বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2023 > IPL 2022 New Rules: ১০ দলের IPL-এ ১৪ ম্যাচ খেলবে সব দল, কাদের বিরুদ্ধে ২ বার খেলতে হবে?

IPL 2022 New Rules: ১০ দলের IPL-এ ১৪ ম্যাচ খেলবে সব দল, কাদের বিরুদ্ধে ২ বার খেলতে হবে?

আমূল পালটে গেল আইপিএলের নিয়ম। (ফাইল ছবি, সৌজন্যে আইপিএল)

জেনে নিন।

আমূল পালটে গেল আইপিএলের নিয়ম। আগের মতো প্রতিটি দলের বিরুদ্ধে দুটি করে ম্যাচ খেলবে না কোনও ফ্র্যাঞ্চাইজি। পাঁচটি দলের বিরুদ্ধে দুটি করে (একটি হোম এবং একটি অ্যাওয়ে) ম্যাচ খেলবে। বাকি চারটি দলের (দুটি হোম এবং দুটি অ্যাওয়ে) বিরুদ্ধে খেলবে একটি করে ম্যাচে। অর্থাৎ ১৮ টি নয়, এবার আইপিএলে প্রতিটি দল ১৪ টি ম্যাচ খেলবে।

আইপিএলের গ্রুপ বিন্যাস:

আসন্ন আইপিএলের নয়া নিয়ম অনুযায়ী, কোন দল কতবার আইপিএল জিতেছে এবং কতবার ফাইনালে গিয়েছে, তার ভিত্তিতে ১০ দলকে দুটি ভার্চুয়াল গ্রুপে ভাগ করা হয়েছে। তার ভিত্তিতেই পরপর দল সাজানো হয়েছে। যে দল সবথেকে বেশিবার ট্রফি জিতেছে, তারা আছে প্রথম স্থানে। যে দল দ্বিতীয় সর্বাধিক ট্রফি জিতেছে, তাদের দ্বিতীয় স্থানে আছে। প্রথম এবং দ্বিতীয় দল আলাদা গ্রুপে আছে। প্রথম, তৃতীয়, পঞ্চম, সপ্তম এবং নবম স্থানে থাকা দলকে একই গ্রুপে রাখা হয়েছে। অন্য গ্রুপে রয়েছে দ্বিতীয়, চতুর্থ, ষষ্ঠ, অষ্টম এবং দশম স্থানে থাকা দল।

সেই মোতাবেক গ্রুপ 'এ'-তে আছে মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স (কেকেআর), রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস এবং লখনউ সুপার জায়েন্টস। গ্রুপ 'বি'-তে চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ, রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর, পঞ্জাব কিংস এবং গুজরাট টাইটানস আছে।

 র‌্যাঙ্কিং গ্রুপ 'এ' র‌্যাঙ্কিং গ্রুপ 'বি'
মুম্বই ইন্ডিয়ান্স (৫)চেন্নাই সুপার কিংস (৪)
কলকাতা নাইট রাইডার্স (২)সানরাইজার্স হায়দরাবাদ (১)
রাজস্থান রয়্যালস (১)রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর
দিল্লি ক্যাপিটালসপঞ্জাব কিংস
লখনউ সুপার জায়েন্টস১০গুজরাট টাইটানস

কোন দল কাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে, তা কীভাবে নির্ধারিত হবে?

নিয়ম অনুযায়ী, যে দল যে গ্রুপে আছে, সেই গ্রুপের বাকি চারটি দলের বিরুদ্ধে দুটি করে ম্যাচ (একটি হোম এবং একটি অ্যাওয়ে) খেলবে। অপর যে দলের সঙ্গে দুটি ম্যাচ খেলবে, তাও নির্ধারিত হবে গ্রুপ বিন্যাসের মাধ্যমে। কোনও গ্রুপে যে দল যে স্থানে আছে, অপর গ্রুপে সেই স্থানে যে দল আছে, তার বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে। যেমন - মুম্বই গ্রুপ ‘এ’-তে প্রথম স্থানে আছে। আর গ্রুপ ‘বি’-তে দ্বিতীয় স্থানে আছে চেন্নাই। তাই চেন্নাইয়ের বিরুদ্ধে দুটি ম্যাচে খেলবেন রোহিত শর্মারা। সঙ্গে কেকেআর, রাজস্থান, দিল্লি এবং লখনউয়ের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবেন। আবার গ্রুপ ‘বি’-র হায়দরাবাদের বিরুদ্ধে দুটি ম্যাচ খেলবে কেকেআর।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাধিকার এই লেহেঙ্গায় প্রেমের গল্প হাতে এঁকেছেন এক বাঙালি শিল্পী, কে তিনি? এই সপ্তাহেই এশিয়া কাপে ফের ভারত-পাক লড়াই, মাঠে গিয়েও ফ্রিতে দেখা যাবে খেলা ২০১৬ সালের প্রাথমিকে নিয়োগের প্যানেল প্রকাশ করতে হবে, নির্দেশ দিল হাইকোর্ট কখনও বাইক ছিনতাই,কখনও বিনে পয়সায় ভ্রমণ!চিনে গিয়ে অসভ্য আচরণ ভারতীয় ইউটিউবারের গুরু পূর্ণিমা ২০২৪র তিথি কবে পড়ছে? অর্থ, প্রেমে এই সময় লাকি ধনু সহ বহু রাশি করোনায় আক্রান্ত প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র, কেমন আছেন তিনি? 'বিজ্ঞাপনেও সুযোগ পেতাম না...’ কেরিয়ারের শুরুর দিন নিয়ে আবেগে ভাসলেন ভিকি 'দেশের জন্য শহিদ, কোনও আক্ষেপ নেই', গর্বিত ডোডায় শহিদ বাংলার সেনা অফিসারের বাবা ‘দোষ দিচ্ছি না’ শোভনের সঙ্গে বিয়ে সারা,সোহিনীর সঙ্গে বিচ্ছেদ নিয়ে কী বলল রণজয় ভোট মিটতেই কলকাতা পুলিশে ২০ ইন্সপেক্টরের রদবদল, জারি হল বিজ্ঞপ্তি

T20 WC 2024

ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.