বাংলা নিউজ > ময়দান > ফুটবলের মহারণ > FIFA WC 2022-এর পুরস্কারমূল্য শুনলে চোখ ছানাবড়া হবে, লজ্জা পাবে IPL,অলিম্পিক্সও

FIFA WC 2022-এর পুরস্কারমূল্য শুনলে চোখ ছানাবড়া হবে, লজ্জা পাবে IPL,অলিম্পিক্সও

ফুটবল বিশ্বকাপের পুরস্কারমূল্য আকাশছোঁয়া।

আইপিএল, ক্রিকেট বিশ্বকাপ বা অলিম্পিক্সে যে টাকা পান ক্রীড়াবিদরা, তাদের চেয়ে বহু গুণ বেশি পুরস্কার মূল্য ফিফা বিশ্বকাপে। পুরস্কারমূল্যের অঙ্ক শুনলে চোখ কপালে তুলবেন সকলে।

কাতারে ২০২২ ফিফা বিশ্বকাপের ক্লাইম্যাক্স একেবারে শেষ পর্যায়ে চলে এসেছে। আর একটি ম্যাচ নির্ধারণ হয়ে যাবে, কারা হবে বিশ্ব চ্যাম্পিয়ন। ১৮ ডিসেম্বর রবিবার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্স এবং আর্জেন্তিনার মধ্যে মহারণ। ফুটবল সমর্থকেরা ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স এবং লিওনেল মেসির নেতৃত্বাধীন আর্জেন্তিনার মধ্যে একটি হাড্ডাহাড্ডি লড়াইয়ের প্রত্যাশা করছে পুরো ফুটবল বিশ্ব। টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় বারের মতো শিরোপা কারা জিতবে? তা নিয়ে জল্পনা তুঙ্গে! আর্জেন্তিনা ১৯৭৮ এবং ১৯৮৬ সালে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছিল। আর ফ্রান্স ১৯৯৮ এবং ২০১৮ সালে বিশ্ব জয়ের স্বাদ পায়।

আরও পড়ুন: প্রথম বার গোল্ডেন বুটের লড়াইয়ে একই ক্লাবের দুই তারকা! মেসি না এমবাপে- জিতবেন কে?

রিপোর্ট অনুযায়ী, ২০২২ ফিফা বিশ্বকাপে চ্যাম্পিয়নরা ৪২ মিলিয়ন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ৩৫ হাজার কোটির কাছাকাছি পুরস্কারমূল্য পাবে এবং রানার্সরা পাবে ৩০ মিলিয়ন ডলারের কাছাকাছি। ভারতীয় মুদ্রায় ওই ২৪৫ কোটির কাছাকাছি। অর্থাৎ ফাইনালিস্টরা মোটামুটি মোট ৭২ মিলিয়নের কাছাকাছি পুরস্কারমূল্য পাবে। আর তৃতীয় স্থানে থাকা দল ২৭ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২২০ কোটি টাকা) এবং চতুর্থ স্থানে থাকা দলটি ২৫ মিলিয়ন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২০৪ কোটি টাকা) পাবে।

ব্রাজিল, নেদারল্যান্ডস, পর্তুগাল, ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে উঠেছিল। তারা প্রত্যেকে ১৭ মিলিয়ন ডলার করে আয় করবে। প্রি-কোয়ার্টার ফাইনাল রাউন্ডে পৌঁছানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র, সেনেগল, অস্ট্রেলিয়া, পোল্যান্ড, স্পেন, জাপান, সুইৎজারল্যান্ড, দক্ষিণ কোরিয়াকে ১৩ মিলিয়ন ডলার করে পাবে। এ ছাড়াও যে সমস্ত দল গ্রুপ পর্বে খেলেছে, সেই দলগুলো, যেমন- কাতার, ইকুয়েডর, ওয়েলস, ইরান, মেক্সিকো, সৌদি আরব, ডেনমার্ক, তিউনিসিয়া, কানাডা, বেলজিয়াম, জার্মানি, কোস্টারিকা, সার্বিয়া, ক্যামেরুন, ঘানা, উরুগুয়ে প্রত্যেককে ৯ মিলিয়ন ডলার করে পুরস্কৃত করা হবে।

আরও পড়ুন: পোলিশ রেফারির হাতে ফাইনালের দায়িত্ব, নাম শুনে স্বস্তি পাচ্ছেন না আর্জেন্তাইনরা

এদিকে, ফাইনালের আগে, আর্জেন্তিনা অধিনায়ক লিওনেল মেসি ঘোষণা করেছেন যে, তিনি বিশ্বকাপের পর দেশের জার্সি তুলে রাখবেন। অবসর নেবেন জাতীয় দল থেকে। যে কারণে আলো ঝলমলে ক্যারিয়ারে বিশ্বকাপ না পাওয়ার আক্ষেপটা এ বার মিটিয়ে নিতে চান মেসি। অন্যদিকে, এমবাপে তাঁর ক্যারিয়ারের দ্বিতীয় বিশ্বকাপ জিততে মরিয়া। সর্বকনিষ্ঠ প্লেয়ার হিসেবে তিনি পরপর ২বার বিশ্বকাপ জিতে পেলের রেকর্ড ছাপিয়ে যেতে চাইবেন।

প্রসঙ্গত, শনিবার ১৭ ডিসেম্বর, তৃতীয় স্থানের প্লে-অফ খেলা হবে ক্রোয়েশিয়া এবং মরক্কোর মধ্যে। গ্র্যান্ড টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় স্থান অর্জনকারী প্রথম আফ্রিকান দেশ হওয়ার লক্ষ্যে খেলতে নামবে মরক্কো।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

গুরুপূর্ণিমায় ঘটা করে কার পুজো করলেন শ্রীময়ী-কাঞ্চন? কপিল শর্মার শো থেকে তাঁকে তাড়িয়ে দেওয়া হয়েছে? মুখ খুললেন বাঙালি কন্যা সুমনা ১২ ক্লাসে ফেল, ৭০০তে ৩৫২, সেই ছাত্রীই NEET-UG-তে পেলেন ৭২০তে ৭০৫ ‘বিচক্ষণ রায়’, কোটা কমে ৭% হতেই বললেন হাসিনারা, 'চোখ বেঁধে…’, ভয়ংকর দাবি ইসলামের পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌ পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের খুনের চেষ্টার খবর পেয়ে তাঁকে ‘বিউটিফুল নোট’ পাঠিয়েছেন শি জিনপিং! বললেন ট্রাম্প ‘শান্তিপ্রিয়' বাংলাদেশ জ্বলছে! কোটার বিরোধী আন্দোলনে মৃত ১৬১ জন, মন কাঁদছে দেবের কোহলি প্রসঙ্গে তাঁর মন্তব্য নিয়ে অমিত মিশ্রকে জড়িয়ে জলঘোলা হচ্ছে- ক্ষুব্ধ শামি ‘ওদের এত অহংকার কীসের? সব তো চূর্ণ হবে…’ রাহুলকে নিশানা করলেন শাহ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.