বাংলা নিউজ > ময়দান > উইম্বলডন এখন এলেবেলে, টুর্নামেন্টে জিতলেও র‌্যাঙ্কিং পয়েন্ট পাবেন না নাদালরা
গরিমা হারাল উইম্বলডন।

উইম্বলডন এখন এলেবেলে, টুর্নামেন্টে জিতলেও র‌্যাঙ্কিং পয়েন্ট পাবেন না নাদালরা

  • ইউক্রেনের উপর রুশ আক্রমণে পর রাশিয়া এবং বেলারুসের টেনিস প্লেয়ারদের জন্য নো এন্টি বোর্ড ঝুলিয়ে দেয় উইম্বলডন। রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদেই পুতিনের দেশের টেনিস প্লেয়ারদের উইম্বলডনে খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এই বিষয়টি ভালো ভাবে নেননি এটিপি। 

ঐতিহ্যবাহী উইম্বলডন এ বার থেকে একেবারেই সাধারণ মানের এলেবেলে টুর্নামেন্ট হয়ে গেল। বিশ্ব টেনিসে এর আর কোনও প্রভাবই থাকল না। উইম্বলডনে খেলে আর র‌্যাঙ্কিং পয়েন্ট পাবেন না টেনিস প্লেয়াররা। এমনই সিদ্ধান্ত নিয়েছে এটিপি। কিন্তু কেন?

আসলে ইউক্রেনের উপর রুশ আক্রমণে পর রাশিয়া এবং বেলারুসের টেনিস প্লেয়ারদের জন্য নো এন্টি বোর্ড ঝুলিয়ে দেয় উইম্বলডন। রাশিয়ার আগ্রাসনের প্রতিবাদেই পুতিনের দেশের টেনিস প্লেয়ারদের উইম্বলডনে খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর এই বিষয়টি ভালো ভাবে নেননি এটিপি। এরই শাস্তি হিসেবে ঐতিহ্যবাহী টুর্নামেন্টের কোনও গুরুত্বই আর খাতায়-কলমে থাকল না। এই প্রতিযোগিতা খেলে কোনও র‌্যাঙ্কিং পয়েন্ট পাবেন না নোভক জোকোভিচ, রাফায়েল নাদালরা।

এর ফলে যেটা হবে, তা হল প্লেয়ারদের ক্রমতালিকাতেও কিন্তু এর প্রভাব পড়বে। এটিপি-র বক্তব্য, ‘যে কোনও দেশের প্লেয়ার তাঁর যোগ্যতার ভিত্তিতে টুর্নামেন্টে অংশ নেওয়ার সুযোগ পাবে, আমাদের প্রতিযোগিতার এটাই মূল উদ্দেশ্য। উইম্বল্ডন যে রাশিয়া এবং বেলারুসের খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেটা এটিপি-র ক্রমতালিকার নিয়মবিরুদ্ধ। তাই এই পরিবর্তিত পরিস্থিতির জন্য খুব দুঃখের সঙ্গে আমরা উইম্বলডন ২০২২ থেকে পয়েন্ট সরিয়ে নিচ্ছি। আমাদের সব নিয়ম প্লেয়ারদের অগ্রাধিকার দিয়ে ভাবা হয়। ৩০টি দেশে যে ট্যুর হয়, সেখানে একটি দেশের ট্যুরে আলাদা নিয়ম মানা যায় না।’

এই এপ্রিল মাসেই উইম্বলডন কর্তৃপক্ষের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, রাশিয়া এবং বেলারুসের টেনিস প্লেয়ারদের উইম্বলডনে অংশ গ্রহণ করতে না দেওয়ার। সেই সময়ে জোকোভিচের মতো টেনিস খেলোয়াড়রা উইম্বলডনের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনাও করেছিলেন। যার বড় খেসারত শেষ পর্যন্ত দিতে হল উইম্বলডনকে।

বন্ধ করুন