বাংলা নিউজ > ময়দান > সব T20 WC-এ খেলার রেকর্ড গড়তে চলেছেন দুই তারকা, জানেন কারা?
২০০৭ সালে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সেলিব্রেশন।

সব T20 WC-এ খেলার রেকর্ড গড়তে চলেছেন দুই তারকা, জানেন কারা?

  • ২০০৭ সালে এই সংক্ষিপ্ততম ফর্ম্যাটের উদ্বোধনী বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তবে ভারতের একজন প্লেয়ার রয়েছেন, যিনি সেই ২০০৭সাল থেকেই সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলে চলেছেন। আর একজন ভারতের প্রতিবেশি দেশের প্লেয়ার রয়েছেন, যিনি সবকটি টি-টোয়ন্টি বিশ্বকাপে খেলেছেন।

২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে আর মাত্র কয়েক দিন বাকি। সব দলই শিরোপা জিততে মরিয়া। এবং তার জন্য প্রস্তুতি শুরুকরে দিয়েছে। চলতি বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর।

তবে ২০০৭ সালে এই সংক্ষিপ্ততম ফর্ম্যাটের উদ্বোধনী বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। যাইহোক ২০০৭ সালের পর থেকে অংশগ্রহণকারী সব টিমের ক্ষেত্রেই বহু নতুন প্লেয়ার জাতীয় দলে সুযোগ পেয়েছেন। অনেকে বেরিয়ে গিয়েছেন। বা কখনও পরের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পেয়েছেন বা পাইনি। তবে ২ জন ক্রিকেটার কিন্তু সেই ২০০৭ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের সবকটি সংস্করণে খেলেছেন। এই বছরও তারা বিশ্বকাপে নিজেদের দেশের হয়ে প্রতিনিধিত্বও করবেন।

আরও পড়ুন: T20 WC-এর আগেই বড় ধাক্কা কিউয়ি ক্রিকেটে, কেন্দ্রীয় চুক্তি প্রত্যাখান নিশামের

এই ২ জনের মধ্যে একজন ভারতের এবং অন্য জন খেলোয়াড় বাংলাদেশের। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সংস্করণ দক্ষিণ আফ্রিকায় খেলা হয়েছিল এবং মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত শিরোপা জিতেছিল। সেই সময়ে ভারতীয় দলের সদস্য ছিলেন রোহিত শর্মা।

এর পর থেকে একটানা ভারতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে রয়েছেন রোহিত। রোহিত টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট ৩৩টি ম্যাচ খেলেছেন। ৩৮.৫০ গড়ে ৮৪৭ রান করেছেন এবং তিনি এই টুর্নামেন্টে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় রয়েছেন। মাহেলা জয়াবর্ধনে (১০১৬), ক্রিস গেইল (৯৬৫) এবং তিলকরত্নে দিলশানের (৮৯৭) পরেই চতুর্থ স্থানে রয়েছেন রোহিত শর্মা।

আরও পড়ুন: কোহলি না রোহিত, টি২০-তে অজিদের রাতের ঘুম কেড়েছেন কে?

অন্যদিকে ২০০৭ সাল থেকে টানা টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলছেন বাংলাদেশের শাকিব আল হাসান। শাকিবও সেই ২০০৭ বিশ্বকাপের দলে ছিলেন। এই বছরের বিশ্বকাপের দলেও রয়েছেন। মাঝে সবগুলো টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ টিমের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। কাকতালীয় হলেও, এই দুই তারকাকে এ বারে তাঁদের দেশকে নেতৃত্ব দিতে দেখা যাবে। অর্থাৎ রোহিত ভারতকে নেতৃত্ব দেবেন। আর শাকিব দেবেন বাংলাদেশকে।

শাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপে মোট রেকর্ড ৩১টি ম্যাচ খেলেছেন। ২৬.৮৪ গড়ে ৬৯৮ রান দিয়ে ৪১টি উইকেট নিয়েছেন।

এই দুই খেলোয়াড় ছাড়াও ক্রিস গেইল, ডোয়েন ব্র্যাভো, মুশফিকুর রহমান, মাহমুদুল্লাহ, শোয়েব মালিক এবং মহম্মদ হাফিজরা আবাJ ২০০৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সবকটি টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নিয়েছেন। তবে তারা এই বছর খেলছেন না। কিছু খেলোয়াড় অবসর নিয়েছেন, আবার কেউ দলে জায়গা করে নিতে পারেননি।

বন্ধ করুন