বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: বিরাট কোহলির কি ওপেন করা উচিত? জানুন রিকি পন্টিংয়ের উত্তর
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নামার আগে অনুশীলনে বিরাট কোহলি (ছবি-এএফপি)

IND vs AUS: বিরাট কোহলির কি ওপেন করা উচিত? জানুন রিকি পন্টিংয়ের উত্তর

  • ২০২২ এশিয়া কাপে আফগানিস্তারে বিরুদ্ধে রোহিত শর্মা খেলেননি বলেই কেএল রাহুলের সঙ্গে বিরাট কোহলি ওপেন করতে নেমেছিলেন। এমন পরিস্থিতিতে এখন প্রশ্ন উঠছে আগামী ম্যাচেও কোহলির ওপেন করা উচিত কি না? এই প্রশ্নে নিজের মতামত দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।

২০২২ সালের এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে সেঞ্চুরির খরা শেষ করেছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। আফগানিস্তানের বিরুদ্ধে ১২২ রানের অপরাজিত ইনিংস খেলে ১০২০ দিন পর কোহলির ব্যাট থেকে আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরি এসেছিল।

এটি ছিল বিরাট কোহলির কেরিয়ারের ৭১তম সেঞ্চুরি। এই সেঞ্চুরিটি কোহলির ব্যাট থেকে ওপেনার হিসেবে এসেছিল। কারণ ওই ম্যাচে রোহিত শর্মা খেলেননি বলেই কেএল রাহুলের সঙ্গে বিরাট কোহলি ওপেন করতে নেমেছিলেন। এমন পরিস্থিতিতে এখন প্রশ্ন উঠছে আগামী ম্যাচেও কোহলির ওপেন করা উচিত কি না? এই প্রশ্নে নিজের মতামত দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং।

আরও পড়ুন… জানেন কি এশিয়া কাপের সময় আর্শদীপকে পরামর্শ দেওয়ার জন্য কী বলেছিলেন আক্রম?

একজন ওপেনার হিসেবে, কোহলি এখন পর্যন্ত T20I ক্রিকেটে ৯টি ম্যাচ খেলেছেন যাতে তিনি ৫৭.১৪ গড়ে চারশো রান করেছেন। এই সময়ে ১৬১.২৯ স্ট্রাইক রেটে রান করেছেন বিরাট কোহলি। এই কারণেই ক্রিকেট মহল কোহলিকে ওপেনার হিসেবে দেখতে চাইছে। বিশেষজ্ঞরা মনে করছেন ওপেনার হিসাবে কোহলি ব্যাট করতে নামলে বেশি সফল হবেন।

রিকি পন্টিংকে এই নিয়ে প্রশ্ন করা হলে প্রাক্তন অজি অধিনায়ক আইসিসিকে বলেন, ‘আমরা এই প্রশ্নটি করছি এবং আমি নিশ্চিত যে ভারতীয় নির্বাচকরাও এই একই প্রশ্ন জিজ্ঞাসা করছেন। তাদের প্রশ্ন হল যে এটি বিরাটকে ব্যাটিংয়ে ১০০ রান করতে কি সাহায্য করবে? চিন্তা  এটাও থাকে যে এটা কি এর চেয়ে বেশি সমস্যা সৃষ্টি করবে? বিশ্বকাপের জন্য এখন কী করতে হবে?’

আরও পড়ুন… IND vs AUS: রোহিত শর্মার বোলারদের মোকাবেলা করতে ফিঞ্চরা তৈরি, প্রকাশ্যে স্মিথদের পরিকল্পনা

তিনি আরও বলেন, 'সেই গৌরবময় সেঞ্চুরির পর এবার কিছু প্রশ্ন উঠছে। বিরাট নিজেই এই সেঞ্চুরির পর বলেছিলেন যে তিনি অবাক হয়েছিলেন যে এই ফর্ম্যাটে তাঁর প্রথম সেঞ্চুরি ফিরে আসবে। তিনি ভেবেছিলেন কয়েক বছরের মধ্যে প্রথম সেঞ্চুরি করার জন্য তাঁর এটাই হবে শেষ বিকল্প।’

বন্ধ করুন