বাংলা নিউজ > ময়দান > আইপিএল ২০২০ > IPL 2020:'বিরাটের থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নিক RCB,৮ বছর দীর্ঘ সময়', বললেন গৌতম গম্ভীর
বিরাটের নিয়ে গম্ভীর অভিযোগ
বিরাটের নিয়ে গম্ভীর অভিযোগ

IPL 2020:'বিরাটের থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নিক RCB,৮ বছর দীর্ঘ সময়', বললেন গৌতম গম্ভীর

  • দলের ব্যর্থতার দায় নিতে হবে বিরাটকে, অধিনায়ক হিসাবে তো দূর অস্ত প্লেয়ার হিসাবেও ৮ বছর লম্বা সুযোগ কাউকে দেওয়া হয় না-সাফ মন্তব্য গম্ভীরের। 

প্রথমবারের জন্য আইপিএল ট্রফি ধরার স্বপ্ন এবার অধরা থাকল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের।শুক্রবার আইপিএল ২০২০-র এলিমেনটর ম্যাচে বিরাট বাহিনীকে আটকে দিল সানরাইজার্স হায়দরাবাদ। দুবাইতে বিরাট-ডিভিলিয়ার্সদের মাত্র ১৩১ রানে আটকে দেওয়ার পর, মাত্র চার উইকেট খুইয়ে প্রয়োজনীয় রান তুলে লিন ডেভিড ওয়ার্নারের দল। কেন উইলিয়ামসনের অভিজ্ঞ ব্যাটে ভর করেই জয় আসে হায়দরাবাদের ঝুলিতে। অন্যদিকে বড় ম্যাচে ব্যাটে হাতে ফের ব্যর্থ বিরাট কোহলি। 

শুরুটা এই মরসুমে দুর্দান্ত করেছিল আরসিবি, তবে টুর্নামেন্ট যত এগিয়েছে ততই খেই হারিয়েছে বিরাটের দল।লিগ পর্যায়ের শেষ পাঁচ ম্যাচে হেরে কোনওরকমে প্লে-অফে জায়গা পাকা হয় আরসিবির।অন্যদিকে শেষ কয়েক ম্যাচে টানা জয় নিয়ে এলিমিনেটরে খেলা সানরাইজার্স শুরু থেকেই এগিয়ে শুরু করেছিল। 

আরসিবির এই লাগাতার ব্যর্থতায় যেমন হতাশ ভক্তরা,তেমনই পর পর মরসুমে দলের খারাপ প্রদর্শনের জেরে সমালোচনার মুখে ক্যাপ্টেন কোহলি। আইপিএলের ইতিহাসে যে তিনটি দল কোনওদিনই কাপ জেতেনি, তার অন্যতম আরসিবি। 

একটানা আট বছর ধরে দলকে নেতৃত্ব দিচ্ছেন বিরাট কোহলি। বেশিরভাগ বিশেষজ্ঞের মতেই যিনি বর্তমান বিশ্ব ক্রিকেটের সেরা ব্যাটসম্যান। তবে ব্যাটসম্যান বা অধিনায়ক হিসাবে আইপিএলের নক-আউট স্টেজে কোনওবারই কাঙ্খিত ফল এনে দিতে পারেননি বিরাট। ২০১৬ সালে ফাইনালে উঠলেও কাপ জেতার স্বপ্ন পূরণ হয়নি রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের।

এই প্রসঙ্গে বিরাটকে একহাত নিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার তথা দু-বারের আইপিএল ট্রফি জয়ী অধিনায়ক গৌতম গম্ভীর। প্রাক্তন কেকেআর অধিনায়ক কি বিরাটের থেকে অধিনায়কত্ব ছিনিয়ে নেওয়ার পক্ষে?  ‘১০০%, কারণ সমস্যাটা হল দায় নেওয়া নিয়ে। ৮ বছর দীর্ঘ সময়, তবুও টুর্নামেন্টে ট্রফি নেই বিরাটের।অন্য একজন অধিনায়কের কথা বলুন.. আচ্ছা অধিনায়কের কথা ভুলে যান অন্য একজন প্লেয়ারের কথা বলুন যে আট বছর সময় পেয়েছে (একটা দলে) তা সত্ত্বেও একটা ট্রফি এনে দিতে পারেনি দলকে এবং তবুও সেই ধারা অব্যাহত থেকেছে। এটা দায় স্বীকার করবার বিষয়, একজন অধিনায়ককে দায় নিতে হয়’, ক্রিকইনফোকে দেওয়া সাক্ষাত্কারে বলেন গম্ভীর।

গম্ভীর মনে করিয়ে দেন, এটা একটা মরসুম বা একটা বছরের বিষয় নয়। গৌতম গম্ভীর যোগ করেন- ‘আমি বিরাট বিরোধি নয়, তবে কোনও একটা জায়গা গিয়ে ওকে নিজের হাত তুলে বলতে হবে হ্যাঁ, আমি দায়ী, আমি এর দায় নিচ্ছি’। 

অধিনায়ক বিরাট নয়, প্লেয়ার হিসাবেও আইপিএলের প্লে-অফে কোনওদিনই বিরাটের তেমন আহামরি পারফরম্যান্স ছিল না। এখনও পর্যন্ত প্লে-অফের ১১ ইনিংসে ১৯১ বল খেলে করেছেন মাত্র ২৩৭ রান। গড় মাত্র ২৬.৩৩। স্ট্রাইক রেট ১২৪.০৮। সর্বোচ্চ স্কোর অপরাজিত ৭০ রান। 

বন্ধ করুন