বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: ভালো শুরু করেও শেষে গিয়ে LSG-র স্বপ্নভঙ্গ! দেখে নিন লখনউ-এর ব্যর্থতার কারণ কী?
লখনউ সুপার জায়ান্টস (ছবি-এএনআই) (ANI)

IPL 2022: ভালো শুরু করেও শেষে গিয়ে LSG-র স্বপ্নভঙ্গ! দেখে নিন লখনউ-এর ব্যর্থতার কারণ কী?

  • লিগের ১৪ ম্যাচে ৯টি ম্যাচে জিতে তালিকার তিন নম্বরে থেকে প্লে অফে পৌঁছে ছিল কেএল রাহুলদের লখনউ। গ্রুপ লিগে ভালো করলেও কেন ট্রফি জিততে পারল না লখনউ সুপার জায়ান্টস। এর ব্যাখ্যা করতে গিয়ে বেশ কিছু পয়েন্ট উঠে আসছে।

২০২২ আইপিএল-এ গুজরাট টাইটনসের মতোই ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে অভিষেক করেছিল সঞ্জীব গোয়াঙ্কার দল লখনউ সুপার জায়ান্টস। কেএল রাহুলের নেতৃত্বাধীন এই দল লিগের প্রথম থেকেই দারুণ শুরু করেছিল। এই দলে নতুন ভূমিকায় দেখা গিয়েছিল গৌতম গম্ভীরকেও। এই দলের মেন্টর হিসাবে কাজ করছিলেন তিনি। তাই তো দল গঠন থেকে দল মাঠে নামা পর্যন্ত সব সময়ে দেখা গিয়েছে তাকে। লিগের ১৪ ম্যাচে ৯টি ম্যাচে জিতে তালিকার তিন নম্বরে থেকে প্লে অফে পৌঁছে ছিল কেএল রাহুলদের লখনউ।

গ্রুপ লিগে ভালো করলেও কেন ট্রফি জিততে পারল না লখনউ সুপার জায়ান্টস। এর ব্যাখ্যা করতে গিয়ে বেশ কিছু পয়েন্ট উঠে আসছে। 

প্রথমত, লিগের শুরু থেকেই সাফল্যের ধারাবাহিকতা রাখতে পারেনি লখনউ। গ্রুপ লিগ থেকেই গুজরাট, রাজস্থান ও  ব্যাঙ্গালোরের বিরুদ্ধে জিততে পারেনি তারা। ফলে বোঝাই যাচ্ছে এই দল গুলোর বিরুদ্ধে নামার আগে পর্যাপ্ত গেম প্ল্যান করেনি লখনউ সুপার জায়ান্টস। অথবা এটাও বলা যেতে পারে লখনউ-এর গেম প্ল্য়ান ধরে ফেলেছিল গুজরাট, রাজস্থান ও ব্যাঙ্গালোর।

দ্বিতীয়ত, গ্রুপ লিগে ভালো খেললেও যদি আর একটি ম্যাচ তারা জিততে পারত তাহলেই তারা কোয়ালিফায়ার ওয়ানে খেলতে পারত। কিন্তু রাজস্থানের সঙ্গে তাদের পয়েন্ট সমান হওয়া স্বত্ত্বেও রান রেটের কারণে ব্যাঙ্গালোরের সঙ্গে এলিমিনেটর খেলতে হয় লখনউকে। ফলে হাতের সামনে হারলে আর কিছুই করার ছিল না। ফলে এলিমিনেটরে হেরেই IPL 2022 বিদায় নিতে হয় তাদের। 

তৃতীয়ত, IPL 2022-এর এলিমিনেটরে RCB-র বিরুদ্ধে ইডেনে টস জিতে ফিল্ডিং নেওয়ার সিদ্ধান্ত খুব একটা কাজে দেয়নি কেএল রাহুলকে। যদি লখনউ আগে ব্যাটিং নিত তাহলে ফল অন্য হতেই পারত। স্কোর বোর্ডে ২০০-র উপর রান চেস করা বেশ কঠিন। 

চতুর্থ, কেএল রাহুলের স্লো ব্যাটিং। যদিও কেএল রাহুল RCB-র বিরুদ্ধে ৭৯ রানের দারুণ ইনিংস খেলেছিলেন, তবু তিনি যদি এই ইনিংসটি আর একটু দ্রুত গতির সঙ্গে খেলতেন, তাহলে রান চেস করা যেতেও পারত। কারণ এদিন ব্যাঙ্গালোরের ২০৭ রানের জবাবে লখনউ ১৯৩ রান তুলেই নিয়েছিল। 

পঞ্চম, এভিন লুইসকে কেন দলে নেওয়া হল। এভিন লুইস IPL 2022-এ ভালো কিছু একটা করতে পারেননি। তার পরেও এলিমিনেটরে লুইসকে সুযোগ দেওয়াটা বড় ভুল হয়েছিল। গুরুত্বপূর্ণ ম্যাচে ৬ বলে মাত্র ২ রান করেছিলেন তিনি। 

ষষ্ঠ, IPL 2022-এর এলিমিনেটরে RCB-র বিরুদ্ধে পাঁচ বোলারে খেলানোর সিদ্ধান্ত খুব একটা কাজে আসেনি লখনউ-এর। যখন রবি বিষ্ণোই থেকে আবেশ খান প্রত্যেকে মার খাচ্ছেন, তখন ষষ্ঠ বোলারকে দেখা যেতেই পারত। কিন্তু সেটা এই ম্যাচে করেননি কেএল রাহুল। ফলে ২০৭ রান করতে সফল হয়েছিল ব্যাঙ্গালোর।

এছাড়াও এমনই আরও অনেক কারণে IPL 2022 থেকে ছিটকে গিয়েছিল লখনউ সুপার জায়ান্টস। তবে কেএল রাহুলদের হারের পিছনে সবথেকে বড় কারণ ছিল RCB-র রজত পতিদার। এলিমিনেটরে যেভাবে সেদিন রজত পতিদার খেলেছিলেন তাতেই শেষ হয়ে গিয়েছিল লখনউ সুপার জায়ান্টসের IPL 2022-এর শিরোপা জয়ের আশা।               

বন্ধ করুন