বাড়ি > ময়দান > খেলাধুলোয় ঐক্যের বার্তা দিতে ম্যান্ডেলার উক্তি তুলে ধরলেন সচিন
নেলসন ম্যান্ডেলার সঙ্গে সচিন তেন্ডুলকর। ছবি- টুইটার।
নেলসন ম্যান্ডেলার সঙ্গে সচিন তেন্ডুলকর। ছবি- টুইটার।

খেলাধুলোয় ঐক্যের বার্তা দিতে ম্যান্ডেলার উক্তি তুলে ধরলেন সচিন

  • বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ে সামিল হল ICC-ও।

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের পর বিশ্বজুড়ে বর্ণবিদ্বেষের বিরুদ্ধে যে প্রতিবাদ শুরু হয়েছে, তার রেশ গিয়ে পড়ল আইসিসিতেও। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা সোশ্যাল মডিয়ায় একটি ভিডিও পোস্ট করে বার্তা দেয়, বৈচিত্র্য ছাড়া ক্রিকেট মূল্যহীন।

ভিডিওটি আসলে ইংল্যান্ডের ক্যারিবিয়ান ক্রিকেটার জোফ্রা আর্চারের গত বিশ্বকাপ ফাইনালে সফল সুপার ওভারের। বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দেওয়ার ক্ষেত্রে আইসিসির ইংল্যান্ড দলকে বেছে নেওয়ার কারণ, বিশ্বকাপজয়ী ব্রিটিশ দলে বিভিন্ন দেশ ও বিভিন্ন সংস্কৃতির ক্রিকেটার ছিলেন। ক্যাপ্টেন মর্গ্যান একজন আইরিশ। আর্চার ক্যারিবিয়ান। অল-রাউন্ডার স্টোকস নিউজিল্যান্ড-জাত। জেসন রয়ের যোগ রয়েছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে।

ভিডিওটি নিজের টুইটার অ্যাকাউন্টে পোস্ট করেন সচিন তেন্ডুলকরও। ক্যাপশনে তিনি নেলসন ম্যান্ডেলার খেলাধুলো নিয়ে ঐতিহাসিক উক্তি তুলে ধরেন। সচিন লেখেন, ‘একদা নেলসন ম্যান্ডেলা বলেছিলেন, খেলাধুলোর ক্ষমতা আছে বিশ্বকে বদলে দেওয়ার। এর ক্ষমতা আছে এমনভাবে বিশ্বকে একজোট করার, যা অন্য কিছুর দ্বারা সম্ভব নয়। অমৃত বচন।’

ক'দিন আগেই ওয়েস্ট ইন্ডিজ তারকা ড্যারেন স্যামি আইসিসিকে অনুরোধ করেন কৃষ্ণাঙ্গ ক্রিকেটারদের সমর্থনের। স্যামির আবেদন আইসিসিকে ছুঁয়ে গিয়েছে বলা মোটেও ভুল হবে না।

বন্ধ করুন