বাংলা নিউজ > ময়দান > কোহলির চেয়ে বেশি বেতন পান জো রুট এবং জোফ্রা আর্চার, জানেন তাঁদের বেতন কত?
জো রুট এবং জোফ্রা আর্চারের বেতন বিরাট কোহলির চেয়েও বেশি।
জো রুট এবং জোফ্রা আর্চারের বেতন বিরাট কোহলির চেয়েও বেশি।

কোহলির চেয়ে বেশি বেতন পান জো রুট এবং জোফ্রা আর্চার, জানেন তাঁদের বেতন কত?

  • ইনসেনটিভস এবং অন্যান্য সব কিছু ধরলেও বেতনের দিক থেকে জো রুটের পরে রয়েছেন বিরাট কোহলি। জো রুট ছা়ডাও জোফ্রা আর্চারও বিরাটের চেয়ে বেশি বেতন পান।

বিরাট কোহলির চেয়েও নাকি বেশি বেতন ইংল্যান্ডের দুই ক্রিকেটারের! শুনলে চমকে যাবেন। তবে এটা সত্যি।

বিশ্বের অন্যতম ধনী ক্রিকেটার হলেন বিরাট কোহলি। ২০২০ সালের ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী, যে ১০০ জন ধোনি ক্রীড়াবিদ রয়েছেন, তার মধ্যে বিরাট কোহলি ৬৬ নম্বরে রয়েছেন। তাঁর বার্ষিক উপার্জন প্রায় ১৯৬ কোটি টাকা। বিসিসিআই-এর গ্রেড এ প্লাস চুক্তির তালিকায় পড়েন বিরাট। তাই তাঁর বেতন তিনি ৭ কোটি টাকা।

এ ছাড়াও বিরাটের ১৭ কোটি টাকার চুক্তি রয়েছে আইপিএল ফ্র্যাঞ্চাইজি রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সঙ্গে। এত কিছুর পরেও অধিনায়ক হিসেবে বিরাট কোহলি কিন্তু সর্বোচ্চ বেতন পান না। ভারতের গ্রেড এ প্লাস প্লেয়ারদের চেয়ে ইংল্যান্ডের টেস্ট দলের প্লেয়াররা অনেক বেশি টাকা পান। জানা গিয়েছে,  ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের সঙ্গে টেস্ট ক্রিকেটাদের যে চুক্তি রয়েছে, তার অঙ্কটা ভারতীয় প্লেয়ারদের চেয়ে অনেকটাই বেশি। প্রায় ৭.২২ কোটি টাকা টেস্ট বলের ক্রিকেটাররা বেতন পেয়ে থাকেন। স্বাভাবিক ভাবেই এই ৭.২২ বেতন পান ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক জো রুট। অধিনায়ক হিসেবে জো রুটই বিশ্বের সর্বোচ্চ বেতন পেয়ে থাকেন।

ইনসেনটিভস এবং অন্যান্য সব কিছু ধরলেও বেতনের দিক থেকে জো রুটের পরে রয়েছেন বিরাট কোহলি। জো রুট ছা়ডাও জোফ্রা আর্চারও বিরাটের চেয়ে বেশি বেতন পান। 

এ দিকে রোহিত শর্মা, জসপ্রীত বুমরাহও গ্রেড এ প্লাস প্লেয়ার হওয়ায়, তাঁরাও ৭ কোটি করে বেতন পান। এই গ্রেড এ প্লাস ফর্ম্য়াটটি ২০১৮ সালে তৈরি হয়। যাঁরা তিনটি ফর্ম্য়াটের নিয়মিত প্লেয়ার, তাঁরাই এই গ্রেড এ প্লাসের তালিকাভুক্ত হন।

বন্ধ করুন