বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > IPL: ৭০০ রানের ক্লাবে নাম তুললেন বাটলার, বিরাট-গেইলদের পাশে জায়গা করলেন RR তারকা
জোস বাটলার ও বিরাট কোহলি 

IPL: ৭০০ রানের ক্লাবে নাম তুললেন বাটলার, বিরাট-গেইলদের পাশে জায়গা করলেন RR তারকা

  • বাটলার পঞ্চম বিদেশী খেলোয়াড় এবং আইপিএল-এর ইতিহাসে ষষ্ঠ খেলোয়াড় যিনি এই কৃতিত্ব অর্জন করলেন। বাটলারের আগে এই কীর্তি করেছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, ক্রিস গেইল এবং মাইক হাসি। এই তালিকায় ক্রিস গেইলই একমাত্র ব্যাটসম্যান যিনি দুবার এই কীর্তি গড়েছেন।

রাজস্থান রয়্যালসের ওপেনার জোস বাটলার আইপিএল 2022-এর প্রথম কোয়ালিফায়ারে গুজরাট টাইটানসের বিরুদ্ধে দুর্দান্ত ৮৯ রানের ইনিংস খেললেন। বাটলারের এই ইনিংসের ফলে গুজরাটের সামনে ১৮৯ রানের লক্ষ্য দিয়েছিল রাজস্থান রয়্যালস। এদিনের ইনিংসের মাধ্যমে বাটলার ১৫তম মরশুমে ৭০০ রানের মাইলস্টোন পেরিয়েছেন। বাটলার পঞ্চম বিদেশী খেলোয়াড় এবং আইপিএল-এর ইতিহাসে ষষ্ঠ খেলোয়াড় যিনি এই কৃতিত্ব অর্জন করলেন। বাটলারের আগে এই কীর্তি করেছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, কেন উইলিয়ামসন, ক্রিস গেইল এবং মাইক হাসি। এই তালিকায় ক্রিস গেইলই একমাত্র ব্যাটসম্যান যিনি দুবার এই কীর্তি গড়েছেন।

আইপিএলের এক মরশুমে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকা-

৯৭৩ বিরাট কোহলি (২০১৬)

৮৪৮ ডেভিড ওয়ার্নার (২০১৬)

৭৩৫ কেন উইলিয়ামসন (২০১৮)

৭৩৩ ক্রিস গেইল (২০১২)

৭৩৩ মাইক হাসি (২০১৩)

৭১৮ জোস বাটলার (২০২২)

৭০৮ ক্রিস গেইল (২০১৩)

এদিন জোস বাটলার তার ইনিংস শুরু করেন খুব ধীর গতিতে। ১৬তম ওভারে, তিনি ৩৮ বলে ৩৯ রান করেছিলেন। ১৭তম ওভারে তিনি যশ দয়ালকে চারটি চার মারেন, তিনি ৪২ বলে তার অর্ধশতক পূর্ণ করেন। এখান থেকে বাটলার নিডজের ব্যাটের পাওয়ার বাড়িয়ে দেন। জোস বাটলার পরে ১৮ বলে ৫০ রান করেন। বাটলার ৫৬ বলে ৮৯ রানের ইনিংস খেলেন। এই মরশুমে এটি বাটলারের চতুর্থ হাফ সেঞ্চুরি এবং আইপিএলের ১৪৫তম হাফ সেঞ্চুরি। এই ইনিংসে তিনি মারেন ১২টি চার ও দুটি ছক্কা। যদিও এদিনের ম্যাচে রাজস্থান রয়্যালস পরাজিত হয়েছিল, তবু এদিনের ম্যাচে বাটলার দুরন্ত পারফর্ম করে নিজের কমলা টুপি ধরে রেখেছে।

বন্ধ করুন