বাংলা নিউজ > টেকটক > AI To Detect Death:কখন এবং কীভাবে মৃত্যু আসবে! আগেভাগেই জানিয়ে দিতে পারে AI!

AI To Detect Death:কখন এবং কীভাবে মৃত্যু আসবে! আগেভাগেই জানিয়ে দিতে পারে AI!

কখন এবং কীভাবে মৃত্যু আসবে, আগেভাগেই জানিয়ে দেবে AI (Pixabay)

AI To Detect Death: বিজ্ঞানীরা এমনই একটি এআই মডেল তৈরি করার চেষ্টা করছেন, যা ভবিষ্যদ্বাণী করতে পারে যে একজন মানুষ কতদিন বাঁচবে।

বাঁচবেন কতদিন, মৃত্যু হবে কবে, সব সত্য বলে দেবে কৃত্রিম বুদ্ধিমত্তা। ইন্টারনেট থেকে আজকাল সহজেই জানা যায়, একজন মানুষ কত দিন বাঁচবেন। এমন অনেক সফ্টওয়্যার উপলব্ধ রয়েছে। কিন্তু এইগুলোর একটিও নির্ভরযোগ্য নয় বলে দাবি করছেন বিজ্ঞানীরা। তবে, সত্যটা বলার ক্ষেত্রে এই সফ্টওয়্যারগুলো হার মানলেও এগিয়ে থাকবে AI।

প্রযুক্তির শক্তি এবং বিপদ সম্পর্কে মানুষকে সচেতন করার লক্ষ্যে, ড্যানিশ বিজ্ঞানীরা লক্ষ লক্ষ মানুষের ডেটা সংগ্রহ করছেন। যাতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা মডেল ভবিষ্যদ্বাণী করে জানাতে পারে যে সেই ডেটার উপর ভিত্তি করে একজন ব্যক্তি কতদিন বেঁচে থাকবেন। এই প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে life2vec। এই প্রোগ্রামের বিজ্ঞানীরা বলেছেন যে তাঁদের এই গবেষণার কোনও বিপজ্জনক উদ্দেশ্য নেই। তবে তাঁরা এই নিজ শিক্ষার জন্য কম্পিউটার প্রোগ্রামগুলির নিদর্শনগুলির গভীরতা বুঝতে চান। তাঁরা জানতে চান যে এই প্রোগ্রামগুলি স্বাস্থ্য এবং সামাজিক ঘটনাগুলির পূর্বাভাস দিতে পারে কিনা।

  • সম্ভাবনা সীমাহীন

এই গবেষণার একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে 'নেচার কম্পিউটেশনাল সায়েন্স'-এ। ডেনমার্কের টেকনিক্যাল ইউনিভার্সিটির অধ্যাপক জুন লেহম্যান বলেছেন, 'এটি মানুষের জীবন সম্পর্কে ভবিষ্যদ্বাণীর একটি সাধারণ কাঠামো।' লেহম্যান আরও বলেছেন, 'আপনার কাছে প্রশিক্ষণের ডেটা থাকলে, এটি যে কোনও কিছুর পূর্বাভাস দিতে পারে। এটি স্বাস্থ্যের ভবিষ্যদ্বাণী করতে পারে। এটি বলতে পারে আপনি স্থূল হবেন কিনা বা আপনি ক্যান্সারে আক্রান্ত হবেন কি না।' ChatGPT-র মতো একই নিয়মে কাজ করে এই অ্যালগরিদমটি। এটি জন্ম, শিক্ষা, সামাজিক সুবিধা, এমনকি কাজের সময়ক বিশ্লেষণ করতে পারে।

  • মৃত্যুর পূর্বাভাস দেবে এআই

লেহম্যান বলেছেন যে তাঁর অ্যালগরিদম মৃত্যুর পূর্বাভাস দেওয়ার ক্ষেত্রে এখনও পর্যন্ত যে কোনও অ্যালগরিদমের চেয়ে বেশি সফল হয়েছে। তিনি আরও বলেছেন, 'আমাদের অনুমান যে কম বয়সী ব্যক্তিরা বেশি তাড়াতাড়ি মারা যাচ্ছে। তাই আমরা আমরা ২০০৮ থেকে ২০১৬ সালের তথ্যের উপর ভিত্তি করে ৩৫ থেকে ৬৫ বছরের ব্যক্তিদের উপর সমীক্ষা চালাচ্ছি।' গবেষকদের মতে, ৩৫ থেকে ৬৫ বছর বয়সীদের মৃত্যু কম হয়, তাই অ্যালগরিদম যাচাই করা সহজ। কিন্তু এই টুলটি এখনও গবেষণার বাইরে ব্যবহারের জন্য প্রস্তুত নয়। লেহম্যান ব্যাখ্যা করেছেন, 'এই মুহূর্তে এটি শুধুমাত্র একটি গবেষণা প্রকল্প, যেখানে এখন পরীক্ষা করা হচ্ছে কী সম্ভব এবং কী নয়।'

  • ভবিষ্যৎ বাণীর ক্ষেত্রে ৭৮ শতাংশ সফল এআই

'লাইফটুভেক' প্রোগ্রামের জন্য ডেনমার্কের প্রায় ৬০ লক্ষ মানুষের তথ্য সংগ্রহ করেছে দেশটির সরকারী সংস্থা। গবেষকরা আরও বলছেন, এই তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত ঘটনাগুলো অনুমান করা যায়। এর ভিত্তিতে, যখন বিজ্ঞানীরা মৃত্যুর পূর্বাভাস দেওয়ার চেষ্টা করেছিলেন, তখন প্রোগ্রামটি ৭৮ শতাংশ সঠিক বলে প্রমাণিত হয়েছিল। একজন ব্যক্তি তার শহর ছেড়ে নতুন জায়গায় বসতি স্থাপন করবে কিনা তার ভবিষ্যদ্বাণী করার ক্ষেত্রে তিনি ৭৩ শতাংশ সফলতা পেয়েছেন।

  • কবে বাজারে লঞ্চ করা হবে

লেহম্যান বলেছেন যে তাঁর সফ্টওয়্যার সম্পূর্ণ ব্যক্তিগত এবং বর্তমানে ইন্টারনেটে কারও ব্যবহার করার জন্য উপলব্ধ নয়।

টেকটক খবর

Latest News

কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী পরীক্ষার পরদিনই UGC-NET পুরোপুরি বাতিল করল NTA, ‘জালিয়াতির’ তদন্ত করবে CBI চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.