বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্স > Tokyo 2020: টোকিওতে লং জাম্পে নাটকীয়ভাবে সোনা জয় গ্রিসের টেন্টোগ্লুর
জয়ের পরে টেন্টোগ্লু। ছবি- রয়টার্স। (REUTERS)

Tokyo 2020: টোকিওতে লং জাম্পে নাটকীয়ভাবে সোনা জয় গ্রিসের টেন্টোগ্লুর

  • কাউন্টব্যাকে জয়ী ঘোষণা করা হয় গ্রিসের লং জাম্পার মিল্টিয়াডিস টেন্টোগ্লুকে।

শুভব্রত মুখার্জি

নাটকীয়তায় ভরা লং জাম্পের ফাইনালের সাক্ষী থাকল টোকিও অলিম্পিক্স। এতটাই টানটান উত্তেজনাতে ভরা ছিল এই ফাইনাল যে একেবারে শেষ জাম্প পর্যন্ত গড়ায় লড়াই। সেখানেও কার্যত অমীমাংসিত ছিল এই ফাইনাল। অবশেষে কাউন্টব্যাকে জয়ী ঘোষণা করা হয় গ্রিসের লং জাম্পার মিল্টিয়াডিস টেন্টোগ্লুকে।

নিজের শেষ জাম্পে টেন্টোগ্লু ৮.৪১ মিটারের ঝাপ দেন। উল্লেখ্য, গ্রিসের প্রতিযোগীর এই শেষ ঝাপ দেওয়ার আগে পর্যন্ত কিউবার জুয়ান মিগুয়েল একেভারিয়া লিডে ছিলেন। তিনি অবশ্য চোটের কারণে তার শেষ ঝাপটি দিতে পারেননি।  

টোকিও আসার আগে ৮.৬০ মিটার ঝাপ দিয়ে বিশ্বে টেন্টোগ্লু প্রথম স্থানে ছিলেন। কিন্তু টোকিওতে তিনি তার প্রথম দিকের ঝাপগুলোতে যেন কোনভাবেই ফর্ম খুজে পাচ্ছিলেন না। বলা যায় প্রথমদিকের ঝাপগুলোর পরে তিনি মেডেল পজিশনের বাইরেই ছিলেন। তবে তার শেষ ঝাপটি অবশ্য সবকিছু বদলে দেয়।

এক ফ্রেমে রুপো জেতা জুয়ান মিগুয়েল একেভারিয়া ও সোনা জেতা মিল্টিয়াডিস টেন্টোগ্লু। ছবি- রয়টার্স।
এক ফ্রেমে রুপো জেতা জুয়ান মিগুয়েল একেভারিয়া ও সোনা জেতা মিল্টিয়াডিস টেন্টোগ্লু। ছবি- রয়টার্স। (REUTERS)

(টোকিও অলিম্পিক্স ২০২০-র যাবতীয় খবর, আপডেটের জন্য চোখ রাখুন হিন্দুস্তান টাইমস বাংলায়)

শেষ ঝাপে টেন্টোগ্লু কিউবার জুয়ানের ৮.৪১ মিটারের ঝাপকে স্পর্শ করে ফেলায় কাউন্টব্যাকে যেতে বাধ্য হয় বিচারকরা। সেখানে কিউবার অ্যাথলিটের দ্বিতীয় সেরা ঝাপ ছিল ৮.০৯ মিটার। আর টেন্টোগ্লুর সেরা ঝাপ ছিল ৮.১৫ মিটার। ফলে কাউন্টব্যাকে নাটকীয়ভাবে সোনা জয় নিশ্চিত করেন টেন্টোগ্লু। টোকিওর ন্যাশনাল স্টেডিয়াম সাক্ষী থাকল এক চরম নাটকের।

বন্ধ করুন