বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > হার্দিক নাকি ধোনি! যদি রিজার্ভ ডেতেও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায় তাহলে কার হাতে উঠবে ট্রফি? দেখে নিন পুরো সমীকরণ

হার্দিক নাকি ধোনি! যদি রিজার্ভ ডেতেও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায় তাহলে কার হাতে উঠবে ট্রফি? দেখে নিন পুরো সমীকরণ

যদি রিজার্ভ ডেতেও ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যায় তাহলে কার হাতে উঠবে ট্রফি?

আইপিএল ২০২৩ শিরোপা লড়াই-এর ম্যাচটি এবার সোমবার চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটানসের মধ্যে অনুষ্ঠিত হবে। এখন সবচেয়ে বড় প্রশ্ন হল রিজার্ভ ডেতেও যদি ম্যাচ না হয়, তাহলে ফলাফল কী হবে? আমদাবাদে আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং এমন পরিস্থিতিতে রিজার্ভ ডেতেও বৃষ্টির আশঙ্কা রয়েছে।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ ২০২৩ এর ফাইনাল ম্যাচটি সোমবার আমদাবাদের নরেন্দ্র মোদী ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আসলে এই ম্যাচটি শুধুমাত্র ২৮ মে হওয়ার কথা ছিল, কিন্তু বৃষ্টির কারণে শিরোপা ম্যাচটি রিজার্ভ ডে-তে স্থানান্তরিত করতে হয়েছিল। আইপিএল ২০২৩ শিরোপা লড়াই-এর ম্যাচটি এবার সোমবার চেন্নাই সুপার কিংস এবং গুজরাট টাইটানসের মধ্যে অনুষ্ঠিত হবে। এখন সবচেয়ে বড় প্রশ্ন হল রিজার্ভ ডেতেও যদি ম্যাচ না হয়, তাহলে ফলাফল কী হবে? আমদাবাদে আজও বৃষ্টির সম্ভাবনা রয়েছে এবং এমন পরিস্থিতিতে রিজার্ভ ডেতেও বৃষ্টির আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন… EPL: শেষ ম্যাচে হারল ম্যান সিটি, জিতেও অবনমন বাঁচাতে পারল না ২০১৫-১৬ চ্যাম্পিয়ন লেস্টার সিটি

এমনকি যদি ম্যাচটি ২৮ মে রাত ৯:৪০ টায় শুরু হতে পারত তবে তা ২০ ওভারের হতো, যেখানে পাঁচ ওভারের ম্যাচের জন্য সময়সীমা ২৩:৫৬ পর্যন্ত রাখা হয়েছিল। যদিও শেষ পর্যন্ত বাধ্য হয়েই ফাইনাল ম্যাচটি রিজার্ভ ডেতেই পিছিয়ে দিতে হয়েছে।

রিজার্ভ ডে-তে কাট-অফ ওভারগুলি এ রকম কিছু হতে পারে, যদি ম্যাচটি সরাসরি না হয়, এটি সুপার ওভারের সিদ্ধান্ত নেওয়া হবে। যদি বৃষ্টির কারণে সুপার ওভার অনুষ্ঠিত না হতে পারে, তবে এমন পরিস্থিতিতে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা গুজরাট টাইমস শিরোপা জিতবে। গুজরাট টাইটানসও এভাবে তাদের শিরোপা রক্ষা করবে, যদিও তারা নিজেরা এভাবে শিরোপা জিততে চাইবে না।

আরও পড়ুন… সাদা বলের ক্রিকেটে টিম ইন্ডিয়ার ভবিষ্যতের অধিনায়ককে খুঁজে নিলেন মাইকেল ভন

পুনঃনির্ধারিত শর্তগুলি নিম্নরূপ-

-১৯ তম ওভারের খেলার জন্য ৯.৪৫, ১৭-ওভারের খেলার জন্য ১০, ১৫-ওভারের খেলার জন্য ১০.৩০টার সময় নির্ধারণ করা হয়েছে।

- রাত ১২.০৬ পর্যন্ত কাটঅফ সময় ধরা হয়েছে, যার মানে হল পাঁচ ওভার করে খেলা ম্যাচ পরিচালনা করার এটাই শেষ সময়।

- যদি এটাও সম্ভব না হয় তাহলে ম্যাচ সুপার ওভারে চলে যাবে। তার জন্য, আউটফিল্ড এবং পিচ রাত ১.২০ টার মধ্যে সর্বশেষ প্রস্তুত করতে হবে।

- যদি সুপার ওভার না হয় তাহলে গুজরাট শিরোপা জিতে যাবে কারণ তারা পয়েন্ট টেবিলে চেন্নাই সুপার কিংসের উপরে শেষ করেছে। হার্দিক পান্ডিয়ার নেতৃত্বাধীন গুজরাট ২০ পয়েন্ট সংগ্রহ করে টেবিলের শীর্ষে রয়েছে। চেন্নাই লিগ পর্যায়ে ১৭ পয়েন্ট পেয়ে টেবিলের দ্বিতীয় স্থানে ছিল।

আরও পড়ুন… ইংল্যান্ড সফরে গিয়ে দারুণ শুরু করল আয়ারল্যান্ড, এসেক্সকে হারাল ১০ উইকেটে

যাইহোক, প্রতিযোগিতা চলাকালীন মাঝপথে বৃষ্টির কারণে ম্যাচ ব্যাহত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাহলে কি হবে:

-যদি প্রথম ইনিংসের মাঝপথে বৃষ্টি আসে এবং যথেষ্ট সময় ধরে স্থায়ী হয়, তাহলে উভয় পক্ষকে ব্যাট করার জন্য ওভার কমিয়ে দেওয়া হবে।

-যদি প্রথম ইনিংসটি সুষ্ঠুভাবে পরিচালিত হয় এবং দ্বিতীয় ইনিংসটি বৃষ্টিতে সম্পূর্ণরূপে ধুয়ে যায়, তাহলে গুজরাট টাইটানস শিরোপা নিয়ে বাড়ি ফিরে যাবে।

-যদি প্রথম ইনিংস খেলা হয় এবং দ্বিতীয় ইনিংসের পাঁচ ওভার পরে বৃষ্টি বাধাগ্রস্ত হয়, তাহলে DL (ডাকওয়ার্থ-লুইস) নিয়ম চালু হবে।

-যদি ম্যাচটি ডিএল নিয়মে যায় কিন্তু তারপরও খেলা সম্ভব না হয়, তাহলে গুজরাট টাইটানস শিরোপা জিতবে।

(আইপিএলের আরও খবরের জন্য ক্লিক করুন এই লিঙ্কে- https://bangla.hindustantimes.com/sports/ipl)

চেন্নাই তাদের পঞ্চম আইপিএল মুকুটের দিকে নজর রাখছে, অন্যদিকে হার্দিক পান্ডিয়ার গুজরাট তাদের ট্রফি ডিফেন্ড করার লক্ষ্যে ব্যাক-টু-ব্যাক শিরোপা জিততে চাইবে। এখানে ভক্তদের জন্য সুসংবাদ হল যে সোমবার আমদাবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে, তবে মাত্র ৪৭ শতাংশ, যা বিকেল চারটে থেকে ৬ টার মধ্যে প্রত্যাশিত। যদি এটি ঘটে তবে ম্যাচটি তাঁর সময়সূচী অনুযায়ী অনুষ্ঠিত হতে পারবে এবং ভক্তরা দুই দলের মধ্যে ক্লোজ লড়াই দেখতে পাবেন। সিএসকে প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটানসকে পরাজিত করলেও দ্বিতীয় কোয়ালিফায়ারে গুজরাট টাইটানস মুম্বই ইন্ডিয়ান্সকে হারিয়ে শিরোপা লড়াইয়ে জায়গায় পৌঁছে গিয়েছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

বৃষ্টি তো হবেই, কবে থেকে গরম কমবে বাংলায়? ৫০ কিমিতে উঠবে ঝড়, কোথায় কোথায়? 'যেদিন কার্তিকের সঙ্গে দেখা হয়, তখন ওঁর ওজন ৯০ কেজি, একটাও পুশ-আপ দিতে পারেনি' ‘‌যারা দলে থেকে বেইমানি করেছে তাদের তাড়ানো হবে’‌, শতাব্দীর হুঁশিয়ারি বীরভূমে ইডেনে উড়ন্ত বাজ বাংলার অভিষেক, অবিশ্বাস্য ক্যাচে মন্ত্রমুগ্ধ সকলে- ভিডিয়ো সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা 'সিকান্দর'-এর অ্যাকশন দৃশ্যে কাজ করবে ‘মিশন ইম্পসিবল’ টিম? কী বলছে রিপোর্ট অধিনায়ক হিসেবে পাকিস্তানকে কতটা সাফল্য দিয়েছেন বাবর আজম? ‘কোনও কাজের নয়’! হাত পরিষ্কার করার টিপস দিয়ে নিন্দা শুনলেন বিদেশিনী এক ম্যাচ জিতেও, একাধিক ম্যাচে খারাপ রেকর্ড উগান্ডার ফাঁকা ছিল OMR, টাকা নিয়ে NEET-র শেষে উত্তর লেখেন শিক্ষক, গুজরাটে ফাঁস বিশাল চক্র

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.