বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL 2022 New Rules: ১০ দলের IPL-এ ১৪ ম্যাচ খেলবে সব দল, কাদের বিরুদ্ধে ২ বার খেলতে হবে?

আমূল পালটে গেল আইপিএলের নিয়ম। আগের মতো প্রতিটি দলের বিরুদ্ধে দুটি করে ম্যাচ খেলবে না কোনও ফ্র্যাঞ্চাইজি। পাঁচটি দলের বিরুদ্ধে দুটি করে (একটি হোম এবং একটি অ্যাওয়ে) ম্যাচ খেলবে। বাকি চারটি দলের (দুটি হোম এবং দুটি অ্যাওয়ে) বিরুদ্ধে খেলবে একটি করে ম্যাচে। অর্থাৎ ১৮ টি নয়, এবার আইপিএলে প্রতিটি দল ১৪ টি ম্যাচ খেলবে।

আইপিএলের গ্রুপ বিন্যাস:

আসন্ন আইপিএলের নয়া নিয়ম অনুযায়ী, কোন দল কতবার আইপিএল জিতেছে এবং কতবার ফাইনালে গিয়েছে, তার ভিত্তিতে ১০ দলকে দুটি ভার্চুয়াল গ্রুপে ভাগ করা হয়েছে। তার ভিত্তিতেই পরপর দল সাজানো হয়েছে। যে দল সবথেকে বেশিবার ট্রফি জিতেছে, তারা আছে প্রথম স্থানে। যে দল দ্বিতীয় সর্বাধিক ট্রফি জিতেছে, তাদের দ্বিতীয় স্থানে আছে। প্রথম এবং দ্বিতীয় দল আলাদা গ্রুপে আছে। প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম এবং নবম স্থানে থাকা দলকে একই গ্রুপে রাখা হয়েছে। অন্য গ্রুপে রয়েছে দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম এবং দশম স্থানে থাকা দল।

সেই মোতাবেক গ্রুপ 'এ'-তে আছে মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর), রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়েন্টস। গ্রুপ 'বি'-তে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানস আছে।

 র‌্যাঙ্কিং গ্রুপ 'এ' র‌্যাঙ্কিং গ্রুপ 'বি'
মুম্বই ইন্ডিয়ান্স (৫)চেন্নাই সুপার কিংস (৪)
কলকাতা নাইট রাইডার্স (২)সানরাইজার্স হায়দরাবাদ (১)
রাজস্থান রয়্যালস (১)রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
দিল্লি ক্যাপিটালসপঞ্জাব কিংস
লখনউ সুপার জায়েন্টস১০গুজরাট টাইটানস

কোন দল কাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে, তা কীভাবে নির্ধারিত হবে?

নিয়ম অনুযায়ী, যে দল যে গ্রুপে আছে, সেই গ্রুপের বাকি চারটি দলের বিরুদ্ধে দুটি করে ম্যাচ (একটি হোম এবং একটি অ্যাওয়ে) খেলবে। অপর যে দলের সঙ্গে দুটি ম্যাচ খেলবে, তাও নির্ধারিত হবে গ্রুপ বিন্যাসের মাধ্যমে। কোনও গ্রুপে যে দল যে স্থানে আছে, অপর গ্রুপে সেই স্থানে যে দল আছে, তার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে। যেমন - মুম্বই গ্রুপ ‘এ’-তে প্রথম স্থানে আছে। আর গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় স্থানে আছে চেন্নাই। তাই চেন্নাইয়ের বিরুদ্ধে দুটি ম্যাচে খেলবেন রোহিত শর্মারা। সঙ্গে কেকেআর, রাজস্থান, দিল্লি এবং লখনউয়ের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবেন। আবার গ্রুপ ‘বি’-র হায়দরাবাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে কেকেআর।

বন্ধ করুন