বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2014-এ অবিক্রিত ছিলেন IPL 2022 চ্যাম্পিয়ন ক্যাপ্টেন! দেখুন হার্দিকের IPL জীবন
আইপিএল-ট্রফি হাতে হার্দিক পান্ডিয়া (ছবি-পিটিআই) (PTI)

IPL 2014-এ অবিক্রিত ছিলেন IPL 2022 চ্যাম্পিয়ন ক্যাপ্টেন! দেখুন হার্দিকের IPL জীবন

  • ২০১৪ সালের আইপিএল নিলামে তাকে কোনও দল কিনেনি। এর পরে ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্স তাকে ১০ লক্ষ টাকার বিনিময়ে দলে নিয়েছিল। পান্ডিয়া আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন এবং বেশ উজ্জ্বল ছিলেন।

হার্দিক পান্ডিয়া তার শক্তিশালী পারফরম্যান্স এবং অধিনায়কত্বের কারণে গুজরাট টাইটানসকে ২০২২ আইপিএল-এ চ্যাম্পিয়ন করেছে। গুজরাটের জয়ে হার্দিক পান্ডিয়ার পাশাপাশি অন্য খেলোয়াড়দেরও বড় ভূমিকা ছিল। তবে এই জয়ের কৃতিত্বও যায় পান্ডিয়ার অধিনায়কত্বে। হার্দিক এমনই একজন খেলোয়াড় যাকে একসময় নির্লিপ্ত মনে করা হত। সমালোচকরা তার পারফরমেন্স নিয়ে সমালোচনা করতেন। কিন্তু পান্ডিয়া এই মরশুমে সেই সবকিছুর জবাব দিয়েছেন। নিজের অধিনায়কত্বের ধরণ দেখিয়ে ক্যাপ্টেন কুল এর কথা মনে করিয়েছেন হার্দিক পান্ডিয়া।

গুজরাটে জন্ম নেওয়া হার্দিকের জন্য ক্রিকেটের যাত্রা সহজ ছিল না। ২০১৪ সালের আইপিএলে তিনি অবিক্রিত ছিলেন। তাকে কোনও দলই কেনেনি। ২০১৩ সালে তিনি তার প্রথম প্রথম শ্রেণীর ম্যাচ খেলেছিলেন। যেখানে লিস্ট এ-তে থাকাকালীন তিনি ২০১৪ সালে খেলার সুযোগ পেয়েছিলেন। কিন্তু ২০১৪ সালের আইপিএল নিলামে তাকে কোনও দল কিনেনি। এর পরে ২০১৫ সালে মুম্বই ইন্ডিয়ান্স তাকে ১০ লক্ষ টাকার বিনিময়ে দলে নিয়েছিল। পান্ডিয়া আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করেছিলেন এবং বেশ উজ্জ্বল ছিলেন।

হার্দিক আইপিএলের প্রথম খেলোয়াড় যিনি অবিক্রিত থেকে যান তারপরে একটি দলের অধিনায়ক হন এবং তারপরে দলকে চ্যাম্পিয়ন করেন। তার এই রেকর্ড ভাঙা কোনও খেলোয়াড়ের জন্যই সহজ হবে না। পান্ডিয়ার জন্য ২০১৮ সালটা একটা দুর্দান্ত বছর ছিল। আইপিএল ২০১৮-এ তিনি পেয়েছিলেন ১১ কোটি টাকা। মুম্বই তাকে তার দলে রেখেছিলেন। একইভাবে, তিনি ২০২১ সাল পর্যন্ত মুম্বইয়ের হয়ে ১১ কোটি টাকায় খেলেছিলেন হার্দিক। গুজরাট টাইটানস তাকে ২০২২ সালের মেগা নিলামে নিজেদের দলে তুলে নেয়। হার্দিকের জন্য ১৫ কোটি টাকা খরচ করেছিল তারা। সেই সঙ্গে তাকে অধিনায়কও করা হয়। এর বিনিময়ে হার্দিক নিজের শক্তিশালী পারফরম্যান্স দিয়ে গুজরাট টাইটানসকে চ্যাম্পিয়ন করে।

লক্ষণীয় যে হার্দিক পান্ডিয়া এখন পর্যন্ত আইপিএলে একজন অলরাউন্ডারের ভূমিকায় অভিনয় করেছেন। এখন পর্যন্ত খেলা ১০৭টি ম্যাচে তিনি ১৯৬৩ রান করেছেন। এই সময়ে তিনি আটটি হাফ সেঞ্চুরি করেছেন তিনি। হার্দিক আইপিএলে ১৪৬টি চার ও ১১০টি ছক্কা মেরেছেন। এই টুর্নামেন্টে তার সেরা স্কোর ৯১ রান। বোলিংয়েও পারদর্শিতা দেখিয়েছেন। হার্দিক ১০৭ ম্যাচে ৫০ উইকেট শিকার করেছেন।

বন্ধ করুন