বাংলা নিউজ > ময়দান > IND vs WI, 2nd Test: DRS নিয়ে এবার সংশয়, জাদেজার আউট নিয়ে উঠে গেল প্রশ্ন, কী বলছেন বিশেষজ্ঞরা?

IND vs WI, 2nd Test: DRS নিয়ে এবার সংশয়, জাদেজার আউট নিয়ে উঠে গেল প্রশ্ন, কী বলছেন বিশেষজ্ঞরা?

রবীন্দ্র জাদেজা।

রবীন্দ্র জাদেজার কি আউট ছিলেন? এই নিয়েই চলছে বিতর্ক। ডিআরএস নেওয়ার হলেও, প্রযুক্তিগত সমস্যার জন্য ঠিক মতো বোঝা যায়নি। আল্ট্রা এজ পরীক্ষা করে তৃতীয় আম্পায়ার আউট দেন জাদেজাকে। তার পরেও বিতর্ক থেকেই যাচ্ছে।

পোর্ট-অফ-স্পেনে দ্বিতীয় টেস্টের ভারতের প্রথম ইনিংসে রবীন্দ্র জাদেজা কি সত্যিই আউট ছিলেন? এই নিয়ে শুরু হয়েছে নতুন বিতর্ক। ডিআরএস নেওয়ার পরেও প্রযুক্তিগত দিক থেকে কিছু সমস্যা থেকেই যাচ্ছে। এই যেমন জাদেজা আউট হয়েছেন কি না, আল্ট্রা এজ দেখে তৃতীয় আম্পায়ার আউট দেওয়ার পরেও প্রশ্ন থেকে যাচ্ছে। যদিও ক্রিকেট বিশেষজ্ঞদের দাবি, তৃতীয় আম্পায়ার সঠিক সিদ্ধান্তই নিয়েছেন।

১০৪তম ওভারে কেমার রোচ অফ স্টাম্পের একটু বাইরে বল করেছিলেন। জাদেজা সেই বলটি মারতে ব্যাট চালিয়েছিলেন। কিন্তু ঠিক মতো ব্যাটে-বলে লাগেনি। ব্যাটের কানায় লেগে উইকেটরক্ষক জোশুয়া দা সিলভার কাছে ক্যাচ চলে যায়। ব্যক্তিগত ৬১ রানে আউট হয়ে যান জাদেজা। প্রথমে অবশ্য ফিল্ড আম্পায়ার মারাইস ইরাসমাস আউট দেননি। তখন ওয়েস্ট ইন্ডিজ ডিআরএস নেয়। ডিআরএস নেওয়ার পরেও এই আউট নিয়ে থেকে গেল প্রশ্ন। বরং বিষয়টি আরও জটিল হয়ে উঠল।

আরও পড়ুন: হরমন বিতর্কের পর ভারতের ব্যাটিং ধস, ম্যাচ টাই, বাংলাদেশের বিরুদ্ধে ODI সিরিজ ড্র

রিপ্লেতে দেখা গিয়েছে, জাদেজার ব্যাটের খুব কাছ দিয়েই বল গিয়েছে। কিন্তু প্রযুক্তিগত সমস্যায় ছবি অস্পষ্ট হওয়ায় ব্যাট এবং বলের সংযোগ হয়েছে কি না, তা নিশ্চিত করা যায়নি। তৃতীয় আম্পায়ার তখন মাইকেল গফ আল্ট্রা এজ দেখেন। আর আল্ট্রা এজে একটি পরিষ্কার স্পাইক দেখা যায়। জাদেজার ব্যাট সামনের প্যাডের এত কাছে ছিল যে, তার ভিতরের প্রান্তটি ঝাঁকুনি দেয়। তদুপরি, আল্ট্রা এজ রিপ্লেতে তিনি যে শটটি খেলছিলেন তা স্ট্রেট-ব্যাটের শট বলে মনে হয়েছিল।

আরও পড়ুন: ৯ বছরেও ফাঁড়া কাটল না, ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সেঞ্চুরি করে ফের রানআউট কোহলি

এটা পরিষ্কার দেখা যায় যে, ব্যাট এবং প্যাডের সংঘাত হয়নি। কিন্তু যেহেতু সংঘাতের ইঙ্গিত পাওয়া যায়, তাই ইরাসমাসকে আগের সিদ্ধান্ত পরিবর্তন করতে বলে তৃতীয় আম্পায়ার গফ। ইরাসমাস আউট দেন জডেজাকে। তবে আল্ট্রা এজে দেখানো এই শট নিয়ে বিভ্রান্তি রয়ে গিয়েছে। জাদেজা ১৫২ বলে ৬১ রান করে আউট হন এবং কোনও প্রতিবাদ না করে সাজঘরে ফিরে যান।

যদিও ধারাভাষ্যকাররা দাবি করেছেন, একেবারে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন তৃতীয় আম্পায়ার। কার্টলে অ্যামব্রোজ এবং স্যামুয়েল বদ্রির, ড্যারেন গঙ্গারা দাবি করেছেন, আল্ট্রা এজে ঠিকই দেখিয়েছে। তাঁদের যুক্তি, ‘এটি আসল রিপ্লে এবং বলের অংশ। প্যাড এবং ব্যাটের সঙ্গে কোনও যোগাযোগ হয়নি। এটি সঠিক আল্ট্রা এজ। এবং শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আম্পায়ারের কোনও ভুল নেই। ডিআরএসের ছবিতে সমস্যা থাকায় অনেকের অন্য রকম মনে হয়ে থাকতে পারে।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব হৃতিকের গার্লফ্রেন্ড হওয়াই কাল হল! মিলছে না কাজ, ‘পাতে খাবার চাই’, আক্ষেপ সাবার জানেন কেন পালন করা হয় বিশ্ব প্রবীণ নির্যাতন সচেতনতা দিবস? জানুন সেই ইতিহাস একটার বেশি সিমকার্ড থাকলে বেশি টাকা দিতে হবে? লাগবে জরিমানা? মুখ খুলল TRAI! ‘চিকিৎসার বিরতি’র মাঝেই ধন্যবাদ জানাতে ডায়মন্ডে অভিষেক, দিলেন সংযত থাকার বার্তাও মুটিয়ে যাওয়ায় হন কটাক্ষের শিকার, ফারদিন বলছেন, ‘অন্যের কষ্টে মানুষ আনন্দ পায়’ ইদুল আজহা বা বকরি ইদের আগে জেনে নিন, আরাফার দিনের সঙ্গে জড়িত ইতিহাসের ৪টি ঘটনা মুসলিমকে সরকারি ঘর দেওয়ায় প্রতিবাদ গুজরাটে, হাইকোর্ট বলল ‘জনস্বার্থের বিষয় নয়’ যাকে ছাড়া জীবন অচল, সেই বায়ু দিবস কবে জানেন? কেন পালন করা হয় দিনটি আপনি কি একজন রক্তদাতা? বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে জানুন রক্ত দানের সঠিক নিয়ম

T20 WC 2024

সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত? ভেস্তে গেল USA vs IRE ম্যাচ, বাবর আজমদের চোখের জলে ভাসিয়ে সুপার এইটে আমেরিকা কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.