বাংলা নিউজ > ময়দান > IND vs AUS, WTC Final 2023: টেস্টের ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বাধিক ৫০ রানের পার্টনারশিপের নজির বিরাট-রাহানের

IND vs AUS, WTC Final 2023: টেস্টের ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বাধিক ৫০ রানের পার্টনারশিপের নজির বিরাট-রাহানের

বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে।

শুভব্রত মুখার্জি: বর্তমান সময়ে ভারতীয় ক্রিকেটে বিশেষ করে লাল বলের ক্রিকেট অর্থাৎ টেস্টে অন্যতম সেরা দুই ব্যাটার বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে। ওভালে চলতি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও ভারতের জয়, পরাজয় অনেকটাই নির্ভর করছে এই দুই ব্যাটারের উপরে। ভারতকে জয়ের জন্য ৪৪৪ রানের লক্ষ্যমাত্রা দিয়েছে অস্ট্রেলিয়া দল। চতুর্থ দিনের শেষে তিন উইকেট হারিয়ে ভারতের রান সংখ্যা ১৬৪। ক্রিজে রয়েছেন বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে। একটা সময়ে ভারত দ্বিতীয় ইনিংসে তিন উইকেট হারিয়ে চাপে পড়ে গিয়েছিল। সেখান থেকে অবিচ্ছেদ্য অর্ধশতরানের জুটি গড়ে দুই ব্যাটার ভারতকে কিছুটা চাপমুক্ত করেছে। আর পাশাপাশি টেস্ট ইতিহাসে গড়ে ফেলেছে নয়া নজিরও।

আরও পড়ুন: দিনের খেলা শেষ হতেই টুইটার, ইনস্টায় ছবি পোস্ট করে বিতর্কিত আউট নিয়ে বিরক্তি প্রকাশ শুভমনের

টেস্ট ইতিহাসে চতুর্থ উইকেটে সর্বাধিক অর্ধশতরানের পার্টনারশিপ গড়ার নজির গড়ে ফেলেছেন বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানে। এই নিয়ে সাদা জার্সিতে চতুর্থ উইকেট এটি তাদের ২৩তম অর্ধশতরানের পার্টনারশিপ। তাঁরা পিছনে ফেলেছেন পাকিস্তানের প্রাক্তন দুই তারকা মিসবা উল হক এবং ইউনিস খান জুটিকে। যারা ২২ বার অর্ধশতরানের পার্টনারশিপ গড়তে সক্ষম হয়েছিলেন। তালিকায় তৃতীয় স্থানেও রয়েছেন দুই প্রাক্তন কিংবদন্তি পাক ক্রিকেটার। ২০ বার অর্ধশতরানের পার্টনারশিপ গড়ার নজির রয়েছে ইনজামাম উল হক এবং মহম্মদ ইউসুফ জুটির। প্রসঙ্গত বিরাট কোহলি এবং অজিঙ্কা রাহানের পার্টনারশিপের উপর ভর করেই ডব্লুটিসি ফাইনালে শিরোপা জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছেন ভারতীয় সমর্থকেরা।

আরও পড়ুন: ৪৪৪ রান তাড়া করে জয়? টেস্টের আগের পরিসংখ্যান কিন্তু ভারতকেই চাপে রাখছে, জিতলে রেকর্ড হবে

পঞ্চম দিনে জিততে হলে ভারতের প্রয়োজন ২৮০ রান। হাতে রয়েছে ৭ উইকেট। আর এই রান তাদের করতে হবে ৯০ ওভারে। ফলে বলাই বাহুল্য বিরাট এবং রাহানে জুটি ভারতকে লড়াইতে শুধু ফেরাননি, দলকে জয়ের আশাও দেখাতে শুরু করেছেন। ৪৪৪ রানের জয়ের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ভারতীয় ওপেনাররা প্রথম উইকেট জুটিতেই ৪১ রান করে। এর পর ক্যামেরন গ্রিনের বিতর্কিত ক্যাচে ১৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন শুভমন গিল। দ্বিতীয় উইকেটে ৫১ রান যোগ করেন রোহিত এবং চেতেশ্বর পূজারা জুটি। তবে নাথান লিয়নকে সুইপ করতে গিয়ে ৪৩ রানে এলবিডব্লিউ আউট হন রোহিত। তার পরের ওভারেই প্যাট কামিন্সকে আপার কাট মারতে গিয়ে কিপারের হাতে ক্যাচ দিয়ে ২৭ রান করে প্যাভিলিয়নে ফিরে যান পূজারা।

ভারতের স্কোর তখন ৩ উইকেটে ৯৩ রান। এই অবস্থায় জুটি বাঁধেন বিরাট এবং রাহানে। তাঁদের অবিচ্ছেদ্য জুটিতে এখনও পর্যন্ত উঠেছে ৭১ রান। ক্রিজে ৬০ বলে ৪৪ রান করে অপরাজিত রয়েছেন বিরাট কোহলি। অন্যদিকে ৫৯ বলে ২০ রান করে অপরাজিত রয়েছেন অজিঙ্কা রাহানে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

আগামিকাল শনিবার দিনটি ভালো কাটবে কি? জেনে নিন আপনার রাশির ২ মার্চের রাশিফল বেশি বয়সের প্লেয়ারদের নামিয়ে ব্যান হল ইস্টবেঙ্গলের U17 দল! লাভ মোহনবাগানের প্রথমবার জুটিতে রাহুল-দেবলীনা, দেখুন পরিচালক বাপ্পার 'নেগেটিভ'-এর শ্যুটিংয়ের BTS সব সম্মান শেষ! উত্তরাখণ্ডের টানেল বিপর্যয়ে উদ্ধারকারীর ঘরই ভেঙে দিল DDA বহু বছর পর আবার একসঙ্গে সুনীল ও দিয়া, ফিরবেন ধর্মা প্রোডাকশনের এই ছবি দিয়ে 'প্রেমের কথাটা…',ফের লাভগুরু সৌরভ! শ্রীদেবীর হাওয়া-হাওয়াই-তে ‘ফাটায়ে’ নাচ দাদার MBSG vs JFC, ISL 2023-24 Live: দিমির গোলে ১-০ এগিয়ে বাগান, সুযোগ নষ্ট লিস্টনের সর্বোচ্চ ১২০০ টাকা! বাকি চুক্তিভিত্তিক কর্মীদের কত বেতন বাড়াল নবান্ন? রইল লিস্ট আমাদের সম্মতি ছাড়া রাম রহিমকে আর প্যারোলে মুক্তি দেবেন না, কড়া হাইকোর্ট আর্টিকেল ৩৭০-এর অ্যাকশন দৃশ্যের শ্যুট শেষ হতেই ইয়ামি-আদিত্য পান সুখবর!বললেন কী?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.