বাংলা নিউজ > ময়দান > HTLS 2022: দাবাতে ভারতের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে- তরুণদের পারফরম্যান্সে খুশি বিশ্বনাথন আনন্দ

HTLS 2022: দাবাতে ভারতের উজ্জ্বল ভবিষ্যত রয়েছে- তরুণদের পারফরম্যান্সে খুশি বিশ্বনাথন আনন্দ

তরুণদের পারফরম্যান্সে খুশি বিশ্বনাথন আনন্দ

পাঁচবারের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এবং ভারতের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ দাবা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিনিয়র ক্রীড়া সাংবাদিক শারদা উগ্রার সঙ্গে কথা বলেছেন। বিশ্বনাথন আনন্দ হলেন প্রথম ক্রীড়াবিদ যিনি ১৯৯১ সালে রাজীব গান্ধী খেলরত্ন এবং ২০০৭ সালে পদ্মবিভূষণে ভূষিত হয়েছিলেন।

HTLS 2022-এর ২০তম সংস্করণের পঞ্চম দিনে অর্থাৎ শনিবার সচিন-লারার পরে বিশ্বনাথন আনন্দকেও দেখা গেল। ৮ই নভেম্বর থেকে শুরু হওয়া এই সামিটে ক্রীড়া জগতের অনেক সেলিব্রিটিরা অংশ নিয়েছেন। সচিন এবং লারার পরে, বিশ্বনাথন আনন্দ ভারতে দাবা খেলার ভবিষ্যত এবং খেলোয়াড়দের কথা বলেছেন। ভারতীয় দাবা জগতের কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ ২০০০, ২০০৭, ২০০৮, ২০১০, ২০১২ সালে মোট পাঁচবার দাবায় বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জিতেছেন। পাঁচবারের বিশ্ব দাবা চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ এবং ভারতের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ দাবা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সিনিয়র ক্রীড়া সাংবাদিক শারদা উগ্রার সঙ্গে কথা বলেছেন। বিশ্বনাথন আনন্দ হলেন প্রথম ক্রীড়াবিদ যিনি ১৯৯১ সালে রাজীব গান্ধী খেলরত্ন এবং ২০০৭ সালে পদ্মবিভূষণে ভূষিত হয়েছিলেন।

আরও পড়ুন… পরের T20 বিশ্বকাপে রোহিত-বিরাটের খেলার কোনও যুক্তি পাচ্ছি না, বললেন টম মুডি

ভারতের সর্বকনিষ্ঠ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ বলেন, ‘আনন্দ স্যার আমার রোল মডেল ছিলেন এবং সেই কারণেই আমি দাবাতে এসেছিলাম। আমি তাঁর সঙ্গে এবং অন্যান্য কোচদের সঙ্গে দাবা নিয়ে কথা বলে খুব খুশি হয়েছিলাম। গুয়াভস্কির মতো লোকেরাও সেখানে ছিলেন, তাই আমি খুব উত্তেজিত ছিলাম। আমি সত্যিই বলতে পারব না যে আমি সেখানকার সমস্ত ক্লাস থেকে কতটা শিখেছি।’

বিশ্বনাথান আনন্দ স্বীকার করেছেন যে আজকের খেলোয়াড়দের প্রথম দিকের তুলনায় অনেক বেশি সুযোগ-সুবিধা রয়েছে। কিন্তু আনন্দ সেই দিনগুলোকে মিস করছেন। আনন্দ মনে করেন যে তিনি কিছুই পরিবর্তন করবেন না, কারণ এটি এমন নয় যে বিদ্যমান খেলোয়াড়দের প্রকৃত সুবিধা রয়েছে। 

আরও পড়ুন… সূর্যকুমার যাদবকেই টুর্নামেন্টের সেরা খেলোয়াড় বললেন ইংল্যান্ডের অধিনায়ক জোস বাটলার

বিশ্বনাথান আনন্দ বলেছেন, ৫০ বছর আগে ক্লাসিক্যাল গেম অনেক ভালো ছিল। আপনি যখন সেই ফর্ম্যাটে জিতেছিলেন, তখন আমাকে বিশ্ব চ্যাম্পিয়ন হিসাবে বিবেচনা করা হয়েছিল। ব্লিটজ স্বাভাবিকভাবেই খেলেছেন। এটা আমার জন্য দুর্ভাগ্যজনক যে আমি দ্রুত দাবা এবং কিছু ব্লিটজে আধিপত্য বিস্তার করেছি। কিন্তু সেই সময় র‌্যাপিডের জন্য এটিই ছিল অফিসিয়াল রেটিং। এখন গত ১০ বছরে ডজন ডজন রেকর্ড করেছি। আমি প্রাক-রেকর্ড যুগে বাস করতাম। লোকেরা এটির সঙ্গে আরও পরিচিত হওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত দাবা ক্লাসিক দাবাতে ধরা পড়ে। তারপরও একটা ফাঁক আছে। ফর্ম্যাট নিয়ে আপনার খোলা মন থাকতে হবে, দর্শক যা দেখতে চায় তাই খেলতে হবে। আপনি যদি একটি ভালো মানের খেলা, মহান. প্রধান জিনিস আপনার দক্ষতা প্রদর্শন করা হয়।

ভারতে দাবা খেলার ভবিষ্যৎ নিয়ে আনন্দ বলেন, একটা ঢেউ আছে। অনেকে দাবা খেলে এবং অনুসরণ করে। ইন্টারনেট সবার জন্য দাবা খেলাকে সহজ করে দিয়েছে। এই মুহূর্তে, ভারতে দাবার ভালো উত্থান হচ্ছে এবং গুরুত্বপূর্ণ বিষয় হল আমাদের একটি সোনালী প্রজন্ম রয়েছে। গুকেশের সর্বোচ্চ রেটিং ১৬ এবং এখনও শীর্ষ-২৫-এ রয়েছে। অর্জুন ১-২ পয়েন্ট পিছিয়ে রয়েছে। নিহাল সরিন একটি অনলাইন গ্লোবাল ইভেন্টের ফাইনালে পৌঁছেছেন। প্রজ্ঞানান্ধা এ বছর ৫ বার ম্যাগনাসকে হারিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

'কর বাড়িয়ে দিন', ভোট না দিলে শাস্তি দেওয়ার বিধান পরেশের, বললেন আর কী? ‘হাতে বন্দুক,হেলমেটে ঢাকা মুখ' কী হয়েছিল জলপাইগুড়ি রামকৃষ্ণ মিশনে?বললেন মহারাজ 'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.