বাংলা নিউজ > ময়দান > IND vs SA: ৮ ওভারে ৮৯ রান! একদিনের ক্রিকেটে একাধিক লজ্জার রেকর্ড গড়লেন শামসি

IND vs SA: ৮ ওভারে ৮৯ রান! একদিনের ক্রিকেটে একাধিক লজ্জার রেকর্ড গড়লেন শামসি

একাধিক লজ্জার রেকর্ড গড়লেন শামসি (ছবি:এএফপি)

ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি রান দেওয়া বাঁহাতি রিস্ট স্পিনার হয়েছেন তিনি। এর আগে এই রেকর্ডটি ছিল ভারতের কুলদীপ যাদবের নামে। কুলদীপ যাদব ২০২০ সালে নিউজিল্যান্ড এবং ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে বোলিং করার সময় ৮৪ রান করে খরচ করেছিলেন। কিন্তু মাত্র ৮ ওভার বল করে এই লজ্জাজনক রেকর্ড গড়ে ফেললেন শামসি।

ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ভারতকে ৯ রানে হারিয়েছে তেম্বা বাভুমার দল। ৬ অক্টোবর বৃহস্পতিবারের খেলায় জিতে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে দক্ষিণ আফ্রিকা। ম্যাচে দলের জয়ের নায়ক ডেভিড মিলার এবং হেনরিক ক্লাসেন থাকলেও দলের স্পিনার তাবরেজ শামসির জন্য ম্যাচটি ছিল বিস্মরণীয়।

বৃষ্টির কারণে ম্যাচটি দেরিতে শুরু হয়েছিল। এবং পরবর্তিতে খেলা পঞ্চাশের বদলে চল্লিশ ওভারে নামানো হয়। ঠিক হয় প্রত্যেক বোলার ১০এর বদলে আট ওভার করে বল করবেন। প্রথমে ব্যাট করে চার উইকেট হারিয়ে ২৪৯ রান করে ছিল দক্ষিণ আফ্রিকা। জবাবে সঞ্জু স্যামসনের অপরাজিত ৮৬ রানের পরও টিম ইন্ডিয়া ম্যাচ হেরেছিল ৯ রানে। তবে এই ম্যাচে দক্ষিণ আফ্রিকার লেগ স্পিনার তাবরেজ শামসি নিজের নামে এক লজ্জাজনক রেকর্ড গড়লেন।

আরও পড়ুন… কোহলি-পন্ত-সূর্যকে টপকে শীর্ষে শ্রেয়স! আন্তর্জাতিক ক্রিকেটে ব্যাট হাতে দেখালেন চমক

এই ম্যাচে তাবরেজ শামসি তাঁর আট ওভারের কোটায় ৮৯ রান দিলেন। এর ফলে ওয়ানডে ম্যাচে সবচেয়ে বেশি রান করা বাঁহাতি রিস্ট স্পিনার হয়েছেন তিনি। এর আগে এই রেকর্ডটি ছিল ভারতের কুলদীপ যাদবের নামে। কুলদীপ যাদব ২০২০ সালে নিউজিল্যান্ড এবং ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে বোলিং করার সময় ৮৪ রান করে খরচ করেছিলেন। কিন্তু মাত্র ৮ ওভার বল করে এই লজ্জাজনক রেকর্ড গড়ে ফেললেন শামসি।

এর মাধ্যমে এক ম্যাচে ৮ বা তার কম ওভার বল করে সবচেয়ে বেশি রান করার নিরিখে চার নম্বরে চলে এসেছেন দক্ষিণ আফ্রিকার তাবরেজ শামসি। এ ক্ষেত্রে শামসির চেয়ে এগিয়ে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি লাসিথ মালিঙ্গা, আয়ারল্যান্ডের কেভিন ও'ব্রায়েন ও পাকিস্তানের রানা নাভেদ-উল-হাসান। ২০১২ সালে ভারতের বিরুদ্ধে ৯৬ রান খরচ করেছিলেন মালিঙ্গা। যেখানে কেভিন ও'ব্রায়েন দিয়েছেন ৯৫ ও রানা নাভেদ দিয়েছেন ৯২ রান।

আরও পড়ুন… হারের পরেও মন জিতলেন সঞ্জু, প্রাক্তনীদের গলায় স্যামসনের অপরাজিত ইনিংসের প্রশংসা

তবে এছাড়াও আরও একটি লজ্জার রেকর্ড গড়েছেন শামসি। দক্ষিণ আফ্রিকার স্পিনার হিসাবে একদিনের ক্রিকেটে সব থেকে বেশি রান হজম করেছেন শামসি। এর আগে এই রেকর্ড ছিল জন বোথার নামে। ২০১০ সালে ভারতের বিরুদ্ধে এই রেকর্ড ছিল বোথার। তালিকার তিন নম্বরে রয়েছেন ইমরান তাহির, যিনি ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৭৬ রান খরচ করেছিলেন। তবে চার নম্বরেও ছিলেন তাবরেজ শামসি। ২০১৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ৭৫ রান দিয়েছিলেন তিনি। 

ম্যাচের কথা বলতে গেলে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিয়ে ছিল ভারত। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা নির্ধারিত ৪০ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৪৯ রান করে। দলের পক্ষে ডেভিড মিলার ৭৫ ও হেনরিক ক্লাসেন ৭৪ রান করেন। যেখানে ডি কক করেন ৪৮ রান। ভারতের হয়ে শার্দুল ঠাকুর নেন ২ উইকেট।

জবাবে ভারতীয় দল ৪০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ২৪০ রান করতে পারে। দলের পক্ষে সঞ্জু স্যামসন অপরাজিত ৮৬ এবং শ্রেয়স আইয়ার ৫০ রান করেন। দক্ষিণ আফ্রিকার হয়ে কাগিসো রাবাদা নিয়েছিলেন ২ উইকেট।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চার রাজ্যে ভোটের আগে ধানের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র! নজরে ডাল-তৈলবীজও উত্তরবঙ্গ যেতে একাধিক স্পেশাল ট্রেন বাড়াল রেল, সারাবছর কলকাতা থেকে মিলবে পরিষেবা বচ্চন পরিবারে ফাটল স্পষ্ট! ছেলের প্রশংসা, বউমা ঐশ্বর্যকে ‘চরম অপমান’ অমিতাভের এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার শনিদেবের আসল নাম কী? কোন নামে ডাকলে তিনি সবচেয়ে খুশি হন? সংকট এড়াতে জেনে রাখুন জোড়া শতরান মন্ধনা-হরমনপ্রীতের, রেকর্ড রানের ইনিংস গড়েও কষ্ট করে জয় ভারতের ‘‌প্রয়োজনে সেবি’‌র বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাব’‌, শেয়ার দুর্নীতি নিয়ে সরব গোখলে ৯৫ মিনিটে সমতা! ১০ নম্বর দলকে রুখল ৬৬-তে থাকা আলবানিয়া, খাদের ধারে ক্রোয়েশিয়া আগামিকাল কেমন কাটবে আপনার? বৃষ্টির সঙ্গে কি আসবে সুখবর? জানুন ২০ জুনের রাশিফল বর্ষা এলেও কি ঝমঝমিয়ে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে? তার আগে ৫০ কিমিতে ঝড়, কমবে পরে

T20 WC 2024

এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি এবার জয়ের জন্য কুলদীপকে দলে চাই ভারতের! T20 বিশ্বকাপ নিয়ে পরামর্শ ধোনিদের কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.