বাংলা নিউজ > ময়দান > এক মরশুমে ব্রিটিশদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড রুটের, টপকে গেলেন ভনকে
জো রুট। ছবি: রয়টার্স (Action Images via Reuters)

এক মরশুমে ব্রিটিশদের মধ্যে টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ড রুটের, টপকে গেলেন ভনকে

  • শুক্রবার অ্যাসেজের প্রথম টেস্টের তৃতীয় দিনের শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে জো রুটের সংগ্রহ অপরাজিত ৮৬ রান। এর সঙ্গেই রুট টপকে যান মাইকেল ভনকে। ২০২১ এক ক্যালেন্ডার ইয়ারে ১৪৮২ রান করে ফেললেন জো রুট। এটাই এখন ইংল্যান্ডের ক্রিকোরদের মধ্যে এক মরশুমে সর্বোচ্চ রানের রেকর্ড।

এই মরশুমে দুরন্ত ছন্দে রয়েছেন ব্রিটিশ অধিনায়ক জো রুট। শুক্রবার তিনি নতুন রেকর্ডও গড়ে ফেললেন। ইংল্যান্ডের ক্রিকেটারদের মধ্যে এক ক্যালেন্ডার ইয়ারে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়ে ফেললেন জো রুট। ভেঙে দিলেন প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক মাইকেল ভনের রেকর্ড।

শুক্রবার অ্যাসেজের প্রথম টেস্টের তৃতীয় দিনের শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে জো রুটের সংগ্রহ অপরাজিত ৮৬ রান। এর সঙ্গেই রুট টপকে যান মাইকেল ভনকে। ২০২১ এক ক্যালেন্ডার ইয়ারে ১৪৮২ রান করে ফেললেন জো রুট। এটাই এখন ইংল্যান্ডের ক্রিকোরদের মধ্যে এক মরশুমে সর্বোচ্চ রানের রেকর্ড। এর আগে এই রেকর্ডের মালিক ছিলেন মাইকেল ভন। তিনি মোট ১৪৮১ রান করেছিলেন ২০০২ ক্যালেন্ডার ইয়ারে। এই মুহূর্তে রুট ভনের চেয়ে এক রানে এগিয়ে রয়েছেন। তবে এই বছর আরও খেলা রয়েছে রুটের। এমন কী শনিবার সকালেও ব্যাট করতে নামবেন জো রুট।

এই তালিকায় তিন নম্বর জায়গাটিও রুটেরই। ২০১৬ ক্যালেন্ডার ইয়ারে ১৪৭৭ রান করেছিলেন তিনি। ২০১৬ ক্যালেন্ডার ইয়ারে আবার জনি বেয়ারস্টো করেছিলেন ১৪৭০ রান। পাঁচ নম্বর জায়গাটিরও দখল রেখেছেন জো রুট। ২০১৫ ক্যালেন্ডার ইয়ারে ১৩৮৫ রান করেছিলেন ব্রিটিশ অধিনায়ক।

শুক্রবার সকালে ৪২৫ রানে অস্ট্রেলিয়াকে অল আউট করে দেয় ইংল্যান্ড। এর পর নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামলে ফের শুরুতেই জোড়া ধাক্কা খায় ইংল্যান্ড। দলের মাত্র ৬১ রানের মাথায় দুই ওপেনার হাসিব হামিদ এবং রোরি বার্নসের উইকেট হারিয়ে বসে থাকে তারা। এর পর দলের হাল ধরেন দাওয়িদ মালান এবং জো রুট। মালান ৮০ এবং রুট ৮৬ করে অপরাজিত রয়েছেন। তৃতীয় দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ২২০ রান।

বন্ধ করুন