বাংলা নিউজ > ময়দান > Russia: উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া, বেলারুশের খেলোয়াড়রা: রিপোর্ট
অল ইংল্যান্ডে নিষিদ্ধ রাশিয়া, বেলারুশের খেলোয়াড়রা: রিপোর্ট (REUTERS)

Russia: উইম্বলডনে নিষিদ্ধ রাশিয়া, বেলারুশের খেলোয়াড়রা: রিপোর্ট

  • ফুটবল-সহ একাধিক স্পোর্টিং ইভেন্টের পর এবার নিষেধাজ্ঞায় পড়লেন রাশিয়ার টেনিস খেলোয়াড়রা। রাশিয়ার সঙ্গে নিষেধাজ্ঞায় পড়েছেন বেলারুশের খেলোয়াড়রাও।

শুভব্রত মুখার্জি: ইউক্রেনের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে চলা রক্তক্ষয়ী যুদ্ধের প্রভাব রাশিয়ার উপর আগেই পড়েছে। সারা বিশ্বের তরফে বিভিন্ন রকমভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাশিয়ার উপর। যার বেশিরভাগটাই অর্থনৈতিক নিষেধাজ্ঞা। এবার সেই প্রভাব ধীরে ধীরে পড়তে শুরু করেছে ক্রীড়াজগতেও। এক রিপোর্ট অনুযায়ী ঐতিহ্যবাহী আসন্ন উইম্বলডনে রাশিয়ার ক্রীড়াবিদদের খেলার উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে সহায়তা করার জন্য সেই নিষেধাজ্ঞার কবলে পড়েছেন বেলারুশের ক্রীড়াবিদরাও।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের ফলে নিষেধাজ্ঞা জারি হয়েছে রাজনৈতিক, অর্থনৈতিকভাবে এবং অবশেষে খেলাধূলার বিভিন্ন ইভেন্টে নিষেধাজ্ঞায় কবলে পড়ছেন রাশিয়ানরা। ফুটবল-সহ একাধিক স্পোর্টিং ইভেন্টের পর এবার নিষেধাজ্ঞায় পড়লেন রাশিয়ার টেনিস খেলোয়াড়রা। রাশিয়ার সঙ্গে নিষেধাজ্ঞায় পড়েছেন বেলারুশের খেলোয়াড়রাও। আসন্ন উইম্বলডন গ্র্যান্ড স্লামে খেলতে পারবেন না তারা।

প্রসঙ্গত চলতি বছরের ২৭ জুন থেকে ১০ জুলাই পর্যন্ত হওয়ার কথা এবারের উইম্বলডনের আসর। প্রতিযোগিতার আয়োজক অল ইংল্যান্ড লন টেনিস ক্লাব বুধবার এক বিবৃতিতে এই দুই দেশের ক্রীড়াবিদদের উপর নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছে। শুধু খেলোয়াড়দের নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে ক্রীড়াবিদরা অংশ নিতে না পারলেও দুই দেশের কোচ, আম্পায়র, ফিজিওথেরাপিস্টরা এই আসরে যুক্ত হতে পারবেন। নিষেধাজ্ঞার ফলে পুরুষদের টেনিস র‍্যাংকিংয়ে দুই নম্বরে থাকা রাশিয়ার ড্যানিল মেডভেদেভ, মেয়েদের র‍্যাংকিংয়ের চার নম্বরে থাকা বেলারুশের আরিনা সাবালেঙ্কার মতন ক্রীড়িবিদদের মিস করবে অল ইংল্যান্ড লন টেনিস ক্লাবের কোর্ট।

বন্ধ করুন