বাংলা নিউজ > ময়দান > ছেলে-মেয়ের ভেদাভেদ উঠে গেল, আইসিসি ইভেন্টে রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা

ছেলে-মেয়ের ভেদাভেদ উঠে গেল, আইসিসি ইভেন্টে রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা

হরমনপ্রীত এবং রোহিত শর্মা।

ঐতিহাসিক সিদ্ধান্ত নিল আইসিসি। এবার থেকে আইসিসি ইভেন্টে পুরুষ এবং মহিলা দল সমান পুরস্কার মূল্য পাবে। দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক সম্মেলনের সময়ে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিল আইসিসি। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল ঘোষণা করেছে যে, আইসিসি ইভেন্টে পুরুষ এবং মহিলা দল সমান পুরস্কার মূল্য পাবে। দক্ষিণ আফ্রিকার ডারবানে আইসিসির বার্ষিক সম্মেলনের সময়ে এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। যা নির্ধারিত সময়সীমার অনেক আগে ২০৩০ সালের মধ্যে পুরস্কার মূল্যে সমতা আনাটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। নতুন নিয়ম অনুযায়ী, দলগুলিকে তুলনামূলক ইভেন্টে একই ধরনের পজিশনের পাশাপাশি ম্যাচ জয়ের জন্য সমান পুরস্কারের মূল্য প্রদান করা হবে।

আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে এই ঐতিহাসিক সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি উল্লেখ করেছেন যে, এটি ক্রিকেটকে সকলের জন্য একটি খেলা হিসেবে শক্তিশালী করবে এবং খেলায় প্রত্যেক খেলোয়াড়ের অবদানকে সমান ভাবে স্বীকৃতি দেওয়া হবে। তিনি আরও জানিয়েছেন যে, ২০১৭ সাল থেকেই আইসিসি মহিলাদের ক্রিকেটের ক্ষেত্রে পুরস্কার মূল্য বাড়িয়ে চলেছিল। আর সেটা করার লক্ষ্য একটাই ছিল যে, সেই পুরস্কার মূল্য বাড়িয়ে পুরুষদের সমান করা।

আরও পড়ুন: পৃথ্বী ঝড়ের পর দক্ষিণাঞ্চলকে ম্যাচে ফেরালেন PBKS বোলার, ব্যর্থ পূজারা, সূর্য, সরফরাজ

বার্কলে বলেছেন, ‘আমাদের খেলার ইতিহাসে এটি একটি উল্লেখযোগ্য মুহূর্ত এবং আমি আনন্দিত যে আইসিসি-র ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতাকারী পুরুষ ও মহিলা ক্রিকেটাররা এখন সমান ভাবে পুরস্কার মূল্য পাবে।’ তিনি যোগ করেছেন, ‘২০১৭ সাল থেকে আমরা সমান পুরস্কার মূল্য করার জন্য মনোযোগ দিয়েছিলাম। তাই প্রতি বছর মহিলাদের ইভেন্টে পুরস্কারের অর্থ বাড়িয়েছি এবং এখন থেকে আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপ জেতা দলও আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ জয়ের সমান পুরস্কার মূল্য পাবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপেও একই হবে।’

আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২০ এবং ২০২৩-এর বিজয়ী এবং রানার্সআপরা যথাক্রমে এক মিলিয়ন এবং পাঁচ লক্ষ ডলার পুরস্কার পেয়েছে, যেটা ২০১৮ সালের পুরস্কার মূল্যের পাঁচগুণ ছিল।

আরও পড়ুন: ভারতীয় দল থেকে বাদ পড়লাম কেন জানি না, কেউ কোনও কারণও বলেনি- ক্ষোভ উগরালেন হনুমা

আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপে ২০২৭ ইংল্যান্ডের সংস্করণের তুলনায় ২০২২-এর পুরস্কার মূল্য বাড়িয়ে ২ মিলিয়ন মিলিয়ন ডলারের থেকে ৩.৫ মিলিয়ন ডলার করা হয়েছিল।

আইসিসি-র এই সিদ্ধান্তের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। তিনি টুইটারে লিখেছেন, ‘একটি নতুন ভোরের সূচনা। সমতা ও ক্ষমতায়নের যুগ।’

প্রসঙ্গত, গত বছরই ভারতীয় ক্রিকেট বোর্ড ঘোষণা করেছিল যে, ছেলে এবং মেয়েদের সমান ম্যাচ ফি দেওয়া হবে। এবার ছেলে-মেয়ের ভেদাভেদ তুলে দিল আইসিসি। ২০২৩ সালে ছেলেদের বিশ্বকাপ রয়েছে। সেই বিশ্বকাপজয়ী দল পাবে প্রায় ৩৩ কোটি টাকা। ২০১৯ সালে বিশ্বকাপ জিতে এই টাকা পেয়েছিল ইংল্যান্ড। এ বারেও জয়ী দলকে একই পুরস্কারমূল্য দেওয়া হবে বলে জানা গিয়েছে। মেয়েদের এক দিনের বিশ্বকাপ হবে ২০২৫ সালে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস বছর ঘুরলেও মোদীর হোটেলের বিলে ৮০ লাখ টাকা বকেয়া? কর্তৃপক্ষ কী বলছে-রিপোর্ট লাপাতা লেডিজ ঘিরে হইচই! টুকে পাশ করেছে আমিরের প্রাক্তন? অনন্তের দাবির পালটা জবাব যেন জলপরী! ছুটির দিনে জলে ভেসেই দিন কাটছে সৌরভ ঘরণীর দর্শনার এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার কেন ছাতুকে বলা হয় সুপার ফুড, এটি খেলে কি কমতে পারে ওজন ‘ভয় পেয়েছে, এটা জমিদারি নাকি?…’ মুখ্য়মন্ত্রীর পাড়ায় প্রচারে বাধা সিপিএমকে T20I-তে বড় নজির- রোহিতকে টপকে এবার কোহলির ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন বাবর আজম রাজকোট গেমিং জোনে অগ্নিকাণ্ড: 'হতবাক' গুজরাট হাইকোর্টের স্বতঃপ্রণোদিত মামলা 'ঠিক যেন জলপরী', স্নানপোশাকে পুলের জলে ভেসে, নেটপাড়ায় পারদ চড়ালেন দর্শনা

Latest IPL News

CSK, MI অথবা RCB, তিন দলের কাউকে ছাড়া IPL ফাইনাল এই নিয়ে তৃতীয়বার, দেখুন ইতিহাস এটা আলাদা অনুভূতি, আমরা নিশ্চিত ট্রফি জিতব- ফাইনালের আগে ভুবনেশ্বরের হুঙ্কার নির্বাচন নিয়ে ভাবি না-T20 WC-এর দলে সুযোগ না পাওয়া নিয়ে বড় বার্তা KKR অধিনায়কের জল্পনার অবসান! IPL ফাইনালে KKR-এর পাশে শাহরুখ,হুডিতে মুখ ঢেকে রওনা দিলেন চেন্নাই ক্রিকেট ছেড়ে হঠাৎই অটোওয়ালার ভূমিকায় শ্রেয়স, পিছনে বিশ্বকাপজয়ী কামিন্সও, ভিডিয়ো টস নাকি শিশির না হেড বনাম স্টার্ক! IPL 2024 Final-এ কোন ফ্যাক্টর কাজ করবে KKR vs SRH: জার্সিটা ভালো, টিম না- এভাবে হ্যাটা করেছিল লোকজন,স্মৃতিচারণ শাহরুখের শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.