বাংলা নিউজ > ময়দান > ২০১৪ বিশ্বকাপের নায়ককে রেখেই বিশ্বকাপের দল ঘোষণা জার্মানির, ক্যাপ্টেন ন্যয়ার

২০১৪ বিশ্বকাপের নায়ককে রেখেই বিশ্বকাপের দল ঘোষণা জার্মানির, ক্যাপ্টেন ন্যয়ার

ইউসুফা মুকোকো (AFP)

পাঁচ বছর বাদে জাতীয় দলে ঢুকেই মারিও গোটজে এবার পাড়ি দেবেন দলের সঙ্গে কাতারে। ২০১৪'র ফাইনালের নায়কের অবশ্য খেলা হয়নি ২০১৮ বিশ্বকাপে।

শুভব্রত মুখার্জি: ২০১৪তে ব্রাজিলে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে চ্যাম্পিয়ন হয়েছিল জার্মান দল। ফাইনালে ১-০ গোলে আর্জেন্টিনাকে হারিয়েছিল তারা। ফাইনালের একমাত্র গোলটা করেছিলেন মারিও গোয়েটজে। এবার কাতার বিশ্বকাপে প্রায় ৫ বছর বাদে সেই গোটজেকেই দলে ফিরিয়ে তাঁদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করল জার্মানি।

পাঁচ বছর বাদে জাতীয় দলে ঢুকেই মারিও গোটজে এবার পাড়ি দেবেন দলের সঙ্গে কাতারে। ২০১৪'র ফাইনালের নায়কের অবশ্য খেলা হয়নি ২০১৮ বিশ্বকাপে। দীর্ঘ অপেক্ষা শেষে আরেকটি বিশ্বকাপ দিয়েই দলে প্রত্যাবর্তন ঘটল জার্মানদের ২০১৪ বিশ্বকাপ জয়ের নায়কের। অ্যাটাকিং মিডফিল্ডারকে দলে রেখেই কাতার বিশ্বকাপের ২৬ জনের চূড়ান্ত দল বৃহস্পতিবার ঘোষণা করে জার্মানি কোচ হান্স ফ্লিক।

এই দলে অবশ্য চমএর এখানেই শেষ নয়। প্রথমবার জাতীয় দলে ডাক পেয়েছেন বরুশিয়া ডর্টমুন্ডের টিনএজার ইউসুফা মোকুকু। ১৭ বছর বয়সি এই ফরোয়ার্ড এই মরশুমের বুন্ডেসলিগা কাঁপাচ্ছেন। ইতিমধ্যেই তিনি ১৩ ম্যাচে গোল করেছেন ৬টি। সুযোগ পেলেই তিন কাঠির ভিতর বল রাখতে করছেন না কোনও ভুল। পায়ে অসম্ভব গতি রয়েছে। ব্রাজিলের প্রাক্তন তারকা রোনাল্ডোর মতন ডি বক্সের ভিতরে তিনি বেশ সুযোগ সন্ধানীও বটে। উল্লেখ্য চোট পেয়ে আগেই বিশ্বকাপ থেকে ছিটকে গেছিলেন টিমো ভের্নার।

মোকুকুর পাশাপাশি ডাক পেয়েছেন আরও এক ফরোয়ার্ড- নিকোলাস ফুয়েলখুগ। চলতি মরশুমে তিনিও রয়েছেন দুরন্ত ফর্মে। এখন পর্যন্ত ১০ গোল করেছেন তিনি। তবে ফ্লিকের সবথেকে বড় চমক অবশ্যই গোয়েটজেকে দলে ফেরানো।

২০১৪ ব্রাজিলে বিশ্বকাপের ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার বিপক্ষে তার অতিরিক্ত সময়ের গোলেই চ্যাম্পিয়ন হয়েছিল জার্মানি। ৩০ বছর বয়সি এই ফুটবলার শেষবার জাতীয় দলের হয়ে খেলেছেন ২০১৭ সালের নভেম্বরে। দলকে নেতৃত্ব দেবেন ম্যানুয়েল ন্যয়ার। এই নিয়ে টানা চতুর্থ বিশ্বকাপে প্রথম পছন্দের গোলরক্ষক হিসেবে খেলছেন তিনি।

চোট না সারার ফলে দলে জায়গা হয়নি ডর্টমুন্ডের অধিনায়ক মার্কো রুইস এবং ডিফেন্ডার ম্যাট হুমেলসের। ২০১৪'র চ্যাম্পিয়নরা ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। জার্মানি কাতার আসর শুরু করবে ২৩ নভেম্বর, জাপানের বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপের অভিযান শুরু হবে তাদের। গ্রুপ ‘ই’তে রয়েছে জার্মানি। এই গ্রুপের অন্য তিন দল স্পেন, কোস্টারিকা এবং জাপান।

∆ আসুন একনজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপের জার্মানি দল:

১) গোলরক্ষক: ম্যানুয়েল ন্যয়ার (বায়ার্ন মিউনিখ), মার্ক-আন্ড্রে টের স্টেগেন (বার্সেলোনা), কেভিন ট্রাপ (আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট)

২) ডিফেন্ডার: ম্যাথিয়াস গিন্টার (ফ্রেইবুর্ক), অ্যান্টোনিও রুডিগার (রিয়াল মাদ্রিদ), নিকোলাস সুলে (বরুশিয়া ডর্টমুন্ড), নিকো শ্লটারবেক (বরুশিয়া ডর্টমুন্ড), টিলো কেরার (ওয়েস্ট হ্যাম ইউনাইটেড), ডাভিড রাউম (লিপজিগ), লুকাস ক্লোস্টেরম্যাধ (সাউদাম্পটন), আর্মেল বেলা-কোচাপ (সাউদাম্পটন), ক্রিস্টিয়ান গুন্টার (ফ্রেইবুর্ক)

৩) মিডফিল্ডার: ইলকাই গুনদোয়ান (ম্যাঞ্চেস্টার সিটি), ইয়োনাস হফম্যান (বরুশিয়া মুনশেনগ্লাডবাখ), লেয়ন গোরেটস্কা (বায়ার্ন মিউনিখ), জসুয়া কিমিচ (বায়ার্ন মিউনিখ), জামাল মুসিয়ালা (বায়ার্ন মিউনিখ), ইউলিয়ান ব্রান্ডট (বরুশিয়া ডর্টমুন্ড), মারিও গোয়েটজে (আইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট)

৪) ফরোয়ার্ড: সের্গেই জিনাব্রি (বায়ার্ন মিউনিখ), লেরয় সানে (বায়ার্ন মিউনিখ), টমাস মুলার (বায়ার্ন মিউনিখ), কাই হাভার্টজ (চেলসি), ইউসুফা মোকুকু (বরুশিয়া ডর্টমুন্ড), নিকলাস ফুয়েলখুগ (ভার্ডার ব্রেমেন), করিম আদেইয়েমি (বরুশিয়া ডর্টমুন্ড)

বন্ধ করুন