বাংলা নিউজ > ময়দান > World Cup Qualifier: ভারতীয় বংশোদ্ভূত ওপেনারের শতরানের সুবাদেই ওমানের বিরুদ্ধে ৩৬২ রান করল ডাচেরা, জানেন তাঁর পরিচয়?

World Cup Qualifier: ভারতীয় বংশোদ্ভূত ওপেনারের শতরানের সুবাদেই ওমানের বিরুদ্ধে ৩৬২ রান করল ডাচেরা, জানেন তাঁর পরিচয়?

বিক্রমজিৎ সিং।

ইন্দিরা গাঁধীর হত্যার ঘটনার পরে হিংসার ঢেউ আছড়ে পড়েছিল পঞ্জাবে। নিজের পরিবারকে রক্ষা করার জন্য বিক্রমজিতের ঠাকুর্দা খুশি চিমা ১৯৮৪ সালের ডিসেম্বরের ঠান্ডার রাতে জলন্ধর সীমান্তের কাছে চিমা খুর্দের গ্রাম ছেড়ে চলে গিয়েছিলেন। পরে তাঁরা নেদারল্যান্ডে স্থানান্তরিত হন।

বিশ্বকাপের কোয়ালিফায়ারে ওমানের বিরুদ্ধে ৩৬২ রানের পাহাড় গড়েছে নেদারল্যান্ডস। আর এই ম্যাচে ১০৯ বলে ১১০ রান করে ডাচদের ভিত মজবুত করে দেন ভারতীয় বংশোদ্ভূত বিক্রমজিৎ সিং।

নেদারল্যান্ডস ব্যাটিংয়ে অন্যতম ভরসা বিক্রমজিৎ। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনি ভারতের বিরুদ্ধেও খেলেছিলেন। তবে নজর কাড়তে পারেননি। এবার বিশ্বকাপের কোয়ালিফায়ারে ওডিআই ক্রিকেটে প্রথম সেঞ্চুরি হাঁকালেন বিক্রমজিৎ।

বিশ্বকাপের কোয়ালিফায়ার থেকে দু'টি দল যোগ দেবে টুর্নামেন্টের মূল পর্বে। ইতিমধ্যে শ্রীলঙ্কা মূল পর্বে পৌঁছে গিয়েছে। জিম্বাবোয়ে, নেদারল্যান্ডস এবং স্কটল্যান্ডের মধ্যে চলছে আর একটি জায়গা দখলের লড়াই। তবে ডাচেদের আশা খুবই ক্ষীণ। তবু তারা লড়াই করছে। আর এই লড়াইয়ে বড় ভূমিকা নিয়েছেন ভারতের পঞ্জাবের ছেলে বিক্রমজিৎ।

আরও পড়ুন: টানা ১০০ টেস্ট খেলার পরেই থামল লিয়নের দৌড়, বদলে হেডিংলেতে খেলবেন ভারতে অভিষেক হওয়া অজি স্পিনার

ইন্দিরা গাঁধীকে হত্যা করেছিলেন তাঁর ব্যক্তিগত দেহরক্ষী। সেই ঘটনার পর পঞ্জাবে হিংসার ঢেউ আছড়ে পড়েছিল। নিজের পরিবারকে রক্ষা করার জন্য বিক্রমজিতের ঠাকুর্দা খুশি চিমা ১৯৮৪ সালের ডিসেম্বরের ঠান্ডার রাতে জলন্ধর সীমান্তের কাছে চিমা খুর্দের গ্রাম ছেড়ে চলে গিয়েছিলেন। পরে তাঁরা নেদারল্যান্ডে স্থানান্তরিত হন। তখন থেকেই নেদারল্যান্ডসে রয়েছে বিক্রমজিতের পরিবার।

আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজ পৌঁছেই কোহলি-দ্রাবিড়রা মাতলেন বিচ ভলিতে, ক্যামেরাম্যান ইশান কিষাণ- ভিডিয়ো

২০ বছরের বিক্রমজিৎ নেদারল্যান্ডের জাতীয় দলের হয়ে খেলছেন। বিক্রমজিৎ তার বাঁ-হাতি ব্যাটিং শৈলীর জন্য শিরোনামে উঠে এসেছেন। সোমবার জিম্বাবোয়ের হারারে স্পোর্টস ক্লাবে ওমানের বিপক্ষে মাত্র ১০৯ বলে ১১টি চার এবং দু'টি ছক্কার সাহায্যে ১১০ রান করেছেন বিক্রমজিৎ।

১৫ বছর বয়সে বিক্রমজিৎ নেদারল্যান্ডস ‘এ’ দলে জায়গা করে নেন এবং এর দু'বছর পরে তিনি সিনিয়র দলে সুযোগ পান। চণ্ডীগড়ের ইউনিয়ালের গুরুসাগর ক্রিকেট অ্যাকাডেমিতেও নিজেকে ঝালিয়েছেন বিক্রমজিৎ। পাশাপাশি ভারতে অনেকটা সময় কাটিয়েছেন তিনি। আমস্টারডামের একটি ক্লাবের হয়ে খেলা ভারতের প্রাক্তন অনূর্ধ্ব-১৯ ক্রিকেটার তারুয়ার কোহলির সঙ্গেও প্রশিক্ষণ নিয়েছেন বিক্রমজিৎ। ক্রিকেটে নিজের দক্ষতা বাড়াতে ২০১৫, ২০১৬, ১০১৯ এবং ২০২০ সালে ভারতে প্রসিক্ষণ নিয়েছেন।

বিক্রমজিৎ ছাড়াও এদিন ওয়েসলি বেরেসি ৬৫ বলে ৯৭ রানের ঝোড়ো ইনিংস খেলেন। মাত্র তিন রানের জন্য তিনি সেঞ্চুরি মিস করেন। ব্যাস ডি'লিড এবং সাকিব জুলফিকর যথাক্রমে ৩৯ এবং ৩৩ রান করেছেন। এছাড়াও ওপেন করতে নেমে ম্যাক্স ও'দাউদ ৩৫ রান করেন। ৪৮ ওভারে ৭ উইকেট হারিয়ে ৩৬২ রান করেন নেদারল্যান্ডস। ওমানের হয়ে তিন উইকেট নিয়েছেন বিলাল খান। ২ উইকেট নিয়েছেন মহম্মদ নাদিম।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মামলা করতেই বাড়ল নম্বর, মাধ্যমিকের মেধাতালিকায় উঠল নাম, এতদিন কী করছিল পর্ষদ? কাজিরাঙা লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য প্রথম দফায় নিশীথ সহ ৯ কেন্দ্রীয় মন্ত্রীর ভাগ্য পরীক্ষা! দৌড়ে ২ প্রাক্তন CM অভিনয় নয় গান, নিজের মাতৃভাষায় জমিয়ে গাইলেন 'পাঞ্জাবি কুড়ি' পরিণীতি অধীরকে 'গো ব্যাক স্লোগান', মেজাজ হারিয়ে ধাক্কা..! যা ঘটল দেখুন ভিডিয়োয় একদিকে ভোট, তার উপর IPL,এই বাজারে কী হাল রচনার দিদি নম্বর ১ আর সৌরভের দাদাগিরি-র ডিব্রুগড় লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য Video: রঙ পাল্টে আকাশ যেন সবুজ! প্রবল ঝড়, বৃষ্টির পর দুবাইতে বিরল দৃশ্য আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা আগামিকাল ৩ শুভ যোগে কামদা একাদশী, জেনে নিন পুজো ও ব্রত পারণের সঠিক সময়

Latest IPL News

আমরা চাই ধোনি শেষ বলে ছক্কা মারুক কিন্তু… লখনউয়ের রাস্তায় LSG-র প্রার্থনা ভারতীয় ক্রিকেটের জন্য কী করেছেন? CSK-র সমালোচনা করতেই প্রাক্তনীর রোষে হর্ষ ভোগলে সেদিন আটকে গেলাম না হলে... ODI World Cup 2023 ফাইনাল নিয়ে আক্ষেপ করছেন রাহুল IPL 2024: দুবে, ওয়াশিংটনরা বলই পাচ্ছেন না- হঠাৎ কেন চিন্তায় পড়লেন রোহিত শর্মা T20 WC-এর ১৫ জনের দলে হার্দিক থাকবেনই, তবে রিঙ্কুর জায়গা নিশ্চিত নয়- রিপোর্ট MI: আসলে আমি জানি IPL-এ কীভাবে সাফল্য পাওয়া যায়- কেন এমন বললেন রোহিত শর্মা? সিঁড়িতে খুঁড়িয়ে খুঁড়িয়ে নামছেন ধোনি, সাহায্যের হাত বাড়ালেন সুরেশ রায়না CSK ম্যাচের আগেই নেটে আগুনে মেজাজে মায়াঙ্ক, স্বস্তির নিঃশ্বাস ফেলছে LSG- ভিডিয়ো মুস্তাফিজুরকে দেশে ফেরতের নির্দেশ নিয়ে BCB-র আলটপকা মন্তব্য IPL 2024: ছিটকে গেলেন কনওয়ে! বদলি হিসাবে ইংল্যান্ডের ৩৬ বছরের পেসারকে নিল CSK

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.