বাংলা নিউজ > ময়দান > The Ashes: ৪ ওভার, ৭ রান, ৬ উইকেট, দেখুন কী ভাবে রচিত হল ইতিহাস
মেলবোর্নে ওলি রবিনসনকে আউট করে নিজের ষষ্ঠ উইকেট নিয়ে বোল্যান্ডের উচ্ছ্বাস। ছবি- পিটিআই।

The Ashes: ৪ ওভার, ৭ রান, ৬ উইকেট, দেখুন কী ভাবে রচিত হল ইতিহাস

  • ঘরের মাঠে দুরন্ত বোলিং করে তৃতীয় অ্যাসেজ টেস্টে ম্যাচ সেরা হন বোল্যান্ড।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) এক স্বপ্নপূরণের সাক্ষী থাকল গোটা মেলবোর্নে ক্রিকেট মাঠ। ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচেই ছয় উইকেট নিয়ে ইতিহাস গড়লেন অস্ট্রেলিয়ার ফাস্ট বোলার স্কট বোল্যান্ড। মূলত তাঁর দাপটেই দ্বিতীয় ইনিংসে মাত্র ৬৮ রানে গুটিয়ে গেল ইংল্যান্ডের ইনিংস।

জোস হ্যাজেলউড তৃতীয় অ্যাসেজ টেস্টের জন্য ফিট হতে না পারায় অজি দলে সুযোগ পান ৩২ বছর বয়সী ফাস্ট বোলার স্কট বোল্যান্ড। আর শুরুতেই বাজিমাত। প্রথম ইনিংসে এক উইকেট পেলেও দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অধিনায়ক জো রুটসহ মোট ছয় ব্যাটারকে আউট করেন বোল্যান্ড। মাত্র ১৯ বলে টেস্ট ক্রিকেটে নিজের প্রথম পাঁচ উইকেট নেন বোল্যান্ড, যা স্টুয়ার্ট ব্রড এবং অস্ট্রেলিয়ার আর্নি থোশ্যাকের সঙ্গে যুগ্মভাবে দ্রুততম। 

পাশপাশি মাত্র সাত রানের বিনিময়ে তাঁর পাঁচ উইকেট আসে। টেস্টের ইতিহাসে নিজের অভিষেক ম্যাচে এর থেকে কম রানে পাঁচ উইকেট নেওয়ার নজির আর কারুর নেই। স্বাভাবিকভাবেই ঘরের মাঠে ইতিহাস রচনা করে উচ্ছ্বসিত বোল্যান্ড। পুরো ব্যাপারটাই তিনি এখনও বিশ্বাস করতে পারছেন না। তবে ম্যাচের পর সতীর্থদের পাশপাশি নিজের পরিবার এবং মেলবোর্নে অসাধারণ সমর্থনের জন্য সকলকে ধন্যবাদ জানান বোল্যান্ড। 

তিনি বলেন, ‘এখনও আমার গোটা ব্যাপারটা বিশ্বাস হচ্ছে না। আমরা ভেবেছিলাম আজ জিততে পারি, তবে এত তাড়াতাড়ি যে ব্যাপারটা হয়ে যাবে তা ভাবতে পারেনি। আমি নিজের অভিষেকের ব্যাপারটা ক্রিসেমাসের আগেই জানতে পারি এবং দলের সতীর্থ এবং আমার পরিবারের থেকে আমি পূর্ণ সমর্থন পাই। এখনও অবধি যতটা ক্রিকেট খেলেছি, এর স্তর সেইসবের থেকে অনেকটাই উঁচু। আমি জানতাম ব্যাপারটা বেশ চ্যালেঞ্জিং হবে। তবে বিগত তিনদিন ধরে দর্শকদের আমায় সমর্থন করার জন্য অনেক ধন্যবাদ। আমি কৃতার্থ।’

তৃতীয় দিনে ৩১ রানে চার উইকেটের স্কোর নিয়ে ব্যাট করতে নামে ইংল্যান্ড। ম্যাচে নিঃসন্দেহে পিছিয়ে থাকলেও ইংল্যান্ডের হয়ে ক্রিজে উপস্থিত ছিলেন রুট এবং দলের মিরাক্যাল ম্যান বেন স্টোকস। তাই ক্ষীণ হলেও ইংল্যান্ড সমর্থকরা ম্যাচে কামব্যাকের আশা করছিলেন। তবে বোল্যান্ড সবকিছু লন্ডভন্ড করে দেন। ম্যাচে মোট সাত উইকেট নেওয়ার সুবাদে ম্যাচ সেরার পুরস্কারও তাঁর হাতেই ওঠে।

বন্ধ করুন