৫-০ সিরিজ জিতল বিরাট বাহিনী (সৌজন্যে-বিসিসিআই)
৫-০ সিরিজ জিতল বিরাট বাহিনী (সৌজন্যে-বিসিসিআই)

IND VS NZ: হোয়াইটওয়াশ কিউয়িরা, ৫-০ ঐতিহাসিক সিরিজ জয় টিম ইন্ডিয়ার

প্রথমবার দেশের মাটিতে দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ ব্ল্যাক ক্যাপসরা।

ঘরের মাঠে ভারতের বিরুদ্ধে লজ্জার হার নিউজিল্যান্ডের। টি-টোয়েন্টি সিরিজে ৫-০ সিরিজ হারল কিউয়িরা। এই প্রথম দেশের মাটিতে কোনও দ্বিপাক্ষিক সিরিজে হোয়াইটওয়াশ হল ব্ল্যাক ক্যাপসরা। রবিবার বে ওভালে নিময়রক্ষার শেষ ম্যাচেও ৭ রানে হারের মুখ দেখল টিম সাউথির দল।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন রোহিত শর্মা। এদিন কেরিয়ারের ১০০ তম টি-টোয়েন্টি ম্যাচে অর্ধশতরান হাঁকান রোহিত শর্মা। রোহিতের ৬০ রানের সুবাদেই কিউয়িদের সামনে জয়ের জন্য ১৬৪ রানের লক্ষ্য রাখে ভারত। তবে নির্বারিত ২০ ওভারে ১৫৬ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

ভারতের হয়ে এদিন ম্যাচের হিরো বুমরাহ। চার ওভারে মাত্র ১২ রান দিতে ৩ উইকেট তুলে নেন জসপ্রীত বুমরাহ। ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কারও যায় তাঁর ঝুলিতে। টিম ইন্ডিয়ার হয়ে এদিন দুটি করে উইকেট নেন শার্দুল ঠাকুর ও নভদীপ সইনি।

এদিন রোহিতের পাশাপাশি কেরিয়ারের ১০০ তম ম্যাচটি খেললেন রস টেলার। তবে রস টেলারের অর্ধশতরান(৫৩) এদিন লজ্জার হার থেকে বাঁচাতে পারল না নিউজিল্যান্ডকে।

সিরিজ সেরা নির্বাচিত হয়েছে কেএল রাহুল। পাঁচ ম্যাচের সিরিজে ২২৪ রান করার পাশাপাশি উইকেটের পিছনের দায়িত্ব সামলেছেন রাহুল।

এদিন টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। এদিন ক্যাপ্টেন বিরাট কোহলি বিশ্রামের সিদ্ধান্ত নেওয়ায় দলকে নেতৃত্ব দেওয়ার ভার পড়ে রোহিতের উপর। যদিও ব্যাটিং করার সময় কাফ ম্যাসেল-এ চোট পেয়ে মাঠ ছাড়তে হয় রোহিতকে। দ্বিতীয় ইনিংসে দলকে নেতৃত্ব দেন কেএল রাহুল। ম্যাচ শেষে রোহিতের চোট সম্পর্কে কেএল রাহুল জানান, 'আমি আশা করছি নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম একদিবসীয় ম্যাচের আগে ও পুরোপুরি সুস্থ হয়ে যাবে'।

দলের তরুণ ক্রিকেটাররা দায়িত্ব নিতে শিখছে সেটাই দলের জন্য সবচেয়ে বড়ো পাওনা। ম্যাচ শেষে জানান বিরাট কোহলি। এদিন ভারত অধিনায়কের মুখে প্রশংসা শোনা গেল নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনেরও। কোহলি বলেন,'কেন উইলিয়ামসনের হাতে নিউজিল্যান্ড ক্রিকেটের ভবিষ্যত সুরক্ষিত আছে। আমার আর ওর ভাবনা অনেকখানি এক। আমি জানি এই কঠিন পরিস্থিতি থেকে কেন নিউজিল্যান্ডকে উদ্ধার করতে পারবে'।

বুধবার নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের একদিবসীয় সিরিজ খেলতে নামবে মেন ইন ব্লু।



বন্ধ করুন