বাংলা নিউজ > ময়দান > টি২০ বিশ্বকাপ > IND vs BAN DLS Confusion: DLS শিটে ১৬ ওভারে ১৩৩ লেখা, তাহলে কেন ১৫১ তাড়া করল বাংলাদেশ? উত্তর লুকিয়ে নিয়মে

IND vs BAN DLS Confusion: DLS শিটে ১৬ ওভারে ১৩৩ লেখা, তাহলে কেন ১৫১ তাড়া করল বাংলাদেশ? উত্তর লুকিয়ে নিয়মে

ভারতের বিরুদ্ধে হারের পর অ্যাডিলেডের গ্যালারিতে হতাশ বাংলাদেশের সমর্থকরা, উচ্ছ্বাস বিরাট কোহলির। (ছবি সৌজন্যে টুইটার এবং এএফপি)

IND vs BAN DLS Confusion: অনেকের অভিযোগ, ডিএলএস নিয়ম অনুযায়ী ১৬ ওভারে ‘পার স্কোর’ ছিল ১৩৩ রান। ১৫১ রানের লক্ষ্যমাত্রা দিয়ে অবিচার করা হয়েছে। এমনকী ভারতকে সুবিধা পাইয়ে দিতে ইচ্ছাকৃতভাবে সেই কাজটা করা হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকদের একাংশ।

কেন ১৩৩ রানের পরিবর্তে বাংলাদেশকে ১৫১ রানের লক্ষ্যমাত্রা দেওয়া হল? তা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। তাঁদের বক্তব্য, ডিএলএস নিয়ম অনুযায়ী ১৬ ওভারে ‘পার স্কোর’ ছিল ১৩৩ রান। ১৫১ রানের লক্ষ্যমাত্রা দিয়ে অবিচার করা হয়েছে। এমনকী ভারতকে সুবিধা পাইয়ে দিতে ইচ্ছাকৃতভাবে সেই কাজটা করা হয়েছে বলে দাবি করেছেন বাংলাদেশ ও পাকিস্তানের সমর্থকদের একাংশ।

সেই অভিযোগ উঠলেও নিয়ম বলছে অন্য কথা। নিয়ম অনুযায়ী, বুধবার বৃষ্টির পর ভারতের বিরুদ্ধে বাংলাদেশকে যে লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল, সেটা ঠিক ছিল। কারণ ডিএলএসে ‘পার স্কোর’ এবং বৃষ্টিবিঘ্নিত ম্যাচে কোনও দলের সামনে পরিবর্তিত লক্ষ্যমাত্রার মধ্যে আকাশ-পাতাল তফাত আছে। সেই যে ফারাক আছে, সেটা মুছে দিচ্ছেন অনেকে। তাই যাবতীয় ধোঁয়াশা, পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হচ্ছে।

বুধবার অ্যাডিলেডে যখন বৃষ্টি নেমেছিল, তখন বাংলাদেশের স্কোর ছিল সাত ওভারে বিনা উইকেটে ৬৬ রান। ভারতের ইনিংসের পর ডিএলএস নিয়ম অনুযায়ী যে রানের তালিকা তৈরি করা হয়েছিল, তাতে ১৬ ওভারে বৃষ্টির জন্য খেলা বন্ধ হত এবং কোনও উইকেট না পড়ত বাংলাদেশের, তাহলে 'পার স্কোর' লেখা হয়েছিল ১৩৩। অর্থাৎ যদি বৃষ্টির জন্য ১৬ ওভারে খেলা বন্ধের সময় শাকিব আল হাসানদের স্কোর বিনা উইকেটে ১৩৪ রান হত, তাহলে বাংলাদেশ এক রানে জিতে যেত।

আরও পড়ুন: Shakib Al Hasan's reaction: বাংলাদেশের নদী নিয়ে ‘উত্তেজিত’ হয়ে কথা বলছিলেন আম্পায়ারের সঙ্গে? বাউন্সার শাকিবকে

দ্বিতীয় ইনিংসের ন্যূনতম পাঁচটি ওভার সম্পূর্ণ হওয়ার পর যদি বৃষ্টির জন্য আর একটাও বল না হয়, তখন ‘পার স্কোর’ প্রয়োজ্য হয়। অর্থাৎ সেই নির্দিষ্ট মুহূর্তের জন্য ‘পার স্কোর’ বিবেচনা করা হয়ে থাকে। ‘পার স্কোর’-র শিটে যা লেখা থাকে, সেটার ভিত্তিতে পরিবর্তিত লক্ষ্যমাত্রা নির্ধারিত হয় না। সেই নিয়ম অনুযায়ী, অ্যাডিলেডে যদি সপ্তম ওভারের পর যদি আর খেলা না হত, তাহলে ১৭ রানে বাংলাদেশ জিতে যেত। কারণ ডিএলএসে ‘পার স্কোর’ ছিল ৪৯। বাংলাদেশ ততক্ষণে ৬৬ রান তুলে ফেলেছিল।

আরও পড়ুন: Pakistan fans disappointed: ভারতের বিরুদ্ধে হারল বাংলাদেশ, মেনে নিলেন শাকিব, কেঁদে ভাসাল পাকিস্তান!

কিন্তু বৃষ্টির জন্য বুধবার সপ্তম ওভারের পর সাময়িকভাবে খেলা বন্ধ হয়েছিল। বৃষ্টি থামতে ফের শুরু হয়েছিল খেলা। কমিয়ে দেওয়া হয়েছিল ওভারের সংখ্যা। অর্থাৎ পরিবর্তিত লক্ষ্যমাত্রা দেওয়া হয়েছিল। ডিএলএস নিয়মের 'পার স্কোর' কার্যকরী হয়নি। তবে ওই ১৬ ওভারের মধ্যে ১৫১ রান তাড়া করতে গিয়ে কোথাও বৃষ্টির জন্য ম্যাচ বন্ধ হয়ে গেলে (তারপর ম্যাচ না হলে আর) তখন ডিএলসের ‘পার স্কোর’ কার্যকর হত।

বন্ধ করুন