বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2022 > '(বাচ্চা) ডেলিভার করেছে বউ, RR-র হেতমায়ার কি ডেলিভার করতে পারবে?', বিতর্কে গাভাসকর
শিমরন হেতমায়ার, তাঁর স্ত্রী এবং সন্তানের নামে কুরুচিকর মন্তব্যের অভিযোগ উঠেছে সুনীল গাভাসকরের বিরুদ্ধে। (ফাইল ছবি, সৌজন্যে ইনস্টাগ্রাম এবং পিটিআই)

'(বাচ্চা) ডেলিভার করেছে বউ, RR-র হেতমায়ার কি ডেলিভার করতে পারবে?', বিতর্কে গাভাসকর

  • শিমরন হেতমায়ার, তাঁর স্ত্রী এবং সন্তানের নামে কুরুচিকর মন্তব্যের অভিযোগ উঠেছে সুনীল গাভাসকরের বিরুদ্ধে। যে ক্যারিবিয়ান তারকা সদ্য বাবা হয়েছেন। সেজন্য দিনকয়েক ছুটি নিয়েছিলেন। তারপর আবার আইপিএলে রাজস্থান রয়্যালসের শিবিরে যোগ দেন। 

'ওর বউ (বাচ্চা) ডেলিভার করেছে। শিমরন হেতমায়ার কি এবার রাজস্থান রয়্যালসের হয়ে ডেলিভার করতে পারবে?' - এমনই মন্তব্য করার অভিযোগ উঠল সুনীল গাভাসকরের বিরুদ্ধে। তার জেরে সোশ্যাল মিডিয়ায় প্রবল রোষের মুখে পড়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক তথা ধারাভাষ্যকার।

শুক্রবার আইপিএলে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে পাঁচ উইকেটে জিতে গিয়েছে রাজস্থান। তবে একটা সময় বেশ চাপে পড়ে গিয়েছিলেন সঞ্জু স্যামসনরা। শিমরন যখন ক্রিজে নামেন, তখনও সেই চাপ ছিল। সাত বলে ছয় রানের বেশি করতে পারেননি তিনি। শেষপর্যন্ত রবিচন্দ্রন অশ্বিনের দুর্দান্ত ইনিংসের সৌজন্যে এবার আইপিএলের পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থান নিশ্চিত করে রাজস্থান।

আরও পড়ুন: IPL 2022 Points Table: চেন্নাইকে হারিয়ে লখনউ শিবিরে শেষ ধাক্কা স্যামসনদের, লিগ টেবিলে সেকেন্ড বয় রাজস্থান

তবে এসব ছাপিয়ে সোশ্যাল মিডিয়ায় তুমুল তোপের মুখে পড়েন গাভাসকর। নেটিজেনরা অভিযোগ করেন, ধারাভাষ্যের সময় গাভাসকর বলেছেন যে 'ওর বউ (বাচ্চা) ডেলিভার করেছে। শিমরন হেতমায়ার কি এবার রাজস্থান রয়্যালসের হয়ে ডেলিভার করতে পারবে?' যে ওয়েস্ট ইন্ডিজ তারকা নিজের সন্তানের জন্মের জন্য এবার আইপিএলের মাঝপথে বিরতি নিয়েছিলেন। তারপর আবার দলের সঙ্গে যোগ দিয়েছেন।

সেই পরিস্থিতিতে নেটিজেনরা গাভাসকরের প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তাঁকে অবিলম্বে আইপিএলের ধারাভাষ্য বক্স থেকে সরিয়ে দেওয়ার দাবি তোলা হয়। এক নেটিজেন বলেন, 'তথাকথিত কিংবদন্তি সুনীল গাভাসকর আজ ধারাভাষ্যের সময় বলেছেন, ওর বউ (বাচ্চা) ডেলিভার করেছে। শিমরন হেতমায়ার কি এবার রাজস্থান রয়্যালসের হয়ে ডেলিভার করতে পারবে? আপনি ফাজলামো করছেন? বিশ্বের সেরা লিগে এরকম শব্দ ব্যবহার করছেন ধারাভাষ্যকার? জঘন্য।' একইসুরে অপর একজন বলেন, 'অন্যতম জঘন্য এবং নির্লজ্জ ধারাভাষ্যকার। অবিলম্বে নিষিদ্ধ করে দেওয়া উচিত।'

সেই সমালোচনার মধ্যে নেটিজেনদের একাংশ অবশ্য গাভাসকারের পাশে দাঁড়িয়েছেন। তাঁদের বক্তব্য, নেহাতই হালকা মেজাজে সেই ‘মন্তব্য’ করেছেন গাভাসকর। অহেতুক বিতর্ক তৈরি করা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে গাভাসকর কোনও মন্তব্য করেননি। যিনি অতীতে ম্যাচ চলাকালীন বিরাট কোহলি এবং অনুষ্কা শর্মার প্রসঙ্গ উত্থাপন করে প্রবল রোষের মুখে পড়েছিলেন।

কী হয়েছিল বিরাট-অনুষ্কার বিষয়টি?

২০২০ সালের আইপিএলের একটি ম্যাচে দুটি ক্যাচ ফস্কেছিলেন বিরাট। তারপর মাত্র পাঁচ বলে এক রান করে আউট হয়ে গিয়েছিলেন। তারপর সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল। তাতে ধারাভাষ্য দেওয়ার সময় গাভাসকরকে বলতে শোনা হয়েছিল, 'যেহেতু লকডাউন ছিল, শুধু অনুষ্কার বোলিংয়ের অনুশীলন করেছে ও (বিরাট), ওই ভিডিয়োটা দেখুন। তাতে কিছু হবে না।'

আরও পড়ুন: 'মিঃ গাভাসকর, আপনার মন্তব্য রুচিহীন', ‘অশালীনতার’ বিরুদ্ধে গর্জে উঠলেন অনুষ্কা

সেই 'অশালীন' মন্তব্যের প্রতি গর্জে উঠেছিলেন অনুষ্কা। যিনি সেইসময় অন্ত্বঃসত্ত্বা ছিলেন। ইনস্টাগ্রাম স্টোরিতে অনুষ্কা বলেছিলেন, ‘(আমি জানাতে চাই) যে, মিস্টার গাভাসকর আপনার মন্তব্য রুচিহীন, তা সত্যি। তবে আমি এটা ব্যাখ্যা করতে চাই যে আপনি কেন একজন স্ত্রীকে তাঁর স্বামীর খেলার জন্য দোষারোপ করে এরকম জঘন্য মন্তব্য করছেন? আমি নিশ্চিত যে বছরের পর বছর ধরে খেলার বিষয়ে মন্তব্য করার সময় আপনি প্রত্যেক ক্রিকেটারের ব্যক্তিগত জীবনের প্রতি শ্রদ্ধা দেখিয়েছেন। আপনার মনে কি হয় না যে আমার এবং আমাদের জন্য একইরকম সম্মান দেখানো উচিত? আমি নিশ্চিত যে গতরাতে আমার স্বামীর পারফরম্যান্স নিয়ে মন্তব্য করার জন্য আপনি আরও অনেক শব্দ এবং বাক্য ব্যবহার করতে পারতেন নাকি আপনার শব্দগুলি তখনই প্রাসঙ্গিক হয়, যখন আমার নাম ব্যবহার করেন?’ সেই বিতর্ক নিয়ে পরে সাফাই দিয়েছিলেন গাভাসকর।

বন্ধ করুন