বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > একদিন আকাশে ফুটবল খেলব আমরা- মারাদোনার মৃত্যুতে লিখেছিলেন পেলে, দ্বৈরথ তবে শুরু?

একদিন আকাশে ফুটবল খেলব আমরা- মারাদোনার মৃত্যুতে লিখেছিলেন পেলে, দ্বৈরথ তবে শুরু?

পেলে-মারাদোনা- দুই কিংবদন্তি এখন অন্য ভুবনে।

পেলে বনাম মারাদোনার মধ্যে কে সেরা- এই তর্ক চিরকালের। একজন ফুটবল সম্রাট, অন্যজন রাজপুত্র। সম্রাট-রাজপুত্রের সম্পর্ক ছিল অম্ল-মধুর। একে অপরের প্রতি শ্রদ্ধাও ছিল প্রচুর। আবার সংঘাতও নেহাৎ কম ছিল না।

ঠিক দু বছর এক মাস চার দিনের ব্যবধান। দু'বছর আগে ২০২০ সালের ২৫ নভেম্বর প্রয়াত হয়েছিলেন মারাদোনা। আর ২০২২ সালের ২৯ ডিসেম্বর চলে গেলেন কিংবদন্তি পেলেও। হয়তো এ বার মৃত্যুর ওপারে অন্য ভুবনে শুরুও হয়ে গিয়েছে মারাদোনা-পেলে দ্বৈরথ। তবে দুই তারকার মধ্যে আকচাআকচি কিন্তু তাদের জীবদ্দশায়ও কিছু কম ছিল না।

পেলে বনাম মারাদোনার মধ্যে কে সেরা- এই তর্ক চিরকালের। একজন ফুটবল সম্রাট, অন্যজন রাজপুত্র। সম্রাট-রাজপুত্রের সম্পর্ক ছিল অম্ল-মধুর। একে অপরের প্রতি শ্রদ্ধাও ছিল প্রচুর। আবার সংঘাতও নেহাৎ কম ছিল না।

ফুটবল জগতের এই দুই বটবৃক্ষের মধ্যে সবচেয়ে বেশি বিতর্কের কেন্দ্রে থাকতেন মারাদোনা। লাগামছাড়া ব্যক্তিগত জীবনের জন্য বারবার শিরোনামে উঠে এসেছেন। অন্য দিকে পেলে মাদক-বিরোধী অভিযানের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন। বিশেষ করে খেলাধুলোর জগত থেকে মাদক ও মাদকসেবীদের দূরে রাখার প্রচেষ্টা করে গিয়েছেন তিনি।

আরও পড়ুন: ১৯৭৭-এ প্রথম শহরে আসা পেলের,২০১৫-তেও ভালোবাসার টানে ফেরা,স্মৃতিতে ডুবল তিলোত্তমা

২০০০ সালে প্রকাশিত হয় মারাদোনার আত্মজীবনী। তাতে সরাসরি আঙুল তোলা হয়েছিল পেলের দিকে! দিয়েগোর অভিযোগ ছিল, সতীর্থ গ্যারিঞ্চা যখন অ্যালকোহল আসক্তির কবলে পড়ে মৃত্যুর মুখে ঢলে পড়েছিলেন, তখন উদাসীন ছিলেন পেলে।

দুই মহাতারকার মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছিল, যখন ওই বছরই ‘শতাব্দীর সেরা খেলোয়াড়’ বেছে নিতে অনলাইন ভোট নেয় ফিফা। বিপুল ব্যবধানে পেলেকে হারিয়ে সেই খেতাব জিতে নেন মারাদোনা। কিন্তু পেলের অনুরাগীরা দাবি করেন, যেহেতু ভোট দিয়েছে আমজনতা, তাই বহু আগে অবসর নেওয়া পেলেকে গুরুত্ব না দিয়ে সদ্য অবসর নেওয়া মারাদোনার পক্ষেই তাঁদের ভোট যাবে এটা স্বাভাবিক।

এর পর ফিফা আবার একটি ভোট নেয়। এবার সাংবাদিক, কোচ ও ফুটবলের সঙ্গে যুক্তদেরই কেবল ভোট দিতে বলা হল। সেই ভোটে আবার জিতে গেলেন পেলে। ইতিহাসের অমোঘ ইশারায় আসলে অমীমাংসিতই যেন রয়ে গেল এই তুলনা।

আরও পড়ুন: তিন বার পেলে বিশ্বকাপ দিয়েছেন ব্রাজিলকে, তিন দিন ধরে শোক পালন করবে দেশ

এর পর মারাদোনাকে কটাক্ষ করতে ছাড়েননি পেলে। ২০০৬ সালে মারাদোনা তাঁর চেয়ে বড় ফুটবলার কিনা জিজ্ঞাসা করায়, পেলে পাল্টা প্রশ্নকর্তাকে জিজ্ঞেস করেছিলেন যে, বাঁ-পা বাদ দিলে মারাদোনা তাঁর কেরিয়ারে ক'টি গোল ডান-পা বা হেডের সাহায্যে করেছেন? তিনি এমনও একবার বলেছিলেন, ‘আমার সঙ্গে মারাদোনার তুলনা করতে গেলে, ওকে আরও ১ হাজার গোল করতে হবে।’ উত্তরে মারাদোনা বলেছিলেন, ‘সেটা আমি করতে পারব না। তবে তাতে কিছু যায় আসেও না।’

কিন্তু ২০২০ সালে মারাদোনার মৃত্যুর পরেই এই প্রতিদ্বন্দ্বিতার অবসান হয়। আর্জেন্তাইন কিংবদন্তিকে পরম বন্ধু বলে সম্বোধন করে শোকবার্তা জানান পেলে। তিনি সেই দিন লিখেছিলেন, ‘একজন প্রিয় বন্ধুকে হারালাম। আশা করি, এক দিন স্বর্গে গিয়ে আমরা ফুটবল খেলব।’ অন্য কিংবদন্তিও এখন পরলোকে। হয়তো এখন সেখানে আকচাআকচি ভুলে, ফুটবল নিয়েই জমে উঠেছে দুই কিংবদন্তির দেদার আড্ডা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র দইয়ের হাঁড়ি মাথায় সুকান্তর প্রচারে মিঠুন, বিপ্লবের খাসতালুকে বিজেপির তুমুল নাচ IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড আগামিকাল কেমন কাটবে? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২১ এপ্রিলের রাশিফল আগামী ২ বছরে ইস্ট - ওয়েস্ট মেট্রোকে আরও ১১টি অত্যাধুনিক রেক দেবে BEML ৬১,৭৭৭-তে অভিভূত FSDL!মোহনবাগান উঠলে ISL ফাইনাল কলকাতায়,নাহলে পুঁচকে মুম্বইয়ে স্তন্যপানের আবদার থেকে বিকিনি পরার প্রস্তাব, শামির চ্যাটের স্ক্রিনশট দিল হাসিন? সন্ধ্যা নামতেই লোডশেডিং কলকাতায়, বড় নির্দেশ মন্ত্রীর, এসি থাকলে জানান! প্রথম দফায় ‘ফার্স্ট’ জলপাইগুড়ি! তবে ৩ আসনেই কমল ভোটদানের হার, কোথায় কত পড়ল? মৃত্যুর হুমকিকে বুড়ো আঙুল! পুলিশের জালে বন্দুকবাজরা, দুবাইতে খোশমেজাজে সলমন

Latest IPL News

৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড রোহিত বা বোর্ড নয়, ইম্প্যাক্ট প্লেয়ার থাকবে কিনা,ঠিক করুক দর্শকরাই, মত পন্টিংয়ের IPL 2024: রোহিতের জন্য চিৎকার করছেন PBKS ক্যাপ্টেন! জেনে নিন ঘটনাটা আসলে কী? কেন উপরের দিকে ব্যাটিং করছেন না ধোনি! ফ্লেমিং-এর উত্তরে মন ভাঙবে মাহি ভক্তদের ‘বউও বলেনি যে আমার হাসিটা দারুণ’...কার কথায় একেবারে গলে গেলেন KKR মেন্টর গম্ভীর? ধোনি ভাই পাত্তা দিতে বারণ করেছে, সমালোচকদের কথা কানেই তোলেন না পন্ত!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.