বাংলা নিউজ > ময়দান > ডোপ টেস্টে পজিটিভ, চার বছরের জন্য নিষিদ্ধ তারকা ট্রিপল জাম্পার ঐশ্বর্য বাবু

ডোপ টেস্টে পজিটিভ, চার বছরের জন্য নিষিদ্ধ তারকা ট্রিপল জাম্পার ঐশ্বর্য বাবু

ঐশ্বর্য বাবু (ছবি-টুইটার)

ঐশ্বর্য ১৪.১৪ মিটার জাতীয় রেকর্ডের সঙ্গে চ্যাম্পিয়নশিপে ট্রিপল জাম্পে স্বর্ণপদক জিতেছেন। গত বছরের জুলাই মাসে ঐশ্বর্যকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল। NADA বলেছে যে ঐশ্বর্য ‘অ্যানাবলিক স্টেরয়েড’ ব্যবহার করেছেন যা WADA-এর ২০২২ সালের নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত। সংস্থাটি বলেছে যে প্লেয়ারটি এটি ব্যবহারের জন্য কোনও চিকিৎসার ছাড় নেননি।

ভারতের শীর্ষ ট্রিপল জাম্পার ঐশ্বর্য বাবুকে নিষিদ্ধ অ্যানাবলিক স্টেরয়েড ব্যবহারের জন্য জাতীয় ডোপিং বিরোধী সংস্থার (NADA) শৃঙ্খলা প্যানেল চার বছরের জন্য নিষিদ্ধ করেছে। পঁচিশ বছর বয়সী ঐশ্বর্যকে ২০২২ সালের বার্মিংহাম কমনওয়েলথ গেমস দল থেকে স্প্রিন্টার এস ধনলক্ষ্মীর সঙ্গে বাদ দেওয়া হয়েছিল, কারণ তারা একটি স্টেরয়েড নিয়েছিলেন, যেটির ফলে ডোপ টেস্টে তাদের পজিটিভ পাওয়া যায়। এই স্টেরয়েডটি ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সির (WADA) নিষিদ্ধ তালিকায় ছিল। ১৩ ফেব্রুয়ারি NADA-এর আপিল প্যানেল নিষেধাজ্ঞার নোটিশ পাওয়ার পর ঐশ্বর্যর কাছে নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার জন্য ৬ মার্চ পর্যন্ত সময় রয়েছে। একটি নির্বাচনী অ্যান্ড্রোজেন রিসেপ্টর মডুলেটর (SRAM) এর জন্য ইতিবাচক পরীক্ষা করা হয়েছে।

আরও পড়ুন… Irani Cup Live: দিনের শুরুতেই উইকেট হারিয়ে ৪০০ টপকাল অবশিষ্ট ভারত

ঐশ্বর্য ১৪.১৪ মিটার জাতীয় রেকর্ডের সঙ্গে চ্যাম্পিয়নশিপে ট্রিপল জাম্পে স্বর্ণপদক জিতেছেন। গত বছরের জুলাই মাসে ঐশ্বর্যকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছিল। NADA বলেছে যে ঐশ্বর্য ‘অ্যানাবলিক স্টেরয়েড’ ব্যবহার করেছেন যা WADA-এর ২০২২ সালের নিষিদ্ধ তালিকায় অন্তর্ভুক্ত। সংস্থাটি বলেছে যে প্লেয়ারটি এটি ব্যবহারের জন্য কোনও চিকিৎসা ছাড় নেননি।

ঐশ্বর্য তাঁর উত্তরে বলেছিলেন যে তিনি পারফরম্যান্স বাড়ানোর জন্য কোনও নিষিদ্ধ পদার্থ গ্রহণ করেননি। খেলোয়াড়টি বলেছেন যে ২০২১ সালের ফেব্রুয়ারিতে, তিনি জিমে ওজন তুলতে গিয়ে আঘাত পেয়েছিলেন এবং তাঁর কাঁধ বিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। তিনি চিকিৎসা নিয়েছেন এবং চোট থেকে সুস্থ হয়েছেন। ঐশ্বর্য বলেছিলেন যে তিনি জাতীয় আন্তঃরাষ্ট্রীয় চ্যাম্পিয়নশিপের আগে কঠোর প্রশিক্ষণ নিয়েছিলেন, যে কারণে তাঁকে আবার একই জায়গায় (কাঁধে) সমস্যার মুখোমুখি হতে হয়েছিল।

আরও পড়ুন… কোন দেশে অস্ত্রোপচার করাবেন বুমরাহ? জেনে নিন জসপ্রীত কবে ভারতীয় দলে ফিরবেন?

সমান আবেগের সঙ্গে প্রশিক্ষণের পরিস্থিতিতে আঘাতের পুনরাবৃত্তির ভয়ে, ঐশ্বর্য তার সতীর্থ জগদীশের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছিলেন, যিনি নিজে একজন ক্রীড়াবিদ। জগদীশ তাকে Ostarine ঔষধ খাওয়ার পরামর্শ দেন এবং দাবি করেন যে এটি সম্পূর্ণ নিরাপদ এবং ব্যথা উপশম এবং পেশী নিরাময়ে সাহায্য করবে।

NADA-এর শৃঙ্খলা প্যানেল প্রশ্ন করেছে কেন ঐশ্বরিয়া হাসপাতাল বা নিবন্ধিত ডাক্তারের কাছে যাননি। তিনি বলেছিলেন যে খেলোয়াড়টি সম্পূর্ণরূপে নিয়ম উপেক্ষা করে এবং তার সঙ্গীর পরামর্শে অস্টারিনকে নিয়ে যায়। প্যানেল বলেছে, ‘তথ্য, পরিস্থিতি, নজির এবং নিয়মগুলি বিবেচনায় নিয়ে, সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে অ্যাথলিট NADA অ্যান্টি-ডোপিং নিয়মের বিধি 2.1 এবং 2.2 লঙ্ঘন করেছেন এবং তাই তাঁকে চার বছরের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে।’ অযোগ্যতার সময়কাল অস্থায়ী স্থগিতাদেশের তারিখ ১৮ জুলাই, ২০২২ থেকে শুরু হবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ফুটবলারকে স্বাগত জানাতে রাত ৩ টেয় বিমান বন্দরে হাজির হাজার হাজার ইস্টবেঙ্গল ভক্ত মেষ রাশির জুলাইয়ের ২১ থেকে ২৭ তারিখ কেমন যাবে? জানুন সাপ্তাহিক রাশিফল প্যারিস গেমসে ভারতের সম্ভাব্য পদকজয়ীরা কোথায় করলেন অনুশীলন? কত টাকা খরচ হল? ভিকি-তৃপ্তির ঘনিষ্ট দৃশ্যের চর্চার সঙ্গে বাড়ছে আয়!২দিনে কত ঘরে তুলল ব্যাড নিউজ 'SC-র প্রধান বিচারপতি বলেন, দ্রুত বিচার করতে হবে...', ডিএ মামলায় নয়া মোড় ফের আত্মহত্যার কালো ছায়া বিনোদন জগতে, বাড়ি থেকে দেহ উদ্ধার জনপ্রিয় পরিচালকের আজ কলকাতায় কী কী গাড়ি চলবে না? কোন কোন রাস্তায় ঘোরানো হবে গাড়ি? দেখে নিন আগেই ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল 13 ওভার শেষে Seattle Orcas-র স্কোর 108/4 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে রবিবার? জানুন রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.