বাংলা নিউজ > ময়দান > ফুটবল > ফিরে দেখা ২০২১: বছরটা কেমন গেল এটিকে মোহনবাগানের? দেখে নিন সেরা ছয়টি ঘটনা
বছরটা কেমন গেল এটিকে মোহনবাগানের?
বছরটা কেমন গেল এটিকে মোহনবাগানের?

ফিরে দেখা ২০২১: বছরটা কেমন গেল এটিকে মোহনবাগানের? দেখে নিন সেরা ছয়টি ঘটনা

  • ভালো মন্দ মিলিয়ে কেমন গেল এটিকে মোহনবাগানের ২০২১। নতুন বছরে পা রাখার আগে চলুন দেখে নেওয়া যাক ২০২১ সালের বড় কিছু ঘটনা।

আইএসএল-এ রানার্স: নতুন গাঁটছড়া বেঁধেই বছরের প্রথমে আইএসএল-এর ফাইনাল খেলেছিল এটিকে মোহনবাগান। তবে ফাইনাল ম্যাচে ১-২ গোলে হেরে যায় সবুজ মেরুন ব্রিগেড। তাদের থেকে আইএসএলের খেতাব কেড়ে নিয়েছিল মুম্বই সিটি। প্রথমবার ইন্ডিয়ান সুপার লিগ চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বই। ম্যাচের ১৮ মিনিটে উইলিয়ামসের গোলে ১-০ এগিয়ে গিয়েছিল এটিকে মোহনবাগান। ২৯ মিনিটে তিরির আত্মঘাতী গোলে মুম্বই সিটি ১-১ সমতায় ফেরে। ৯০ মিনিটে বিপিন মুম্বই সিটির হয়ে জয়সূচক গোল করেছিলেন।

ATK Remove প্রতিবাদ কর্মসূচি জোরালো হয়: আইএসএল-এ অংশ নেওয়ার লক্ষ্যে এটিকে-র সঙ্গে হাত মিলিয়ে পথ চলা শুরু করেছিল মোহনবাগান। দুই ক্লাবের যৌথ উদ্যোগে নতুন ফ্রাঞ্চাইজির নাম হয়েছিল 'এটিকে মোহনবাগান'। ভারতীয় ফুটবলে সর্বোচ্চ লিগে প্রথম মরশুমেই রানার্স হয়েছে এটিকে মোহনবাগান। সামগ্রিক ভাবে দলের পারফরম্যান্স খারাপ না হলেও খুশি হননি ঐতিহ্যশালী মোহনবাগানের সমর্থকেরা। মেরিনার্সদের দাবি মোহনবাগানের সামনে এটিকে জুড়ে যাওয়ায় অস্তিত্ব সংকটে শতাব্দী প্রাচীন ক্লাবের। গত মরশুম থেকে ধিকি ধিকি জ্বলতে থাকা অসন্তোষের সলতের আগুল দাবানলে পরিণত হয়েছিল এই বছর।

ক্ষুব্ধ সবুজ-মেরুন সমর্থকেরা
ক্ষুব্ধ সবুজ-মেরুন সমর্থকেরা

চলতি বছরে এই মার্জারের বিরুদ্ধে বহু প্রতিবাদ কর্মসূচি পালন করেছেন সবুজ-মেরুন জনতা। সৃঞ্জয়-দেবাশিসের পদত্যাগের দাবি ওঠে সঙ্গে ATK হাটাও মোহনবাগান বাঁচাও স্লোগান তোলেন সমর্থকেরা। 

সৌরভ গঙ্গোপাধ্যায়ের পদত্যাগ: ২৭ অক্টোবর, ATK মোহনবাগানের ডিরেক্টর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। সম্ভাব্য স্বার্থের সংঘাত এড়াতেই ফুটবল দল ATK মোহনবাগানের ডিরেক্টর পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। আরপিএসজি গ্রুপ বর্তমানে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (বিসিসিআই) লখনউ ফ্র্যাঞ্চাইজি জিতেছে। এদিকে আরপিএসজি গ্রুপের ফুটবল দলের নাম ATK মোহনবাগান। এই দলের ডিরেক্টর ছিলেন বিসিসিআই-এর সভাপতি। ফলে আরপিএসজি গ্রুপ আইপিএল-এর দল কিনতেই সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে স্বার্থের সংঘাতের প্রশ্ন উঠতে থাকে। সেকারণেই এই বছরেই ATK মোহনবাগানের ডিরেক্টর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

বিসিসিআই-এর সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি:গেটি ইমেজ)
বিসিসিআই-এর সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (ছবি:গেটি ইমেজ)

সৃঞ্জয় বসুর পদত্যাগ: ২০২০ সালের জানুয়ারি মাসে মোহনবাগানের সচিব হয়েছিলেন সৃঞ্জয় বসু। দুই বছর পার হওয়ার আগেই হঠাৎ করেই কোনও অজানা কারণে মোহনবাগান ক্লাবের সচিব পদ থেকে ইস্তফা দিয়ে দেন সৃঞ্জয় বসু। ক্লাবে নিজের পদত্যাগ পত্র পাঠিয়ে দিয়েছেন সৃঞ্জয়। সেই চিঠিতে তিনি জানিয়েছেন, ব্যক্তিগত কারণে সচিব পদ থেকে সরে যাচ্ছেন। ফলে এই বছর ক্লাব থেকে শীর্ষ কর্তা পদত্যাগ করেন।

পদত্যাগ করলেন সৃঞ্জয় বসু
পদত্যাগ করলেন সৃঞ্জয় বসু

আন্তোনিও লোপেজ হাবাসের পদত্যাগ: চলতি আইএসএলের মরশুমের শুরুটা ভালো করলেও হঠাৎ করেই নিজেদের তৃতীয় ম্যাচ থেকে খেই হারিয়ে ফেলে এটিকে মোহনবাগান। বেঙ্গালুরুর বিরুদ্ধেও তারা ৩-৩ গোলে ড্র করে। শেষ তিন ম্যাচে দুটিতে ড্র এবং একটিতে হারের মুখ দেখে এটিকে মোহনবাগান। আর তারপরেই পারফরম্যান্সের ধারাবাহিকতার অভাবের দায়িত্ব নিয়ে হঠাৎ করে এটিকে মোহনবাগানের হেড কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান আন্তোনিও লোপেজ হাবাস।

আন্তোনিও লোপেজ হাবাস। (ছবি- টুইটার)
আন্তোনিও লোপেজ হাবাস। (ছবি- টুইটার)

মরশুমের মাঝ পথে ও বছরের শেষে সমস্যায় পড়ে এটিকে মোহনবাগান। এর মাঝেই অনেকে প্রশ্ন তোলেন হাবাস সরে গেলেন নাকি সরিয়ে দেওয়া হল?

জুয়ান ফার্নান্দো।
জুয়ান ফার্নান্দো।

নতুন কোচ জুয়ান ফার্নান্দোর আগমন: হাবাসের পদত্যাগের পরেই ময়দানে নানা জল্পনা তৈরি হয়েছিল। তর্ক-বিতর্কের মাঝেই এফসি গোয়ার কোচ জুয়ান ফার্নান্দোকে কোচ করে আনে এটিকে মোহনবাগান। সেই নিয়েও জলঘোলা হয়। নাটকের পর নাটক উপস্থাপিত হয়ে চলে। এর মধ্যেই এটিকে মোহনবাগানের তরফ থেকে জুয়ান ফার্নান্দোর নাম কোচ হিসেবে সরকারি ভাবে ঘোষণা করা হয়। জুয়ান ফার্নান্দোর কোচিং-এ প্রথম ম্যাচেই জয় পায় এটিকে মোহনবাগান।

বন্ধ করুন