বাংলা নিউজ > ময়দান > WTC Final: ‘প্রথম দিনই আমরা ম্যাচ হেরে গিয়েছি,’ অকপট স্বীকারোক্তি BCCI সভাপতির

WTC Final: ‘প্রথম দিনই আমরা ম্যাচ হেরে গিয়েছি,’ অকপট স্বীকারোক্তি BCCI সভাপতির

ম্যাচ হারের পর ভারতীয় দল। ছবি- টুইটার

এই নিয়ে পরপর দু'বার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেয় ভারত। কিন্তু দু'বারই ফাইনালে হারের মুখ দেখতে হল টিম ইন্ডিয়াকে। অজিদের বিরুদ্ধে হারের পর বিসিসিআই সভাপিজ জানান, প্রথম দিনই ভারত হেরে গিয়েছে।

হাতছাড়া হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ। এই নিয়ে দু'বার। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে কোনও দিক থেকেই দাঁড়াতে পারেনি ভারতীয় শিবির। বোলিং থেকে ব্যাটিং কোনও বিভাগই বিশেষ কিছু করতে পারেনি। সেই সুযোগ কাজে লাগায় অস্ট্রেলিয়া। যার ফলে ২০৯ রানের বড় ব্যবধানে হারতে হল রোহিত শর্মার দলকে। এই পরিস্থিতিতে ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি রজার বিনি জানান, প্রথম দিনেই নাকি ম্যাচ হেরে যায় ভারত।

টসে জিতে অস্ট্রেলিয়াকে ব্যাট করার জন্য আমন্ত্রণ জানায় ভারত। অস্ট্রেলিয়ার শুরুটা কিছুটা ধীর গতিতে হলেও ডেভিড ওয়ার্নার এবং ল্যাবুশানের ইনিংসের ভিত তৈরি করে দেয়। তারপর অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথের ১২১ রান ও হেডের ১৬৩ রানের ইনিংস কোমর ভেঙে দিয়ে যায় ভারতীয় দলের। এই দুই ক্রিকেটারের শতরানের ফলে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৪৬৯ মতো বিশাল রান যোগ করে স্কোরবোর্ডে।

প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ভারতের টপ অর্ডার ব্যাটিং ধসের মতো ভেঙ্গে পড়ে। দীর্ঘদিন পর জাতীয় দলে ফিরে আসা অজিঙ্কা রাহানে পরিস্থিতি সামাল দেন। রাহানের সঙ্গে জাদেজা ও শার্দুল ঠাকুরের লড়াই ফলোঅন থেকে বাঁচায় ভারতকে। তবে ২৯৬ রানে অলআউট হয়ে যায় টিম ইন্ডিয়া। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ব্যাট করার পর ভারতকে ৪৪৪ রানের লক্ষ্যমাত্রা দেয়। সেই টার্গেট নিয়ে খেলতে নেমে আরও একবার ব্যর্থ হয় ভারতের ব্যাটিং লাইনআপ। যদিও চতুর্থ দিনের শেষে ভারতের রান দেখে ক্ষীন আশা দেখা দিলেও পঞ্চমদিন সকালে তাসের ঘরের মতো ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইনআপ। এই ম্যাচ হারের পরই শুরু হয় সমালোচনা।

ভারতের এই হারের বিষয়ে বিসিসিআই সভাপতি রজার বিনিও তার মতামত প্রকাশ করে জানান, স্মিথ এবং হেডের শতরান দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দিয়ে যায়। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, 'আমরা প্রথম দিনেই খেলা হেরে গিয়েছিলাম। অস্ট্রেলিয়া যে বড় পার্টনারশিপ করেছিল তা সত্যিই এই খেলার মোড় ঘুরিয়ে দেয়। ওই পার্টনারশিপটা ছাড়া খেলা প্রায়ই সমান সমান হয়েছে। স্মিথ এবং হেডের পার্টনারশিপ যদি আটকানো যেত তাহলে ফলাফল অন্য হতে পারত।'

হেড এবং স্মিথের চমকপ্রদ ব্যাটিং ছাড়াও দ্বিতীয় ইনিংসে অ্যালেক্স ক্যারি এবং মিচেল স্টার্কের ইনিংস ভারতের ক্ষতে লবণ ছড়ানোর মতো কাজ করে রায়। ক্যারির সঙ্গে স্টার্ক সপ্তম উইকেটে ৯৩ রান যোগ করেন। যা ভারতকে ৪৪৪ রানের টার্গেট দিতে সাহায্য করে। ভারতের দ্বিতীয় ইনিংস মাত্র ২৩৪ রানে গুটিয়ে যায়। শেষ দিনের প্রথম সেশনেই ৭ উইকেট পড়ে যায় টিম ইন্ডিয়ার।

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি বিনি অবশ্য ভারতীয় দলকে ইতিবাচক থাকতে বলছেন। আর কয়েক মাস পরেই ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে একদিনের বিশ্বকাপ। আর সেই টুর্নামেন্টে মনোনিবেশ করার পরামর্শ দিয়েছেন বিনি। এই বিষয়ে বিসিসিআই সভাপতি বলেন, 'ভবিষ্যতে আমাদের সামনে আরও বড় টুর্নামেন্ট আসতে চলেছে। তার জন্য নিজেদের প্রস্তুত রাখতে হবে। বিশ্বকাপে যাতে ভালো করা যায় সেই দিকে নজর দিতে হবে। এটা ঘরের মাঠে অনুষ্ঠিত হতে চলেছে। তাই এর গুরুত্ব অনেক।'

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

ইউরোপের পরে এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগের জয়ের পথে CR7, কোয়ার্টারে উঠল আল নাসের সন্দেশখালির ওসির ফোনের কল রেকর্ড পরীক্ষা করলেই শাহজাহানের খোঁজ মিলবে: সুকান্ত রণবীরের সঙ্গে শয্যা দৃশ্যে অভিনয়, এবার কার্তিকের সঙ্গে কোন বিশেষ চমক দেখাবেন তৃপ্তি TRP Non Fiction: মমতাকে ঘিরে চর্চায়,এই সপ্তাহে দাদাকে হারিয়ে শীর্ষে দিদি নম্বর ১ হার্ট অ্যাটাকের বড় কারণ ঘুমের সমস্যা! নতুন গবেষণায় বেরিয়ে এল ভয়ঙ্কর তথ্য SL vs AFG: আম্পায়ারিং ছেড়ে দিন, হাই ফুল টসকে নো বল না দেওয়ায় ক্ষুব্ধ হাসারাঙ্গা কলকাতা লিগ, IFA শিল্ডকে 'স্পেশাল উইন্ডো', ঝুলিয়ে রাখল ফেডারেশন, লাভ হল না বৈঠকে সিংহের নাম সম্রাট অশোক রাখবেন? সীতা-আকবর নিয়ে রাজ্যকে তুলোধোনা হাইকোর্টের নদীর পাড়ে হাঁটু গেড়ে বসে প্রেম নিবেদন! জঙ্গলে এ কার সঙ্গে একান্তে নন্দিনী দিদি প্রথমেই ধোনি বনাম বিরাট, তারপর সামনে GT, IPL-এ কবে কার বিরুদ্ধে নামবে CSK?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.