বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > UEFA Super Cup চ্যাম্পিয়ন হয়ে বার্সার নজির ছুঁল রিয়াল মাদ্রিদ, রেকর্ড বেঞ্জেমার

UEFA Super Cup চ্যাম্পিয়ন হয়ে বার্সার নজির ছুঁল রিয়াল মাদ্রিদ, রেকর্ড বেঞ্জেমার

সুপার কাপ চ্যাম্পিয়ন হল রিয়াল মাদ্রিদ।

১৯৬০ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মুখোমুখি হয়েছিল ফ্রাঙ্কফুর্ট। সেটাই ছিল দুই দলের শেষ আনুষ্ঠানিক ম্যাচ। ছয় দশক আগের সেই ম্যাচে ৭-৩ গোলের বড় জয় নিয়ে শিরোপা ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। বুধবার ব্যবধানটা বড় না হলেও জার্মান ক্লাবের বিরুদ্ধে জয় তুলে নিতে কোনও বাধা আসেনি।

নতুন মরশুমের শুরুটা দুরন্ত করল রিয়াল মাদ্রিদ। উয়েফা সুপার কাপ জয় দিয়েই ২০২২-২৩ মরশুমের শুভ সূচনা করলো স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। বুধবার রাতে ফিনল্যান্ডের হেলসিনকি অলিম্পিক স্টেডিয়ামে গত মরশুমের ইউরোপা লিগ জয়ী ফ্রাঙ্কফুর্টকে ২-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হন রিয়াল। লস ব্ল্যাঙ্কোসদের হয়ে গোল করেছেন ডেভিড আলাবা এবং করিম বেঞ্জেমা। এই নিয়ে মোট পাঁচ বার উয়েফা সুপার কাপের খেতাব জিতলো রিয়াল। সবচেয়ে বেশি সুপার কাপ জয়ের তালিকায় বার্সেলোনা এবং এসি মিলানকে ছুঁয়ে যৌথ ভাবে শীর্ষস্থান দখল করলো তারা। এর আগে ২০০২, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে এই ট্রফি জেতে লস ব্ল্যাঙ্কোসরা।

আরও পড়ুন: ‘স্বপ্ন’র সফর শেষ, নয় বছর পর রিয়াল মাদ্রিদ ছাড়ছেন গ্যারেথ বেল

১৯৬০ সালে ইউরোপিয়ান কাপের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে মুখোমুখি হয়েছিল ফ্রাঙ্কফুর্ট। সেটাই ছিল দুই দলের শেষ আনুষ্ঠানিক ম্যাচ। ছয় দশক আগের সেই ম্যাচে ৭-৩ গোলের বড় জয় নিয়ে শিরোপা ঘরে তুলেছিল রিয়াল মাদ্রিদ। বুধবার ব্যবধানটা বড় না হলেও জার্মান ক্লাবের বিরুদ্ধে জয় তুলে নিতে কোনও বাধা আসেনি।

আরও পড়ুন: ভিনির একমাত্র গোলে লিভারপুলকে হারিয়ে, রেকর্ড ১৪বার চ্যাম্পিয়ন্স লিগ জিতল রিয়াল

এ দিন ম্যাচের ৩৭ মিনিটের মাথায় ক্যাসিমিরোর বাড়ানো বল আলতো টাচে ফ্রাঙ্কফুর্টের জালে জড়িয়ে দেন ডেভিড আলাবা। এর পর একের পর এক আক্রমণে বিপক্ষ দলকে নাস্তানাবুদ করে তোলেন বেঞ্জেমা - ভিনিসিয়াস-ক্রুজরা। দ্বিতীয় গোলটি আসে ম্যাচের ৬৫ মিনিটে। ব্রাজিলিয়ান বিস্ময় ভিনিসিয়াস জুনিয়র ফাঁকায় দাঁড়িয়ে থাকা বেঞ্জেমাকে বাড়ান বল। সেই বল থেকেই ডান পায়ের দুরন্ত শটে বল জালে জড়ান ফরাসী স্ট্রাইকার।

এই ম্যাচে গোল করে রিয়েল কিংবদন্তি রাউলকে পেছনে ফেলে ব্ল্যাঙ্কোসদের জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ গোলস্কোরার হয়ে গেলেন করিম বেঞ্জেমা। রিয়াল মাদ্রিদের জার্সিতে রাউলের গোলসংখ্যা ছিলো ৩২৩টি। এ দিন বেঞ্জেমার গোলসংখ্যা দাঁড়ায় ৩২৪টি। রিয়েল মাদ্রিদের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার আসনটি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। ৪৫০টি গোল করেছেন পর্তুগীজ তারকা। চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থানে যথাক্রমে আলফ্রেডো ডি স্টেফানো (৩০৮), সান্তিলানা (২৯০) এবং পুসকাস (২৪২)।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

লুকিয়ে স্ত্রী আর তাঁর বসের কথা শুনতেন স্বামী, সেখান থেকেই আয় হল ২৩ কোটি ১ জুলাই থেকে কার্যকর হচ্ছে ৩ নয়া 'সংহিতা', মুছে যাচ্ছে ব্রিটিশ আমলের নিয়ম বাঁ-হাতি ব্যাটার হিসেবে এক টেস্ট সিরিজে সর্বোচ্চ রান, ভাঙলেন সৌরভ, গৌতমের নজির গাইবেন অরিজৎ-রিয়ানা, আম্বানি-পুত্রের প্রাক-বিয়ের উৎসবে শামিল হবেন শাহরুখ-সলমন গঙ্গাস্নান করতে যাওয়ার পথে ট্রাক্টর পড়ল পুকুরে, মৃত ১৫, কোথায় হল এই দুর্ঘটনা? জিমেল নাকি বন্ধ হয়ে যাচ্ছে? অনেকেই বলছেন এই কথা, গুগল জানাল নিজেদের সিদ্ধান্ত খালিস্তানি ভিডিয়ো ‘ফেক’, এডিট করে কণ্ঠস্বর বসানো হয়েছে: শুভেন্দু স্কুলে পড়াকালীন ডাকাতের থেকে প্রেম প্রস্তাব পান রিমঝিম! তারপর? অঞ্চল সভাপতির পদ থেকে অপসারিত শাহজাহানের ভাই সিরাজ, দায়িত্বে এলেন অজিত ‘প্রভাবশালী’! মিলছে না জামিন,পরিবারের অনুরোধে বালুকে মন্ত্রীত্ব থেকে সরান মমতা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.