বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: দীপক পুনিয়ার বিদেশি কোচকে অলিম্পিক্স থেকেই বের করে দেওয়া হল
বক্সিং রিং-এ বিতর্ক।

Tokyo 2020: দীপক পুনিয়ার বিদেশি কোচকে অলিম্পিক্স থেকেই বের করে দেওয়া হল

  • ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে রুপোজয়ী বক্সার দীপক পুনিয়া ৮৬ কেজি ফ্রিস্টাইলে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচেও হেরে যান। বৃহস্পতিবার সান মারিনোর বক্সার মাইলস নাজিম আমিনের কাছে ২-৪ হেরে যান দীপক। এর পরেই তাঁর কোচ মুরাদ গাইদরভ ওই বাউটের যিনি রেফারি ছিলেন, তাঁর রুমে গিয়ে তাঁকে আক্রমণ করেন।

রেফারিকে শারীরিক হেনস্তা করার অভিযোগ উঠেছে দীপক পুনিয়ার রাশিয়ান কোচ মুরাদ গাইদরভের বিরুদ্ধে। যার জেরে তাঁকে বের করে দেওয়া হয়েছে অলিম্পিক্স থেকে। তাঁর অ্যাক্রিডিটেশন কার্ড বাতিল করে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি।

জানা গিয়েছে, ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে রুপোজয়ী বক্সার দীপক পুনিয়া ৮৬ কেজি ফ্রিস্টাইলে ব্রোঞ্জ পদক জয়ের ম্যাচেও হেরে যান। বৃহস্পতিবার সান মারিনোর বক্সার মাইলস নাজিম আমিনের কাছে ২-৪ হেরে যান দীপক। ২-১ এগিয়ে থাকার পরেও দীপক পুনিয়াকে হারতে হয়। এর পরেই তাঁর কোচ মুরাদ গাইদরভ ওই বাউটের যিনি রেফারি ছিলেন, তাঁর রুমে গিয়ে তাঁকে আক্রমণ করেন। 

বিশ্ব কুস্তি সংস্থা সঙ্গে সঙ্গে বিষয়টি আইওসি-কে জানায়। এবং শুক্রবার জরুরি শাস্তিমূলক শুনানির জন্য ভারতের কুস্তি ফেডারেশনকেও পুরো বিষয়টি জানায় তারা। তবে ভারতের কুস্তি ফেডারেশনের কাছে ক্ষমা চেয়ে নেন মুরাদ গাইদরভ। তার পর তাঁকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। বিশ্ব সংস্থা পরে যখন জানতে চায়, রাশিয়ার গাইদরভকে কী শাস্তি ভারতীয় কুস্তি ফেডারেশন দিয়েছে। তখন  ভারতীয় সংস্থা জানায়, তারা তাঁকে বরখাস্ত করেছে।

বিশ্ব কুস্তি সংস্থা আইওসি-কে বলেছিল, গাইদরভের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। কারণ তিনি এর আগেও এ ধরনের কাজ করেছে। এবং তখন তাঁকে সতর্ক করে ছেড়ে দেওয়া হয়েছিল। বেজিং-এ ৭৪ কেজি বিভাগে রুপো জিতেছিলেন গাইদরভ। তবে ২০০৪ এথেন্স অলিম্পিক্সে প্রতিপক্ষকে আক্রমণ করার অভিযোগে তাঁকে বাতিল করে দেওয়া হয়েছিল।

আইওসি গাইদরভের অ্যাক্রিডিটেশন কার্ড বাতিল করে দিয়েছে। এবং ভারতের কুস্তি ফেডারেশনকে চিঠি লিখে জানিয়েছে, রাশিয়ান কোচ যেন গেমস ভিলেজ ছেড়ে দেয়। ভারতীয় কুস্তি ফেডারশনের প্রেসিডেন্ট ব্রিজভূষণ শরণ সিং জানিয়েছেন, শুনানিতে রাশিয়ান কোচের জন্য ফেডারেশনকেই শাস্তি হিসেবে ব্যান করা হতে পারত। কিন্তু সেই শাস্তি কোনও মতে এড়ানো গিয়েছে। যে কারণে এ বার সম্ভবত রাশিয়ার কোচকে বরখাস্ত করবেন ভারতীয় কুস্তি ফেডারেশন।

বন্ধ করুন