বাংলা নিউজ > ময়দান > IND vs WI, 1st Test: ঘরোয়া ক্রিকেট থেকে আন্তর্জাতিক মঞ্চ- অভিষেকে সেঞ্চুরি করাটাই যেন অভ্যেস যশস্বীর

IND vs WI, 1st Test: ঘরোয়া ক্রিকেট থেকে আন্তর্জাতিক মঞ্চ- অভিষেকে সেঞ্চুরি করাটাই যেন অভ্যেস যশস্বীর

যশস্বী জয়সওয়াল।

রঞ্জি ট্রফি এবং আইপিএলে ভালো খেলার সুবাদেই পর ভারতীয় দলে সুযোগ পান যশস্বী। প্রথম সুযোগেই সেঞ্চুরি হাঁকালেন। আসলে অভিষেকে সেঞ্চুরি করাটাই যেন অভ্যেস করে ফেলেছেন যশস্বী, সেটা ঘরোয়া ক্রিকেট হোক বা আন্তর্জাতিক মঞ্চ। আবাক হওয়ার মতোই ঘটনা হলেও, এমনই বলছে পরিসংখ্যান।

অভিষেক টেস্টেই বাজিমাত করলেন যশস্বী জয়সওয়াল। ভারতের তৃতীয় ওপেনার হিসেবে অভিষেকেই টেস্ট সেঞ্চুরি করেন ২১ বছরের তরুণ। তবে বিদেশের মাটিতে ওপেনার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা প্রথম ভারতীয় হলেন যশস্বী। তিনি অভিষেকেই প্রমাণ করে দিলেন, তাঁকে দলে নেওয়ার সিদ্ধান্ত একেবারেই ভুল ছিল না।

এর আগে অভিষেক টেস্টে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ'ও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। তবে সেটা ঘরের মাঠে। শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ' অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যথাক্রমে মোহালি এবং রাজকোটে তাঁদের অভিষেক টেস্ট সেঞ্চুরি করেছিলেন। কিন্তু যশস্বী বিদেশের মাঠে গিয়ে অভিষেক টেস্টে শতরান করে ফেললেন।

রঞ্জি ট্রফি এবং আইপিএলে ভালো খেলার সুবাদেই পর ভারতীয় দলে সুযোগ পান যশস্বী। প্রথম সুযোগেই সেঞ্চুরি হাঁকালেন। আসলে অভিষেকে সেঞ্চুরি করাটাই যেন অভ্যেস করে ফেলেছেন যশস্বী, সেটা ঘরোয়া ক্রিকেট হোক বা আন্তর্জাতিক মঞ্চ। আবাক হওয়ার মতোই ঘটনা হলেও, এমনই বলছে পরিসংখ্যান।

আরও পড়ুন: ৯১ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে বড় নজির যশস্বীর, অভিষেক সেঞ্চুরিতে গড়লেন একাধিক রেকর্ড

এক নজরে অভিষেক টুর্নামেন্টে যশস্বীর পরিসংখ্যান:

১) ২০২২ সালের সেপ্টেম্বরে দলীপ ট্রফিতে অভিষেক হয় তাঁর। আর অভিষেক ম্যাচেই ডাবল সেঞ্চুরি হাঁকান যশস্বী।

২) ২০২২ সালের নভেম্বরে আবার ইন্ডিয়া-'এ'র জার্সিতে অভিষেক হয় যশস্বীর। সেখানেও তিনি সেঞ্চুরি হাঁকান।

৩) ২০২৩ সালের মার্চ মাসে ইরানি কাপে অভিষেক ম্যাচেও ডাবল সেঞ্চুরি করেন যশস্বী।

৪) আর ২০২৩-এর জুলাইয়ে ওয়েস্টে ইন্ডিজের মাটিতে তাদের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকালেন ২১ বছরের তরুণ।

অভিষেক ম্যাচের টুপি পেয়েছিলেন রোহিত শর্মার হাত থেকে। আর তাঁর সঙ্গেই জুটি বেঁধে শতরান করেন যশস্বী। মজার ব্যাপার হল, রোহিতও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছিলেন। কিন্তু সেটা ছিল ২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে।

আরও পড়ুন: IPL-এর ধাঁচে T20 লিগের প্রথম একাদশে রাখা যাবে চার বিদেশি, প্রাথমিক ভাবে ছাড় কিছু টুর্নামেন্টে

যশস্বী ১৭তম ভারতীয় ব্যাটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি হাঁকালেন। ভারতীয়দের মধ্যে প্রথম এই কীর্তি গড়েছিলেন লালা অমরনাথ। ১৯৩৩ সালে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের প্রথম ম্যাচে শতরান করেছিলেন তিনি। জয়সওয়ালের আগে অভিষেকে টেস্ট সেঞ্চুরি করা শেষ ভারতীয় ছিলেন শ্রেয়স আইয়ার। তিনি ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে জয়সওয়াল বিদেশের মাটিতে অভিষেক টেস্টে শতরান করলেন। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে আব্বাস আলি বেগ প্রথম ক্রিকেটার ছিলেন, যিনি বিদেশের মাটিতে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন। অন্যরা হলেন ১৯৭৬ সালে অকল্যান্ডের সুরিন্দর অমরনাথ, ১৯৯২ সালের ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রভিন আমরে, ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ২০০১ সালে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বীরেন্দ্র সেহওয়াগ। এ দিকে ভারতের ষষ্ঠ বাঁ-হাতি ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন যশস্বী। তাঁর আগে রয়েছেন দীপক সোধান, সুরিন্দর অমরনাথ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরেশ রায়না, শিখর ধাওয়ান।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

করণের ৫২ বছরের জন্মদিনের পার্টিতে চাঁদের হাট! কে কে ছিলেন অতিথি তালিকায়? ইজরায়েলের প্রেসিডেন্ট হওয়ার কথা ছিল আইনস্টাইনের! তারপর… চারিদিকে হেমা-ধর্মেন্দ্রর ছবি, বিশাল নাচের ঘর, জুহুর বাংলোর অন্দরমহল দেখালেন এষা 'ওঠা পড়া সবটাই দেখেছি...', অনিশ্চয়তায় ভরা পেশা নিয়ে কী জানালেন মাফিন? আমেরিকার পড়ুয়ারা কীভাবে হামাসকে সমর্থন করলেন, উদ্বেগ প্রকাশ রুশদির RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা কাঁচা দুধের কারণে বাড়তে পারে বার্ড ফ্লুর জীবাণু, পরীক্ষায় ধরা পড়ল নতুন তথ্য 'মিসেস মাহি' হওয়ার জন্য কীভাবে নিজেকে তৈরি করেছেন জাহ্নবী? নিজেই জানালেন সেই কথা দিল্লিতে হঠাৎই বন্ধ হয়ে গেল আয়ুষ্মান খুরানার ছবির শ্যুটিং! কেন? বুথে মোমবাতি–টর্চ রাখার নিদান দিল নির্বাচন কমিশন, ষষ্ঠ দফার মুখে কেন এমন বার্তা?

Latest IPL News

RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.