বাংলা নিউজ > ময়দান > ICC Test Ranking-এ অশ্বিনের দাপট চলছে, দশের মধ্যে ঢুকে পড়লেন রোহিত, কোহলি কোথায়?

ICC Test Ranking-এ অশ্বিনের দাপট চলছে, দশের মধ্যে ঢুকে পড়লেন রোহিত, কোহলি কোথায়?

রোহিত শর্মা এবং রবিচন্দ্রন অশ্বিন।

ডোমিনিকায় দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস এবং ১৪১ রানে উড়িয়ে দিয়েছে ভারত। সেই ম্যাচেই দুরন্ত সেঞ্চুরি করেন ভারত অধিনায়ক। আর সেই সেঞ্চুরির হাত ধরেই ৭৫১ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ১০ নম্বরে উঠে এসেছেন রোহিত।

ভারত অধিনায়ক রোহিত শর্মা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তাঁর ১০ নম্বর সেঞ্চুরি করার বড় পুরস্কার পেলেন। আইসিসি পুরুষদের টেস্ট প্লেয়ার র‌্যাঙ্কিংয়ের শীর্ষ ১০ ব্যাটসম্যানের তালিকায় ঢুকে পড়লেন ভারত অধিনায়ক। এদিকে রবিচন্দ্রন অশ্বিন নিজের দুরন্ত পারফরম্যান্সের হাত ধরে নিজের এক নম্বর জায়গা আরও মজবুত করলেন। প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের উদ্বোধনী ম্যাচেই ১২ উইকেট নিয়েছেন অশ্বিন। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন রোহিত।

ডোমিনিকায় দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস এবং ১৪১ রানে উড়িয়ে দিয়েছে ভারত। সেই ম্যাচেই দুরন্ত সেঞ্চুরি করেন ভারত অধিনায়ক। আর সেই সেঞ্চুরির হাত ধরেই ৭৫১ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার ১০ নম্বরে উঠে এসেছেন রোহিত।

ভারতের জার্সিতে অভিষেক হওয়া ২১ বছরের যশস্বী জয়সওয়ালও ডোমিনিকাতে ৩৮৭ ডেলিভারিতে ১৭১ রান করে ৪২৯ রেটিং পয়েন্ট নিয়ে ব্যাটারদের তালিকায় প্রথম বারের মতো ৭৩তম স্থানে প্রবেশ করেছেন। জয়সওয়ালের চিত্তাকর্ষক নকটি ছিল ঘরের বাইরে অভিষেক হওয়া ভারতীয় ওপেনারের সর্বোচ্চ স্কোর এবং ভারতীয় ওপেনারদের মধ্যে অভিষেকেই তৃতীয় সর্বোচ্চ স্কোর।

আরও পড়ুন: মার্শ-ল্যাবুশেনের হাফসেঞ্চুরি, তবু ওকস-ব্রডদের দাপটে প্রথম দিনেই চাপে অস্ট্রেলিয়া

রোহিতের পরেই রয়েছেন ঋষভ পন্ত। তিনি ১১ নম্বরে নেমে গিয়েছেন। পন্ত আবার ৭৫০ রেটিং পয়েন্ট নিয়ে এক ধাপ নেমে ১১তম স্থানে জায়গা পেয়েছেন। এবং বিরাট কোহলি ৭১১ রেটিং পয়েন্ট নিয়ে ১৪তম স্থানে রয়েছেন। উইন্ডিজ শিবিরে অভিষেকক হওয়া অ্যালিক অ্যাথানাজ প্রথম ইনিংসে ৯৯ বলে ৪৭ করেছিলেন। ক্যারিবিয়ান শিবিরের হয়ে সর্বোচ্চ স্কোর করেন অ্যাথানাজ। এবং ৪০৭ রেটিং পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের অ্যালেক্স লিসের সঙ্গে যৌথ ভাবে ৭৭তম জায়গা করে নিয়েছেন। চলতি সপ্তাহে ব্যাটিং তালিকায় শীর্ষ ন'টি স্থান অপরিবর্তিত রয়েছে।

ওয়েস্টে ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টে রবিচন্দ্রন অশ্বিন অসাধরাণ পারফরম্যান্স করেছিলেন। দুই ইনিংস মিলিয়ে তিনি মোট ১২ উইকেট নেন। আর এই পারফরম্যান্সের উপর ভিত্তি করে ৮৮৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট বোলারদের তালিকায় এক নম্বর জায়গা আরও মজবুত করেন অশ্বিন। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স অশ্বিনের চেয়ে ৫৬ পয়েন্ট পিছিয়ে দুইয়ে রয়েছেন। আর অশ্বিনের সতীর্থ রবীন্দ্র জাদেজা ৭৭৯ রেটিং পয়েন্ট নিয়ে ১০ নম্বর থেকে এক লাফে সাতে উঠে এসেছেন।

আরও পড়ুন: ভারত-পাক মহারণ ২ সেপ্টেম্বর, তিন বার মুখোমুখি হওয়ার সুযোগ, ফাইনাল কলম্বোতে

রবীন্দ্র জাদেজাও ৪৪৯ পয়েন্ট নিয়ে টেস্টের এক নম্বর অলরাউন্ডারের জায়গা ধরে রেখেছেন। অশ্বিনের থেকে ৮৭ পয়েন্ট এগিয়ে রয়েছেন তিনি। অশ্বিন আবার ৩৬২ পয়েন্ট নিয়ে অলরাউন্ডারদের তালিকায় তাঁর দ্বিতীয় স্থান ধরে রেখেছেন।

বাংলাদেশের বিরুদ্ধে আফগানিস্তান দুই ম্যাচের টি-টোয়েন্টি আন্তর্জাতিক সিরিজ হারার পরেও, রশিদ খান টি-টোয়েন্টি প্লেয়ার র‌্যাঙ্কিংয়ের বোলারদের তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন। ঘরের মাঠে আফগানদের ২-০ টি-টোয়েন্টি সিরিজে হারিয়ে বড় লাভ হয়েছে শাকিব আল হাসানের। যিনি বোলারদের তালিকায় আট ধাপ লাফ দিয়ে যৌথ ভাবে ১৬ নম্বরে উঠে এসেছেন। তিনি পাকিস্তানের শাহিন শাহ আফ্রিদির সাথে ৬১৬ রেটিং পয়েন্ট নিয়ে ১৬ নম্বরে রয়েছেন। যেখানে নাসুম আহমেদ ৫৫০ রেটিং পয়েন্ট নিয়ে ১৭ ধাপ উপরে উঠে যৌথ ভাবে ৩৩তম স্থানে জায়গা পেয়েছেন। তাঁর সঙ্গেই যৌথ ভাবে একই জায়গায় রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ।

ব্যাটারদের তালিকায় বাংলাদেশের অন্তর্বর্তীকালীন অধিনায়ক লিটন দাস ১৮ এবং ওয়েস্ট ইন্ডিজের ব্র্যেন্ডন কিং (৫৮৮ রেটিং পয়েন্ট) তিন ধাপ উপরে উঠে তাঁর সঙ্গে ১৮তম স্থান ভাগ করে নিয়েছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

প্লেনের দরজা থেকে পড়ে গেলেন ব্যক্তি, টেক অফের আগেই বড় দুর্ঘটনা! ভিডিয়ো ভাইরাল কলকাতায় হচ্ছে ৬০৫ বেডের হাসপাতাল ও মেডিক্যাল কলেজ! ১০০০ কোটির উপরে বরাত লারসেনকে ধোঁয়া থেকে গরু, ভোটপ্রচারে দিদির বাণী ঘিরে মিমের বন্যা! রচনা শেষহাসি হাসবেন? সৌর ঝড়ে কি বিপন্ন হতে পারে পৃথিবী? ভয়ঙ্কর তথ্য দিল আদিত্য এল-১ এবং চন্দ্রযান ২ নাম-পদবী একই, বনগাঁ কেন্দ্রে ভোটে লড়ছেন ৩ বিশ্বজিৎ দাস, কোন কোন দলের প্রার্থী? নিজ জেলায় ভোটের ডিউটিতে থাকা পুলিশ কর্মীদের সাম্মানিক চেয়ে মমতাকে প্রস্তাব প্রশংসায় ভরবে মন, চাকরি-ব্যবসায় লাভ! শুক্র, সূর্যের কৃপায় লাকি কারা? নিলামে আকাশছোঁয়া দাম উঠল মেসির সঙ্গে ন্যাপকিন পেপারে করা বার্সার চুক্তিপত্রের ওর মাথা ঘুরে গেছে, আমার গাড়িতে হাসপাতালে নিয়ে যাও, ভাষণ থামিয়ে মানবিক মমতা আইপিএলে গত ৯ ম্যাচে কেমন পারফরমেন্স রজত পতিদারের?

Latest IPL News

আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন? শুরু হয়েই বৃষ্টিতে থমকাল RCB vs CSK ম্যাচ, আতঙ্কের চোরা স্রোত বেঙ্গালুরু শিবিরে WPL-এ খেলেন RCB-তে, IPL-এ সমর্থন CSK-কে, তারকাকে ‘লাথি মেরে তাড়াতে’ বলল ফ্যানরা ICC ট্রফি জয়ের দারুণ সুযোগ… ভারতের কোচ হওয়ার প্রস্তাব নিয়ে ইঙ্গিত ল্যাঙ্গারের ‘৬ বছর ধরে শুনে আসছি’, ধোনির অবসর প্রসঙ্গে মুখ খুললেন প্রাক্তন প্রোটিয়া অধিনায়ক মাহি ভাই এবং আমি হয়তো শেষ বার একসঙ্গে খেলব- কোহলির দাবিতে ধোনির অবসরের ইঙ্গিত 'ধোনি নয়, চেন্নাইয়ের অধিনায়ক হওয়ার কথা ছিল আমার', বিস্ফোরক বিশ্বকাপজয়ী তারকা হয়ত এটাই শেষ! ধোনি বনাম কোহলি মহারণে জুড়ল ‘অ্যানিম্য়াল’ টুইস্ট, ভিডিয়ো ভাইরাল অন্ধ্র প্রিমিয়র লিগের ইতিহাসে সবথেকে দামি ক্রিকেটার হওয়ার নজির SRH তারকার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.