বাড়ি > ময়দান > ধোনির গেমপ্ল্যানই সচিনকে থামিয়ে চেন্নাইকে প্রথম IPL খেতাব এনে দিয়েছিল
সচিন তেন্ডুলকর ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- আইপিএল।
সচিন তেন্ডুলকর ও মহেন্দ্র সিং ধোনি। ছবি- আইপিএল।

ধোনির গেমপ্ল্যানই সচিনকে থামিয়ে চেন্নাইকে প্রথম IPL খেতাব এনে দিয়েছিল

  • চেন্নাইয়ের প্রথম আইপিএল খেতাব জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল শাদব জাকাতির।

মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস আইপিএলের অন্যতম সফল দু'টি দল হলেও শুরুর দিকে তারকাখচিত মুম্বইয়ের পাল্লা ভারি ছিল তুলনায়। যদিও মহেন্দ্র সিং ধোনির ক্যাপ্টেন্সি ২০১০ আইপিএলে মুম্বইকে টপকে খেতাব এনে দেয় চেন্নাইকে। কীভাবে ডিওয়াই পাতিল স্টেডিয়ামের ফাইনালে মাহির গেমপ্ল্যান সচিন তেন্ডুলকরকে থামিয়ে চেন্নাইয়ের জয় সুনিশ্চিত করেছিল, জানালেন শাদব জাকাতি।

চেন্নাইয়ের প্রথম আইপিএল খেতাব জয়ে জাকাতির গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। ২০১০ আইপিএলে ধোনির অন্যতম তুরুপের তাস ছিলেন এই বাঁ-হাতি স্পিনার। টুর্নামেন্টের বেশিরভাগ ম্যাচে ধোনি তাঁকে ব্যবহার করেন প্রথম ১০ ওভারের মধ্যেই। তবে ফাইনালের জন্য অন্য কিছু ভেবে রেখেছিলেন ক্যাপ্টেন কুল।

আইপিএল ফাইনালে ধোনি জাকাতির ওভার বাঁচিয়ে রেখেছিলেন মুম্বইয়ের তারকাখচিত ডানহাতি মিডল অর্ডারের জন্য। বিশেষ করে সচিন তেন্ডুলকরকে থামানোর জন্য জাকাতিকে ব্যবহার করতে চেয়েছিলেন মাহি।

শাদব বলেন, ‘আমরা মুম্বইয়ের ডানহাতি ব্যাটসম্যানদের নিয়ে হোমওয়ার্ক করেছিলাম। ফাইনালে প্রথম দু’ওভারে আমি ২১ রান খরচ করি। তারপরই ধোনি আমাকে বলে মাঝের ওভারগুলোয় সচিনকে বল করতে হবে। ও জানত বাইরে যাওয়া বল খেলতে সমস্যায় পড়বে সচিন।'

জয়ের জন্য ১৬৯ রান তাড়া করতে নেমে মুম্বই ভালো জায়গাতেই ছিল। তবে ইনিংসের ১৫তম ওভারে ধোনি জাকাতিকে আক্রমণে আনতেই ছবিটা বদলে যায়। 

ধোনি বুঝতে পেরেছিলেন প্রয়োজনীয় রান রেটের কথা মাথায় রেখে ব্যাট চালাবেন তেন্ডুলকর। জাকাতির প্রথম বলে প্রত্যাশা মতোই বাউন্ডারি মারেন সচিন। তবে পরের বলেই লং-অফে ধরা পড়ে যান। সেই ওভারেই জাকাতি সৌরভ তিওয়ারিকে ফিরিয়ে চেন্নাইকে জয়ের মঞ্চে বসিয়ে দেন।

বন্ধ করুন