বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > বিশ্বকাপে বিশ্বরেকর্ড: T20 World Cup-এর ইতিহাসে সবথেকে বেশি উইকেট শাকিবের
শাকিব আল হাসান। ছবি- আইসিসি।
শাকিব আল হাসান। ছবি- আইসিসি।

বিশ্বকাপে বিশ্বরেকর্ড: T20 World Cup-এর ইতিহাসে সবথেকে বেশি উইকেট শাকিবের

  • গুল, মেন্ডিস, আজমল ও মালিঙ্গাকে পিছনে ফেলে আফ্রিদির নজির ছুঁলেন শাকিব আল হাসান। 

চলতি টি-২০ বিশ্বকাপ শুরুর আগে ২৫টি ম্যাচে ৩০টি উইকেট নিয়ে টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারিদের তালিকায় যুগ্মভাবে পঞ্চম স্থানে ছিলেন শাকিব আল হাসান। বিশ্বকাপের প্রথম রাউন্ডেই বড়সড় লাফ দিয়ে যুগ্মভাবে তালিকার শীর্ষে উঠে আসেন বাংলাদেশের তারকা অল-রাউন্ডার।

স্কটল্যান্ডের বিরুদ্ধে ২টি ও ওমানের বরুদ্ধে ৩টি উইকেট নেওয়ার সুবাদে সার্বিকভাবে ৩৫টি উইকেট নিয়ে আগের ম্যাচেই যুগ্মভাবে চার নম্বরে উঠে এসেছিলেন শাকিব। এক্ষেত্রে তিনি অবস্থান করছিলেন পাকিস্তানের উমর গুল ও শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিসের সঙ্গে একাসনে।

এবার পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে শাকিব টি-২০ বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় যুগ্মভাবে এক নম্বরের সিংহাসন দখল করেন। এই নিরিখে একযোগে গুল, মেন্ডিস, আজমল ও মালিঙ্গাকে পিছনে ফেলে আফ্রিদির নজির ছুঁয়ে ফেলেন শাকিব আল হাসান।

পিএনজি ম্যাচের পর টি-২০ বিশ্বকাপে শাকিবের উইকেট সংখ্যা দাঁড়ায় ৩৯। তিনি ২৮ ম্যাচে ৩৯টি উইকেট সংগ্রহ করেছেন। টি-২০ বিশ্বকাপে ৩৪টি ম্যাচ খেলে আফ্রিদির সংগ্রহে রয়েছে ৩৯টি উইকেট। আপাতত যুগ্মভাবে শীর্ষে রয়েছেন দুই তারকা। বাংলাদেশ সুপার টুয়েলভে উঠলে নিশ্চিতভাবেই আফ্রিদিকে টপকে এককভাবে বিশ্বরেকর্ড নিজের দখলে নেবেন শাকিব।

টি-২০ বিশ্বকাপে সবথেকে বেশি উইকেট নেওয়া বোলাররা:-
১. ২৮ ম্যাচে ৩৯টি উইকেট নিয়েছেন শাকিব।
২. ৩৪টি ম্যাচ খেলে ৩৯টি উইকেট নিয়েছেন শাহিদ আফ্রিদি।
৩. লসিথ মালিঙ্গা ৩১টি ম্যাচ খেলে ৩৮টি উইকেট নিয়েছেন।
৪. সৈয়দ আজমল ২৩ ম্যাচে ৩৬টি উইকেট নিয়েছেন।
৫. অজন্তা মেন্ডিস ২১ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।
৬. উমর গুল ২৪ ম্যাচে ৩৫টি উইকেট নিয়েছেন।

বন্ধ করুন