বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 Final GT vs RR: গুজরাট টাইটানস ও রাজস্থান রয়্যালসের মালিক কারা? আছে ফুটবলের কানেকশনও

IPL 2022 Final GT vs RR: গুজরাট টাইটানস ও রাজস্থান রয়্যালসের মালিক কারা? আছে ফুটবলের কানেকশনও

আইপিএল ফাইনালে নামতে চলেছে গুজরাট টাইটানস এবং রাজস্থান রয়্যালস। (ছবি সৌজন্যে আইপিএল)

IPL 2022 Final GT vs RR: গুজরাট টাইটানসের মালিকানা কার হাতে আছে? রাজস্থান রয়্যালসের মালিক কে? দুই দলের সঙ্গেই বিদেশি ফুটবলের যোগ আছে। তার ফলে বিশাল বড় অঞ্চলের সঙ্গে জুড়ে গিয়েছে আইপিএলের ফাইনাল।

কিছুক্ষণ পরেই আইপিএল ফাইনালে নামতে চলেছে গুজরাট টাইটানস এবং রাজস্থান রয়্যালস। সেই দু'দলের মালিকানা কাদের হাতে আছে? 

গুজরাট টাইটানসের মালিকানা

চলতি বছরের শুরুতেই আমদাবাদ ফ্র্যাঞ্চাইজি কিনে নেয় আন্তর্জাতিক লগ্নিকারী সংস্থা সিভিসি ক্যাপিটাল। ৫,৬২৫ কোটি টাকায় নয়া দলের মালিক হয়। যে সংস্থার সদর দফতর লুক্সেমবার্গে। 

আগে ফর্মুলা ওয়ানে অংশীদারিত্ব ছিল। ফর্মুলা ওয়ানে বিনিয়োগ করেছিল আন্তর্জাতিক লগ্নিকারী সংস্থা। সেখানে অংশীদারিত্ব ছিল। যা বিশ্বের অন্যতম ধনীতম খেলা বলে বিবেচিত হয়। ২০১৫ সালের জুনে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানে একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, ফর্মুলা ওয়ানের ইতিহাসের সবথেকে লাভবান হয়েছে যে সংস্থা, তা হল সিভিসি ক্যাপিটাল।

(IPL 2022 Final GT vs RR-র লাইভ আপডেট দেখুন এখানে)

আবার স্পেনের ফুটবল লিগ লা লিগার কিছুটা শেয়ারও কিনেছে। চলতি বছর ১০ শতাংশ শেয়ার সিভিসি ক্যাপিটালকে বেছে দিতে রাজি হয়ে যায় লা লিগা। করোনাভাইরাসের জেরে আর্থিক সমস্যায় ধুঁকতে থাকা লিগে ২.৭ বিলিয়ন ইউরো (৩.২ বিলিয়ন মার্কিন ডলার)। সেই চুক্তির ফলে আগামী ৫০ বছরে লা লিগার সম্প্রচার স্বত্বের মুনাফার ১১ শতাংশ পাবে আন্তর্জাতিক লগ্নিকারী সংস্থা। গত মাসে সংবাদমাধ্যম রয়টার্সের একটি প্রতিবেদন অনুযায়ী, সিভিসির সঙ্গে লা লিগার যে চুক্তি হয়েছে, তা চ্যালেঞ্জ করার ঘোষণা করেছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং অ্যাথলেটিকো বিলবাও।

ইউরোপের ছটি দেশের রাগবি প্রতিযোগিতায় ১৪.৩ শতাংশ শেয়ার কিনেছে সিভিসি ক্যাপিটাল। সেজন্য ৫০৯ কোটি মার্কিন ডলার খরচ করেছে। নিউজিল্যান্ড রাগবিতেও বিনিয়োগের চেষ্টা করেছিল সংস্থা। চলতি বছরে একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছিল, টেনিসে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করতে চাইছে সিভিসি। পুরুষ এবং মহিলাদের ট্যুর মিশিয়ে দেওয়ার পরিকল্পনা হচ্ছিল।

আরও পড়ুন: IPL 2022 Final GT vs RR: এই সমীকরণ মিললেই IPL চ্যাম্পিয়ন! গত ৪ বছরের ট্রেন্ড বজায় থাকলে ট্রফি জিতবে এই দল

রাজস্থান রয়্যালসের মালিকানা

গত বছর জুনে রাজস্থানের ১৫ শতাংশ শেয়ার কিনে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিনিয়োগকারী সংস্থা রেডবার্ড ক্যাপিটাল। যে সংস্থার হাতে ইংল্যান্ডের ফুটবল ক্লাব লিভারপুলের মালিকাধীন ফেনওয়ে স্পোর্টস গ্রুপের ১১ শতাংশ শেয়ার আছে। শুধু তাই নয়, ইতালির ফুটবল এসি মিলানও কেনার চেষ্টা চালাচ্ছে রেডবার্ড ক্যাপিটাল। সেইসঙ্গে তবে রাজস্থানের ৬৫ শতাংশ শেয়ার আছে এমার্জিং মিডিয়া আইপিএল লিমিটেডের মনোজ বাদালের হাতে। এছাড়াও ব্লুওয়াটার এস্টেট লিমিটেডের হাতেও শেয়ার আছে।

বন্ধ করুন