বাংলা নিউজ > ময়দান > IPL-এর ধাঁচে T20 লিগের প্রথম একাদশে রাখা যাবে চার বিদেশি, প্রাথমিক ভাবে ছাড় কিছু টুর্নামেন্টে

IPL-এর ধাঁচে T20 লিগের প্রথম একাদশে রাখা যাবে চার বিদেশি, প্রাথমিক ভাবে ছাড় কিছু টুর্নামেন্টে

মেজর লিগ ক্রিকেটে দলগুলি বর্তমানে ছয় জন করে বিদেশি একাদশে খেলাতে পারে। 

মঙ্গলবার যখন আইসিসির প্রধান নির্বাহী কমিটির (সিইসি) প্রথম বৈঠক হয়েছিল, তখন প্রস্তাব ছিল, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলিতে নূন্যতম চার জন করেই বিদেশি খেলানো হোক। বাকি স্থানীয় খেলোয়াড়দের নেওয়া হোক। পরে সিদ্ধান্তে আসা হয়, ৪জন বিদেশি ছাড়াও সহযোগী দলগুলো থেকে প্লেয়ার নিতে পারবে ফ্র্যাঞ্চাইজি টিমগুলো।

আইসিসি সমস্ত নতুন টি-টোয়েন্টি লিগের জন্য প্রতি দলে চার বিদেশি প্লেয়ারকে খেলার অনুমতি দিয়েছেন। সেই বিদেশিরা বর্তমানে সক্রিয় ভাবে খেলুন বা অবসরপ্রাপ্ত হোন না কেন! পাশাপাশি তারা সাত জন স্থানীয় খেলোয়াড়কে দলে রাখার কথা বলেছেন। যার মধ্যে সহযোগী দেশগুলির খেলোয়াড়ও অন্তর্ভুক্ত হতে পারে।

আইসিসি-র এই সিদ্ধান্তটি প্রাথমিক ভাবে সংযুক্ত আরব আমিরশাহি-ভিত্তিক ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি (ILT20), ইউএস-এর মেজর লিগ ক্রিকেট (MLC) এবং কানাডার গ্লোবাল টি-টোয়েন্টির (GLT20) ক্ষেত্রে ছাড় পাবে। তবে পরে একই নিয়ম মানতে হবে সকলকেই। এই লিগগুলিতে প্লেয়িং ইলেভেনে চার জনেরও বেশি বিদেশি খেলোয়াড়কে খেলানোর অনুমতি দেওয়া হয়েছে। তবে এখন থেকে কোনও বিদেশি ক্রিকেটারকে সই করালে ফ্র্যাঞ্চাইজিগুলিকে সংশ্লিষ্ট দেশের ক্রিকেট বোর্ডকে নির্দিষ্ট পরিমাণ টাকা দিতে হবে। যা সেই ক্রিকেটারের চুক্তির অঙ্কের অন্তত ১০ শতাংশ হবে।

আরও পড়ুন: ছেলে-মেয়ের ভেদাভেদ উঠে গেল, আইসিসি ইভেন্টে রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা

মঙ্গলবার যখন আইসিসির প্রধান নির্বাহী কমিটির (সিইসি) প্রথম বৈঠক হয়েছিল, মূল ওয়ার্কিং গ্রুপের প্রস্তাবই ছিল, ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগগুলিতে নূন্যতম চার জন করেই বিদেশি খেলানো হোক। বাকি দলে স্থানীয় খেলোয়াড়দের নেওয়া হোক। তবে পরে আলোচনার মাধ্যমে সিদ্ধান্তে আসা হয়, চার জন বিদেশি ছাড়াও সহযোগী দলগুলো থেকে প্লেয়ার নিতে পারবে ফ্র্যাঞ্চাইজি টিমগুলো।

আরও পড়ুন: পৃথ্বী ঝড়ের পর দক্ষিণাঞ্চলকে ম্যাচে ফেরালেন PBKS বোলার, ব্যর্থ পূজারা, সূর্য, সরফরাজ

এই সিদ্ধান্তের পর ILT20 এবং MLC-এর আয়োজকেরা কিছুটা স্বস্তি পাবে। কারণ সংযুক্ত আরব আমিরশাহি ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টিতে প্রতি দলে নয় জন করে বিদেশি খেলোয়াড়কে রাখার অনুমতি দিয়েছে। ভারতীয় সময়ে শুক্রবার ভোর থেকে শুরু হতে চলা আমেরিকার মেজর লিগ ক্রিকেটে প্রতিটি স্কোয়াডে নয় জন করে এবং প্রতিটি দলের প্লেয়িং ইলেভেনে ছয় জন করে বিদেশি খেলানোর অনুমতি দেওয়া হয়েছে।

ক্রিকেট কানাডা যে গ্লোবাল টি-টোয়েন্টি করছে, যা এই মাসের শেষের দিকে শুরু হওয়ার কথা, সেখানে পূর্ণ সদস্যের দেশগুলি থেকে টিমগুলি পাঁচ জন বিদেশি খেলোয়াড়কে একাদশে রাখতে পারে। তবে ন্যূনতম তিন জন স্থানীয় ক্রিকেটারের পাশাপাশি বাকি স্লটগুলি সহযোগী এবং আমেরিকার খেলোয়াড়দের সমন্বয়ে পূর্ণ করার অনুমতি দেওয়া হয়েছে।

মোদ্দা কথা, গোটা বিশ্বের ফ্র্যাঞ্চাইজি লিগগুলির জন্য ভারতের আইপিএলের নিয়মই চালু করছে আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেটকে বাঁচাতে আইসিসির ভরসা অবশ্য আইপিএলের নিয়মই। আইপিএলে প্রথম থেকেই প্রথম একাদশে সর্বোচ্চ চার জন বিদেশি ক্রিকেটারকে রাখা যায়। কিন্তু বিশ্বের সর্বত্র ফ্র্যাঞ্চাইজি লিগগুলির নিয়ম এক নয়। কিন্তু এবার আইপিএলের নিয়ম চালু হচ্ছে সব লিগেই।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা এবার মহানায়কের তালিমে প্রেমে পড়বেন অনিন্দ্য-রোশনি! প্রকাশ্যে অতি উত্তমের ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.