বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > Pele and Kolkata: ১৯৭৭-এ প্রথম শহরে আসা পেলের,২০১৫-তেও ভালোবাসার টানে ফেরা,স্মৃতিতে ডুবল তিলোত্তমা

Pele and Kolkata: ১৯৭৭-এ প্রথম শহরে আসা পেলের,২০১৫-তেও ভালোবাসার টানে ফেরা,স্মৃতিতে ডুবল তিলোত্তমা

মোহনবাগানের বিরুদ্ধে কসমসের হয়ে পেলের সেই ম্যাচ।

পেলেকে ঘিরে যে হাজারো স্মৃতি জড়িয়ে এই শহরের বুকে। সবই আজ বড় বেশি টাটকা। কলকাতার সঙ্গে পেলের সম্পর্ক যে বড় বেশি গভীর। ১৯৭৭ সালের পরেও, আরও একবার কলকাতায় এসেছিলেন পেলে। ভালোবাসার বাঁধনে কলকাতাকে জড়িয়ে দিয়ে গিয়েছিলেন। আজ সেই স্মৃতিটুকুই সম্বল তিলোত্তমার।

দীর্ঘ ৪৫ বছর আগে বৃষ্টিভেজা সেই বিকেলের স্মৃতি আজও অমলিন তিলোত্তমার মনে। ১৯৭৭ সালের ২৪ সেপ্টেম্বর ইডেনে খেলতে নেমেছিলেন কিংবদন্তি পেলে। বৃষ্টি ভেজা মাঠে ফুটবল সম্রাটকে খেলতে দেখার জন্য ইডেনে ছিল টানটান উত্তেজনা। ইডেনে ইতিহাস লেখা হয়েছিল সেই দিন। সেই ৪৫ বছর আগে ভারতের মাটিতে প্রথম বার পা রেখেছিলেন ব্রাজিলের কিংবদন্তি।

ফুটবল সম্রাটের প্রয়াণের খবরে কলকাতা যেন শোকে বিহ্বল। যেন বাজ ভেঙে পড়েছে শহরের মাথায়। বিশ্ব ফুটবল মানেই তো কলকাতার কাছে ব্রাজিল-আর্জেন্তিনার দ্বৈরথ। ব্রাজিলের সমর্থনে রাত জেগে গলা ফাটানো। আর্জেন্তিনার সমর্থকদের সঙ্গে আকচাআকচি। আর এই আবহে ফুটবল সম্রাট পেলে আর রাজপুত্র মারাদোনাকে নিয়ে বারবার আবেগপ্রবণ হয়ে পড়েছে ফুটবল পাগল এই শহর। মারাদোনাকে আগেই হারিয়েছে, এ বার চোখের জলে বিদায় জানাতে হচ্ছে পেলেকেও। বৃহস্পতিবার রাতে পেলের প্রয়াণের খবর প্রকাশ্যে আশার পর থেকেই শোকে মুহ্যমান তিলোত্তমা।

পেলেকে ঘিরে যে হাজারো স্মৃতি জড়িয়ে এই শহরের বুকে। সবই আজ বড় বেশি টাটকা। কলকাতার সঙ্গে পেলের সম্পর্ক যে বড় বেশি গভীর। ১৯৭৭ সালের পরেও, আরও একবার কলকাতায় এসেছিলেন পেলে। ভালোবাসার বাঁধনে কলকাতাকে জড়িয়ে দিয়ে গিয়েছিলেন। আজ সেই স্মৃতিটুকুই সম্বল তিলোত্তমার।

আরও পড়ুন: 'সম্রাট নেই, মাহাত্ম্য থাকবে অমলিন', পেলের মৃত্যুতে মেসি-রোনাল্ডোদের শোকবার্তা

ফুটবলার হিসেবে পেলের প্রথম কলকাতায় আগমন

১৯৭৭ সালে ভারতে প্রথম বার পা রেখেছিলেন ফুটবল সম্রাট পেলে। কসমস ক্লাবের হয়ে খেলতে এসেছিলেন তিনি। কলকাতার ইডেন গার্ডেন্সে ১৯৭৭ সালের ২৪ সেপ্টেম্বর মোহনবাগানের বিরুদ্ধে একটি ম্যাচ খেলে কসমস। পেলে ছিলেন তাদের প্রধান প্লেয়ার। দর্শকে ভরা ইডেন গার্ডেন্সের মাঠে এই ম্যাচটি ছিল খুবই উত্তেজনায় ভরা। সেই ম্যাচে অবশ্য তিন বারের ফিফা বিশ্বকাপজয়ী পেলে তাঁর জাদু দেখাতে পারেননি। শুরু থেকেই সুব্রত ভট্টাচার্য, গৌতম সরকাররা কড়া মার্কিং-এ রেখেছিলেন পেলেকে। নড়তেও দেননি।

মোহনবাগানের খেলোয়াড়রা কিন্তু সেই ম্যাচে বিশ্বের সেরা প্লেয়ারকে আটকে দিয়েছিলেন। গোল করতে পারেননি পেলে। এমন কী পেলের কসমস ক্লাবকে চাপে রেখে একটা সময়ে ২-১-এ এগিয়েও গিয়েছিল মোহনবাগান। কিন্তু কসমসকে বিতর্কিত পেনাল্টি দেওয়া হয়। আর সেই পেনাল্টি থেকে গোল করে ম্যাচটি ২-২ গোলে ড্র করে পেলের ক্লাব।

সেই ম্যাচে অবশ্য প্রথমে এগিয়ে গিয়েছিল কসমসই। ১৭তম মিনিটে প্রথম গোলটি করেন কার্লোস আলবার্তো। যদিও এই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি পেলের ক্লাব। শ্যাম থাপার গোলে ম্যাচে সমতা ফেরায় মোহনবাগান। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে আকবর দ্বিতীয় গোল করে ২-১ এগিয়ে দিয়েছিলেন সবুজ-মেরুনকে। কিন্তু দ্বিতীয়ার্ধে বিতর্কিত পেনাল্টি থেকে গোল করে ম্যাচে সমতা ফেরান চাঙ্গালিয়া।

এই ম্যাচকে নিয়ে এখনও চর্চা চলে। বিশেষ করে এই ম্যাচে মোহনবাগান যে রকম লড়াই করেছিল, তা আজও প্রশংসিত।

আরও পড়ুন: প্রয়াত হলেন ‘সম্রাট’ পেলে - আর দেখা যাবে না বিশ্ব ফুটবলের সেরা হাসি

কসমসের বিরুদ্ধে খেলা বাগান ফুটবলারদের স্মৃতিচারণ

পেলের প্রয়াত হওয়ার খবরে মন খারাপ কসমসের বিরুদ্ধে খেলা মোহনবাগানের অন্যতম প্লেয়ার গৌতম সরকারের। তিনি বলছিলেন, ‘পেলের বিরুদ্ধে খেলার সুযোগ পাব, এ কথা তো কোনও দিন স্বপ্নেও ভাবিনি। নিউ ইয়র্ক কসমসের হয়ে পেলে কলকাতায় খেলতে আসায় আমরা সেই সুযোগ পাই। আমি, শিবাজি বন্দ্যোপাধ্য়ায়-সহ মোহনবাগানের সেই দলের সবাই পেলের বিরুদ্ধে খেলেছিলাম। আজ সেই টুকরো টুকরো স্মৃতি মনে পড়ছে। পেলে সে দিন আমার প্রশংসা করেছিলেন। ম্যাচের পর যখন আমরা তাঁর সঙ্গে দেখা করেছিলাম, তখন তিনি আমাকে বলেছিলেন, তুমিই কি ১৪ নম্বর জার্সি পরে খেলছিলে? তুমি তো আমাকে খেলতেই দাওনি। এটা আমার জীবনের সবচেয়ে বড় প্রাপ্তি।’

স্মৃতিচারণা করতে গিয়ে প্রদীপ চৌধুরী আবার বলছিলেন, ‘মর্মান্তিক খবর। বৃষ্টিভেজা ইডেনে খেলা হয়েছিল। গ্যালারি ঠাঁসা। প্রথম বার ফুটবল সম্রাট কলকাতায় খেলতে এসেছিলেন। ফলে উন্মাদনা তুঙ্গে। আমরাও তেতে ছিলাম। কোচ প্রদীপ বন্দ্য়োপাধ্যায় বলেছিলেন, ঘাবড়ে না গিয়ে দেশের মান রাখার চেষ্টা করার কথা। তারকাখচিত দল ছিল কসমস। আকর্ষনের কেন্দ্রে ছিলেন স্বয়ং ফুটবল সম্রাট। কোনও সন্দেহ নেই আচ্ছন্ন হয়ে পড়েছিলাম। দীর্ঘ দিন অসুস্থ ছিলেন। অবস্থা সঙ্কটজনক হচ্ছিল। সবাইকেই একদিন থামতে হয়। পেলেকেও হল। আত্মার চিরশান্তি কামনা করি।’

সুব্রত ভট্টাচার্যও ফিরে গিয়েছেন পুরনো স্মৃতিতে। বলছিলেন, ‘ধীরেনদা যখন ড্রেসিংরুমে ওই ম্যাচে পেলের বিরুদ্ধে খেলার কথা বলেছিলেন তখন বিশ্বাস হয়নি। সে বার আমি ছিলাম মোহনবাগানের অধিনায়ক। কোচ প্রদীপ বন্দ্যোপাধ্যায়। মরশুমটা ভালো যাচ্ছিল না। এই অবস্থায় অত বড় ম্যাচ খেলার সুযোগ, তাও ঘরের মাঠে বিশ্বাস হয়নি শুরুতে। ধাতস্থ হয়ে পরিকল্পনা সাজিয়েছিলাম। প্রদীপদা তাতিয়ে যাচ্ছিলেন। খেলার দিন বৃষ্টি হয়েছিল। খেলার পরে পার্টিতে পরিচিত হওয়ার সুযোগ হয়েছিল। অমায়িক ব্যবহার। প্রয়াত হয়েছেন বলে বলছি না। সেই দিন তাঁর আপন করে নেওয়ার ক্ষমতা মন ছুঁয়েছিল। খারাপ খবরটা যে আসবে, তা জানতাম। বলার কিছু নেই। তাঁর আত্মার শান্তি কামনা করি।’

২০১৫ সালে ফের কলকাতায় আসেন পেলে

পেলেকে বোধহয় কলকাতার ফুটবল প্রেম আকর্ষিত করেছিল। যে কারণে তিনি দ্বিতীয় বার কলকাতায় এসেও ছিলেন আবেগপ্রবণ। ১৯৭৭ সালের পর ফের ২০১৫ সালের অক্টোবরে ভারত সফর করেন পেলে। এই সময়ে তিনি প্রায় সপ্তাহ খানেক কাটিয়ে গিয়েছেন ফুটবলের শহরে। এমন কী বাঙালির প্রধাব উৎসব দুর্গাপূজাতেও সামিল হয়েছিলেন তিনি। দেখেছিলেন ইন্ডিয়ান সুপার লিগের কিছু ম্যাচও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল সোমেও ব্যাপক বৃষ্টি বাংলায়, ৮০ কিমিতে ঝড়, ঘূর্ণিঝড়ের জেরে কতদিন সতর্কতা জারি? চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর West Indies বনাম South Africa-র ম্যাচে 8 উইকেটে জয়ী হল West Indies

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.