বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022: রাস্তা কঠিন KKR-র, কোন দলগুলির প্লে-অফে কোয়ালিফাই করার সম্ভাবনা উজ্জ্বল?
আইপিএল ট্রফি। ছবি- আইপিএল।

IPL 2022: রাস্তা কঠিন KKR-র, কোন দলগুলির প্লে-অফে কোয়ালিফাই করার সম্ভাবনা উজ্জ্বল?

  • মুম্বই ইন্ডিয়ান্স বাদে বাকি সবকয়টি দলেরই এখনও খাতায় কলমে কোয়ালিফাই করার সুযোগ রয়েছে।

আইপিএল এখন একেবারে ‘বিজনেস এন্ডে’ চলে এসেছে। প্লে-অফে কোন দলগুলি যেতে পার, তা নিয় জল্পনা কল্পনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। মুম্বই ইন্ডিয়ান্স বাদে বাকি সবকয়টি দলেরই এখনও খাতায় কলমে কোয়ালিফাই করার সুযোগ রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক প্লে-অফের দৌড়ে কারা এগিয়ে, কারা পিছিয়ে।

প্লে-অফে পৌঁছনোর সেরা দাবিদার দুই নতুন দল-

এ বারে আইপিএলে যোগ দেওয়া দুই নতুন দল গুজরাট টাইটানস ও লখনউ সুপার জায়ান্টস দারুণ পারফর্ম করছে। ইতিমধ্যেই তারা যথাক্রমে আট ও সাতটি ম্যাচ জিতে লিগ তালিকায় যথাক্রমে এক ও দুইয়ে আছে। প্লে-অফে যাওয়ার ক্ষেত্রে দুই দলই এখন সবচেয়ে ফেভারিট। গুজরাট মোটামুটি প্লে-অফে পৌঁছে গেলেও, আর একটি ম্যাচ জিতলেই তারা সরকারিভাবে প্লে-অফে চলে যাবে। লখনউয়ের ক্ষেত্রে সেই সংখ্যাটা দুই। প্লে-অফে পৌঁছতে তাদের চাই দুইটি জয়।

ভাল জায়াগায় রাজস্থান, তুলনামূলক চাপে আরসিবি-

রাজস্থান রয়্যালস ১০ ম্য়াচ খেলে ছয়টি জয়ের সুবাদে রাজস্থান লিগ তালিকায় তিনে রয়েছে। তাদের নেট রান রেটও বেশ ভাল। নিজেদের বাকি ম্যাচ জিতলেই তারা অনায়াসে প্লে-অফে চলে যাবে। তবে এক ম্যাচ বেশি খেলে সমসংখ্যক পয়েন্ট নিয়ে তালিকায় চারে থাকা রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর একটি ম্যাচও হারলে, তাদের খারাপ নেট রানের জন্য চাপে পড়তে হতে পারে।

নিজেদের সব ম্যাচ জিততে হবে এই চার দলের-

দিল্লি ক্যাপিটালস, সানরাইজার্স হায়দরাবাদ, পঞ্জাব কিংস ও কলকাতা নাইট রাইডার্স, চার দলই ১০ করে ম্যাচ খেলেছে। প্রথম তিন দল ১০ পয়েন্ট নিয়ে থাকলেও, কেকেআরের সংগ্রহ আট পয়েন্ট। এই চারটি দলকেই নিজেদের বাকি সব ম্যাচ জিততে হবে। কেকেআরের ক্ষেত্রে অবশ্য সব ম্যাচ জিতলেও দিল্লি ও সানরাইজার্সের সঙ্গে নেট রান রেটের বেশ বড় ব্যবধান থাকায়, তাদের ক্ষেত্রে চাপটা বেশি। 

নামের খাতিরে লড়াইয়ে সিএসকে, ছিটকে গিয়েছে মুম্বই-

আইপিএলের দুই সবচেয়ে সফল দল চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্স লিগ তালিকায় যথাক্রমে নয় ও দশ নম্বরে রয়েছে। মুম্বই তো আগেই সরকারিভাবে ছিটকে গিয়েছে। সিএসকের প্লে-অফে যাওয়ার জন্য ১৭টি ফলাফল তাদের পক্ষে যেতে হবে, যা কার্যত অসম্ভব। তাই সিএসকেও প্লে-অফের লড়াইয়ে নেই, এমনটা ধরে নিতেই হবে। এই দুই দল শুধু বাকিদের সমস্যায় ফেলতে পারবে।

বন্ধ করুন