বাংলা নিউজ > ময়দান > আইপিএল-2021 > MI কোচ মাহেলাকে পিছনে ফেলে IPL-এর সফলতম কোচ এখন CSK-এর স্টিফেন ফ্লেমিং
স্টিফেন ফ্লেমিং।
স্টিফেন ফ্লেমিং।

MI কোচ মাহেলাকে পিছনে ফেলে IPL-এর সফলতম কোচ এখন CSK-এর স্টিফেন ফ্লেমিং

  • ২০০৯ সাল থেকে স্টিফেন ফ্লেমিং চেন্নাই সুপার কিংসের কোচ হিসেবে রয়েছেন। তাঁর কোচিংয়ে ২০১০, ২০১১, ২০১৮, ২০২১-এ আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই। সেখানে মাহেলা জয়বর্ধনে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ হয়ে আসার পর ২০১৭, ২০১৯ এবং ২০২০ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত শর্মারা।

এই মুহূর্তে আইপিএলে সফলতম কোচের শিরোপা নিঃসন্দেহে উঠবে স্টিফেন ফ্লেমিং-এর মাথায়। তাঁর কোচিংয়েই চার বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। মুম্বই ইন্ডিয়ান্সের কোচ মাহেলা জয়বর্ধনেকে টপকে শিরোপা দখলের লড়াইয়ে এখন এগিয়ে ফ্লেমিং-ই। মাহেলা কোচ হওয়ার পর তিন বার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে মুম্বই।

২০০৯ সাল থেকে স্টিফেন ফ্লেমিং চেন্নাই সুপার কিংসের কোচ হিসেবে রয়েছেন। তাঁর কোচিংয়ে ২০১০, ২০১১, ২০১৮, ২০২১-এ আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই। সেখানে মাহেলা জয়বর্ধনে মুম্বই ইন্ডিয়ান্সের কোচ হয়ে আসার পর ২০১৭, ২০১৯ এবং ২০২০ সালে আইপিএল চ্যাম্পিয়ন হয়েছেন রোহিত শর্মারা।

চেন্নাই চ্যাম্পিয়ন হওয়ার পর ফ্লেমিং বলেন, ‘আমরা অনেকগুলো ফাইনাল খেলেছি। কিন্তু লাইন ক্রস করেই জিততে চাই। আমাদের দলের প্লেয়ারদের বয়স নিয়ে সমালোচনা হয়েছে। কিন্তু প্লেয়াররা দারুণ খেলেছে, লড়াই করেছে। তবে আমরা তারুণ্যকেও গুরুত্ব গিয়ে থাকি। কিন্তু আমাদের কাছে অভিজ্ঞতারও দাম রয়েছে। আমরা সংখ্যা, পরিসংখ্যান এ সব নিয়ে ভাবতেই চাই না। দলের মধ্যে একটা খিদে রয়েছে, জেদ রয়েছে। হতে পারে আমাদের ভাবনাচিন্তা প্রাচীনপন্থী। কিন্তু এটাই আমাদের সাফল্য এনে দিতে সাহায্য করে।’

শুক্রবার আইপিএল ফাইনালে কলকাতাকে একেবারে উড়িয়ে দিয়েছে চেন্নাই। টসে হেরে প্রথমে ব্যাট করে চেন্নাই সুপার কিংস। ৩ উইকেটে ১৯২ রান করে তারা। জবাবে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৬৫ রান করে কলকাতা। ২৭ রানে ম্যাচ জিতে যায় চেন্নাই।

বন্ধ করুন