বাংলা নিউজ > ময়দান > T20 WC-এর আগেই বড় ধাক্কা কিউয়ি ক্রিকেটে, কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখান নিশামের
জিমি নিশাম।

T20 WC-এর আগেই বড় ধাক্কা কিউয়ি ক্রিকেটে, কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখান নিশামের

  • গত মে মাসে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকায় জায়গা পাননি পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। তবে ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি'গ্র্যান্ডহোম চুক্তি থেকে সরে যাওয়ায় তৈরি হওয়া শূন্যস্থানে নিশামকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই প্রস্তাবে রাজি হননি নিশাম।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিউজিল্যান্ড ক্রিকেটে বড় ধাক্কা।। তাদের টিমের সেরা অলরাউন্ডার জিমি নিশাম কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করেছেন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ প্রাথমিক ভাবে অস্ট্রেলিয়ায় ১৬ অক্টোবর থেকে অনুষ্ঠিত হতে চলেছে। এ দিকে ফিন অ্যালেন ও পেসার ব্লেয়ার টিকনার কেন্দ্রীয় চুক্তি গ্রহণ করেছে।

আসলে, ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি'গ্র্যান্ডহোমের অভাব পূরণ করতেই জিমি নিশামকে কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব দেওয়া হয়। বোল্ট তাঁর পরিবারের সঙ্গে আরও বেশি সময় কাটাতে এবং বিশ্ব জুড়ে টি-টোয়েন্টি লিগ খেলার জন্য এই বছরের শুরুতে তাঁর কেন্দ্রীয় চুক্তি ভঙ্গ করেন। পাশাপাশি ডি'গ্র্যান্ডহোম অ্যাডিলেড স্ট্রাইকার্স দ্বারা বিবিএল ড্রাফটে নির্বাচিত হওয়ার পর পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন।

আরও পড়ুন: কিউয়িদের হোয়াইটওয়াশ করল অজিরা, মধুর সমাপ্তি করে আবেগে ভাসলেন ফিঞ্চ

গত মে মাসে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির তালিকায় জায়গা পাননি পেস বোলিং অলরাউন্ডার জিমি নিশাম। তবে ট্রেন্ট বোল্ট এবং কলিন ডি'গ্র্যান্ডহোম চুক্তি থেকে সরে যাওয়ায় তৈরি হওয়া শূন্যস্থানে নিশামকে নেওয়ার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। সেই প্রস্তাবে রাজি হননি নিশাম।

বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার বিশ্বের বিভিন্ন লিগে খেলার ব্যাপারে কথা দিয়ে ফেলেছেন ৩১ বছর বয়সী এই অলরাউন্ডার। নিজের দেওয়ার কথার মূল্য রাখতেই জাতীয় দলের কেন্দ্রীয় চুক্তি গ্রহণ না করে, বিদেশি লিগ খেলাকেই বেছে নিয়েছেন নিশাম। তবে চুক্তির বাইরে থেকেই জাতীয় দলের যে কোনও ম্যাচ খেলতে রাজি তিনি।

নিশাম ইনস্টাগ্রাম স্টোরিতে লিখেছেন, ‘আমি জানি যে, কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখ্যান করার আমার সিদ্ধান্তের খবরটি এমন ভাবে দেখা হবে, যেন আমি আমার দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে অর্থকে বেশি মূল্য দিয়ে থাকি।’

আরও পড়ুন: প্রোটিয়া বোলারদের দাপটে সেঞ্চুরিও হল না কিউয়ি লেজেন্ডসদের, ৯ উইকেটে জয় জন্টিদের

তিনি আরও লিখেছেন, ‘আমি জুলাই মাসে চুক্তির প্রস্তাব গ্রহণ করার পরিকল্পনা করেছিলাম, তবে তালিকা থেকে বাদ পড়ার পরে, আমি বিশ্বের অন্যান্য লিগগুলিতে আমার নাম লিখিয়ে ফেলি। এটি একটি কঠিন সিদ্ধান্ত ছিল, কিন্তু নিউজিল্যান্ড ক্রিকেটের সঙ্গে পুনরায় চুক্তিবদ্ধ হওয়ার প্রতিশ্রুতিতে ফিরে যাওয়ার পরিবর্তে, আমি লিগগুলির প্রতি যে প্রতিশ্রুতি দিয়েছি, সেগুলি সম্মান করার সিদ্ধান্ত নিয়েছি।’

এখানেই থামেননি জিমি নিশাম। তাঁর দাবি, ‘নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার ক্যারিয়ারের সবচেয়ে বড় সম্মান এবং আমি ভবিষ্যতের জন্য বিশেষ করে বিশ্বমানের টুর্নামেন্টে দেশবাসীর সঙ্গে মাঠে নামতে দৃঢ় প্রতিজ্ঞ।’ দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগের জন্য নিশামের নাম রয়েছে। যার নিলাম হবে ১৯ সেপ্টেম্বর।

বন্ধ করুন