডারেশনের নির্বাচন সম্পূর্ণ করতে হবে, তা জানিয়ে দিয়েছে ফিফা-এফসির যৌথ কমিটি।

দিনকয়েক আগেই ভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতির পদ থেক প্রফুল প্যাটেল এবং তাঁর কমিটিকে উৎখাত করেছিল সুপ্রিম কোর্ট। ২০২০ সালের ডিসেম্বর মাসেই সেই কমিটির সময়সীমা শেষ হয়ে যাওয়ার পরেও, নতুন করে নির্বাচন এবং কমিটি গঠন না হওয়ার পরেই এই সিদ্ধান্ত নিয়েছিল দেশের সর্বোচ্চ আদালত। বদলে আপাতত ফেডারেশন চালানোর জন্য এক কমিটি তৈরি করেছিল সুপ্রিম কোর্ট। কিন্তু ফিফা কোনওভাবেই তৃতীয় কারুর হস্তান্তর মান্য করে না। তাই ভারতীয় ফুটবল দল নির্বাসিত হওয়ার একট আশঙ্কা তৈরি হয়েছিল।

সরেজমিনে ভারতীয় ফুটবলের পরিস্থিতি খতিয়ে দেখতে মঙ্গলবারই (২১ জুন) এএফসির জেনারেল সেক্রেটারি দাটুক উইন্ডসর জনের নেতৃত্বাধীন ফিফা-এএফসির সাত জনের কমিটি ভারতে আসেন। এই কমিটি আসার খবর চাউর হওয়ার পর থেকেই তৃতীয় পার্টির হস্তক্ষেপের জন্য তা ভারতীয় ফুটবল দলকে নির্বাসিত করতে পারে বলে আশঙ্কা ছিল। তবে সেই আশঙ্কা কিছুটা কমল। ফিফার সময়সীমা মেনে চললে এবং সেপ্টেম্বরের মধ্যে ফেডারেশনের নবনির্বাচিত কমিটি গঠিত হয়ে গেলে ভারতের আর আন্তর্জাতিক নির্বাসনের ভয় থাকবে না। পুরো ঘটনার সঙ্গে কাছ থেকে জড়িত একজন TOI-কে জানান, ‘অ্যাডমিনিস্ট্রেটর কমিটির জন্য বার্তাটা খুব সহজ। ওদের নিশ্চিত করতে হবে যে এই কমিটি ফিফার নিয়মের বিরুদ্ধে নয় এবং সময়সীমা মান্য করার পাশাপাশি সেপ্টেম্বরের মধ্যে ফেডারেশনের নির্বাচন প্রক্রিয়াও সেরে ফেলতে হবে।’

আরও পড়ুন:- দিল্লির ফুটবল হাউসে সব খতিয়ে দেখলেন ফিফার প্রতিনিধি দল, তার আগে ছুটিতে AIFF সচিব

আরও পড়ুন:- কেউ কেউ জাতীয় দল নয়, নিজেদের স্বার্থ দেখছে, বিস্ফোরক স্টিমাচ

অ্যাডমিনিস্ট্রেটর কমিটি রঞ্জিত বাজাজের অধীনে এক ১২ সদস্যের উপদেষ্টা কমিটি গঠন করে ফেডারেশনের নিত্যদিনের কাজ চালানোর একটি পরিকল্পনা করেছিল বটে। তবে উইন্ডসর জন সেই নিয়ে অখুশি হওয়ায় মঙ্গলবার সকালে ফিফা-এএফসি কমিটি ভারতে পা রাখার আগেই ওই উপদেষ্টা কমিটি ভেঙে দেওয়া হয়। ফিফি-এএফসি কমিটি এইদিন ফেডারেশনের প্রাক্তন সভাপতি ও ফিফা কাউন্সিলের সদস্য প্রফুল প্যাটেলের সঙ্গে বৈঠক দিয়ে শুরুটা করেন। বুধবার তাদের ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর ও রাজ্য ফেডারেশনগুলির প্রতিনিধিদের সঙ্গে দেখা করার কথা।

বন্ধ করুন