বাংলা নিউজ > ময়দান > IND vs WI, 1st Test: ৯১ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে বড় নজির যশস্বীর, অভিষেক সেঞ্চুরিতে গড়লেন একাধিক রেকর্ড

IND vs WI, 1st Test: ৯১ বছরের টেস্ট ইতিহাসে প্রথম ভারতীয় হিসেবে বড় নজির যশস্বীর, অভিষেক সেঞ্চুরিতে গড়লেন একাধিক রেকর্ড

অভিষেক টেস্টে দুরন্ত সেঞ্চুরি যশস্বীর।

সামগ্রিক ভাবে যশস্বী জয়সওয়াল ১৭তম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করলেন। আর পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে জয়সওয়াল বিদেশের মাটিতে অভিষেক টেস্টে শতরান করলেন।

টেস্ট অভিষেকেই চমকে দিলেন যশস্বী জয়সওয়াল। ভারতের তৃতীয় ওপেনার হিসেবে অভিষেকেই সেঞ্চুরি হাঁকালেন যশস্বী। সেই সঙ্গে তিনি গড়লেন একাধিক নজিরও।

যশস্বী প্রথম ভারতীয় যিনি দেশের বাইরে অভিষেকে টেস্টেই সেঞ্চুরি হাঁকালেন। এর আগে অভিষেক টেস্টে ভারতের দুই ওপেনার শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ' সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ঘরের মাঠে। শিখর ধাওয়ান এবং পৃথ্বী শ অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে যথাক্রমে মোহালি এবং রাজকোটে তাঁদের অভিষেক টেস্ট সেঞ্চুরি করেছিলেন। কিন্তু যশস্বী বিদেশের মাঠে গিয়ে অভিষেক টেস্টে শতরান করে ফেললেন। সেই সঙ্গে তিনি নাম লেখালেন ক্রিকেট ইতিহাসে।

বুধবার অধিনায়ক রোহিত শর্মার হাত থেকে টেস্ট ক্যাপ নেওয়া এই বাঁ-হাতি তরুণ তারকা একেবারে ধামাকা করলেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ডমিনিকায় উইন্ডসোর পার্কে প্রথম টেস্টের দ্বিতীয় দিনেই শতরানের মাইলস্টোন স্পর্শ করে ফেললেন যশস্বী। বৃহস্পতিবার ভারতের ইনিংসের ৭০তম ওভারে যশস্বী নিজের সেঞ্চুরি পূরণ করেন। ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে অভিষেক হওয়া অ্যালিক আথানাজের বলে সিঙ্গল নিয়ে ২১৫ বলে শতরান পূরণ করেন যশস্বী।

আরও পড়ুন: IPL-এর ধাঁচে T20 লিগের প্রথম একাদশে রাখা যাবে চার বিদেশি, প্রাথমিক ভাবে ছাড় কিছু টুর্নামেন্টে

সামগ্রিক ভাবে যশস্বী জয়সওয়াল ১৭তম ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করলেন। আর পঞ্চম ভারতীয় ক্রিকেটার হিসেবে জয়সওয়াল বিদেশের মাটিতে অভিষেক টেস্টে শতরান করলেন। ১৯৫৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে আব্বাস আলি বেগ প্রথম ক্রিকেটার ছিলেন, যিনি বিদেশের মাটিতে অভিষেক টেস্টেই সেঞ্চুরি করেছিলেন। অন্যরা হলেন ১৯৭৬ সালে অকল্যান্ডের সুরিন্দর অমরনাথ, ১৯৯২ সালের ডারবানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রভিন আমরে, ১৯৯৬ সালে লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং ২০০১ সালে ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বীরেন্দ্র সেহওয়াগ। এ দিকে ভারতের ষষ্ঠ বাঁ-হাতি ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন যশস্বী। তাঁর আগে রয়েছেন দীপক সোধান, সুরিন্দর অমরনাথ, সৌরভ গঙ্গোপাধ্যায়, সুরেশ রায়না, শিখর ধাওয়ান।

আরও পড়ুন: ছেলে-মেয়ের ভেদাভেদ উঠে গেল, আইসিসি ইভেন্টে রোহিতদের সমান টাকা পাবেন হরমনরা

জয়সওয়াল এদিন সেঞ্চুরি পূরণ করেই উচ্ছ্বাসে ভাসেন। রান নেওয়া শেষ করার পরেই তিনি তাঁর হেলমেট খুলে ফেলে বাতাসে লাফ দেন। এবং আনন্দে জোরে চিৎকার করে ওঠেন। তাঁর এই কৃতিত্ব রচনার পর, পুরো ভারতীয় ড্রেসিংরুম উঠে দাঁড়িয়ে কুর্নিশ জানায় তাঁকে। এর পর তিনি দৌড়ে যাব নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়ে থাকা অধিনায়ক রোহিত শর্মার কাছে। রোহিতের মুখেও ছিল চওড়া হাসি। জড়িয়ে ধরে যশস্বীকে। ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে রোহিত এবং জয়সওয়াল মিলে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ভারতীয় ওপেনিং জুটি হিসেবে সর্বোচ্চ রান করেন।

মজার ব্যাপার হল, রোহিতও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধেই টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেছিলেন। কিন্তু সেটা ছিল ২০১৩ সালে কলকাতার ইডেন গার্ডেন্সে। জয়সওয়ালের আগে অভিষেকে টেস্ট সেঞ্চুরি করা শেষ ভারতীয় ছিলেন শ্রেয়স আইয়ার। তিনি ২০২১ সালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.